ভিতরে

সিলেটের শাবিপ্রবিতে বিশেষায়িত আবাসিক সুবিধা চালু

সিলেটের শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথমবারের মতো আবাসিক হলে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বিশেষায়িত শিক্ষার্থীদের জন্য বিশেষ আবাসিক সুবিধা  চালু করা হয়েছে। 
আজ রোববার  সকালে এ আবাসিক রুমের উদ্বোধন করেন শাবিপ্রবির উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলের নিচতলায় এ ব্লকের ১০১ নম্বরে ৪ সিটের একটি রুম তৈরি করা হয়। এতে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি শারীরিকভাবে অক্ষম বা প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিশেষায়িত এ আবাসিক সুবিধা নিতে পারবেন। 
পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের মহিলাহলসহ অন্যান্য আবাসিক হলেও এধরনে বিশেষায়িত আবাসিক ব্যবস্থা চালু করা হবে বলে জানান বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশেষায়িত এ রুমে শিক্ষার্থীদের জন্য রয়েছে, বিশেষ নকশাকৃত আসবাবপত্র, হুইল চেয়ার ব্যবহারের উপযোগী ও দেয়ালে বিশেষ সাপোর্ট হিসেবে র‌্যালিং, কমোড, স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার উপযোগী বেসিন, ডেডিকেটেড ওয়াশরুম, হলের প্রবেশ পথে হুইল চেয়ারের উপযোগী করে বিশেষ র‌্যাম্প ব্যবস্থা। এছাড়াও জরুরি প্রয়োজনে কক্ষ ও ওয়াশরুম থেকে হল অফিসে যোগাযোগের জন্য বিশেষ প্রযুক্তির ব্যবস্থা করা হয়েছে।
উপাচার্য (ভিসি) অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, একটি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের করতে যে সকল সুবিধা দেয়া প্রয়োজন তা শাবিপ্রবিতে নিশ্চিত করতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
এ ক্ষেত্রে সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে উপাচার্য  বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য সরকারের কাছে যখন যা চেয়েছি আমরা তা পেয়েছি। সরকার ও ইউজিসির আন্তরিক সহযোগিতার ফলে বর্তমানে আমরা এ অবস্থানে এসেছি।’ 
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, শাহপরাণ হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. মিজানুর রহমান খান, প্রধান প্রকৌশলী সৈয়দ হাবিবুর রহমান, প্রকৌশলী বাঁধন চন্দ্র দাস, সহকারি প্রভোস্ট সহকারি অধ্যাপক কৌশিক সাহা, সহকারি অধ্যাপক আশিস কুমার বনিক, সহকারি অধ্যাপক মো. মাসুম তালুকদার, সহকারি অধ্যাপক এ এস এম সায়েম, সহকারি অধ্যাপক মো. সাইফুজ্জামান ভূঁইয়া, সহকারি অধ্যাপক আসিফ মোহাম্মদ সামির, সহকারি অধ্যাপক মো. মেহেদি হাসান নাহিদ, সহকারি অধ্যাপক অমিত কুমার চক্রবর্তী উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণ স্থগিত

ইরান ৫ হাজারের বেশী বন্দীকে মুক্তি দিয়েছে