ভিতরে

আগামী গ্রীষ্মে ঘরের মাঠে ভারত ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া

আগামী গ্রীষ্মে ঘরের মাঠে ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুই সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।
এ বছরের নভেম্বরের শুরুতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিপক্ষে সাদা বলের সিরিজ শেষে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অসিরা। ৩৩ বছর পর প্রথসবারের মত পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিবে ভারত ও অস্ট্রেলিয়া। ১৯৯১ সালে সর্বশেষ পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিলো দু’দল। এরপর হোম-অ্যাওয়েতে ১১টি চার ম্যাচের, ৩টি তিন ম্যাচের এবং ১টি করে এক ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ভারত-অস্ট্রেলিয়া।
পার্থের নতুন ভেন্যুতে আগামী ২২ নভেম্বর থেকে বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজ শুরু করবে ভারত ও অস্ট্রেলিয়া। এই ভেন্যুতে দুর্দান্ত রেকর্ড আছে অস্ট্রেলিয়ার। ২০১৮ সালে এই  সিরিজ শুরুর পর   এখন পর্যন্ত ৪ টেস্টের সবগুলোতেই জিতেছে অসিরা। এই ভেন্যুর প্রথম টেস্টে মুখোমুখি হয়েছিলো ভারত ও অস্ট্রেলিয়া। ১৪৬ রানের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছিলো অসিরা। ২০২০-২১ সালে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের কোন ম্যাচই এই স্টেডিয়ামে রাখা হয়নি।
অ্যাডিলেডে ৬ ডিসেম্বর গোলাপি বলে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। ২০২০-২১ সালের সিরিজে এই ভেন্যুতে গোলপি বলে টেস্ট খেলেছিলো দু’দল। ঐ ম্যাচে ৮ উইকেটে জয় পেয়েছিলো অসিরা। এখন পর্যন্ত ঐ একবারই গোলাপি বলে টেস্ট খেলেছে দু’দল।  
ব্রিজবেনে ১৪ ডিসেম্বর থেকে তৃতীয় খেলতে নামবে ভারত ও অস্ট্রেলিয়া। ২৬ ডিসেম্বর বক্সিং ডে’তে সিরিজে চতুর্থ টেস্ট খেলবে দু’দল। ঐতিহ্যবাহী বক্সিং ডে টেস্ট অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। আগামী বছরের শুরুতে ৩ জানুয়ারি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে লড়বে দু’দল।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ চারটি টেস্ট সিরিজেই জিতেছে ভারত। এরমধ্যে অস্ট্রেলিয়া মাটিতে দু’টি এবং ঘরের মাঠে দু’টি সিরিজে জয় পায় টিম ইন্ডিয়া। ২০১৪ সালে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে জয় পেয়েছিলো অস্ট্রেলিয়া।
ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে পাকিস্তানের সাথে সাদা বলের দুই ফরম্যাটে খেলবে অস্ট্রেলিয়া। মেলবোর্নে ৪ নভেম্বর থেকে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করবে অসিরা। পরের দু’টি ওয়ানডে অ্যাডিলেড ও পার্থে হবে যথাক্রমে- ৮ ও ১০ নভেম্বর। এই ওয়ানডে সিরিজকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। কারন পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আগে  এটাই অস্ট্রেলিয়ার শেষ ওয়ানডে সিরিজ ।  
১৪ নভেম্বর থেকে ব্রিজবেনে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। সিডনিতে ১৬ নভেম্বর দ্বিতীয় ও হোবার্টে ১৮ নভেম্বর তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে। দু’দলের ওয়ানডে সিরিজের ম্যাচগুলো দিবা-রাত্রির এবং টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো হবে রাতে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

পাকিস্তানের অনুশীলন ক্যাম্পে ডাক পেলেন আমির, ইমাদ ও উসমান

শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টের জন্য বাংলাদেশ দলে ফিরলেন সাকিব