ভিতরে

লিওয়ানদোস্কিকে ছাড়া তিনটি ম্যাচ খেলতে হবে বার্সেলোনার

জানুয়ারিতে ব্যস্ত সূচীতে তারকা স্ট্রাইকার রবার্ট লিওয়ানদোস্কিকে ছাড়াই বার্সেলোনাকে লা লিগার লিড ধরে রাখার চেষ্টা চালিয়ে যেতে হবে। শনিবার এস্পানেয়লের বিপক্ষে কাতালান ডার্বি দিয়ে বিশ্বকাপ বিরতির পর লা লিগা মৌসুমের দ্বিতীয় ভাগ শুরু করতে যাচ্ছে বার্সেলোনা।
পোলিশ স্ট্রাইকার লিওয়ানদোস্কি বিশ্বকাপের আগে বার্সেলোনার শেষ ম্যাচে লাল কার্ড পাওয়ায় তিনটি লিগ ম্যাচে নিষিদ্ধ হয়েছেন। ১০ জনের দলে পরিনত হবার পর বার্সেলোনা পিছিয়ে পড়েও ওসাসুনার সাথে জয় দিয়ে বিশ^কাপ বিরতিতে গিয়েছিল। এই জয়ে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের থেকে দুই পয়েন্ট এগিয়ে রয়েছে কাতালান জায়ান্টরা। উভয় দলই ১৪টি করে ম্যাচ খেলেছে।
আক্রমনভাগে বার্সা কোচ জাভির তিনজন রয়েছে, ফেরান তোরেস, আনসু ফাতি ও মেমফিস ডিপে। যদিও এদের মধ্যেই কেউই বিশেষজ্ঞ সেন্টার ফরোয়ার্ড নন। এদিকে ফ্রান্সের হয়ে বিশ^কাপ রানার্স-আপ উইঙ্গার ওসমানে ডেম্বেলে সোমবার থেকে অনুশীলনে ফিরেছেন। এস্পানেয়লের বিরুদ্ধে তার মূল একাদশে খেলার ইঙ্গিত পাওয়া গেছে।
চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বার্সেলোনার হতাশাজনক বিদায়ের পর বিশ^কাপের আগে লা লিগার শীর্ষে ওঠা কাতালান জায়ান্টদের জন্য মানসিক একটি শক্তি ছিল, যা এই মুহূর্তে খুবই গুরুত্বপূর্ণ। আগের মৌসুমে শিরোপা বিহীন থাক জাভির জন্য এবার দ্বিতীয় বছরে যেকোন একটি শিরোপা জয়ের চাপ রয়েছে। এজন্য ইতোমধ্যেই বার্সেলোনা গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডোতে প্রচুর অর্থ ব্যয় করেছে। লিওয়ানদোস্কি ছাড়াও ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনহা, ফরাসি ডিফেন্ডার জুলেন কন্ডেসহ আরো কিছু খেলোয়াকে দলে ভিড়িয়ে তারা হইচই ফেলে দিয়েছিল। লিওয়ানদোস্কির দলভূক্তির দলটিকে অন্য রকম শক্তিমত্তা যোগাবে এমন প্রত্যাশা থাকলেও ইউরোপে বায়ার্ন মিউনিখের কাছে দুইবার পরাজিত হলে দলের উপর চাপ সৃষ্টি হয়।
গত সপ্তাহে বার্সা টিভিকে জাভি বলেছেন, ‘আমি জানতাম এবার শিরোপা জেতার চাপ রয়েছে। এই চাপটা মূলত আমার ওপর। এবং আমি সেটা গ্রহণ করেছি। আমি চ্যালেঞ্জ নিতে ভালবাসি। যেকোন একজনকে সাহসী হতেই হয়।’
এবারের মৌসুমে সত্যিকার অর্থে বার্সেলোনার শিরোপা জেতার সম্ভাবনা রয়েছে মধ্য-জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপে।
এর আগে লা লিগায় এস্পানেয়ল ও এ্যাথলেটিকো মাদ্রিদের মোকাবেলা করবে জাভির দল। এছাড়াও কোপা ডেল রে’তে তাদের প্রতিপক্ষ ইন্টারসিটি। নগর প্রতিদ্বন্দ্বী এস্পানেয়ল বার্সেলোনার সাথে ম্যাচের মাধ্যমে লা লিগায় টিকে থাকার লড়াইয়ে অবতীর্ণ হবে। বর্তমানে ১৬তম স্থানে থাকা দলটি রেলিগেশন জোন থেকে মাত্র এক পয়েন্ট উপরে রয়েছে। কোচ পাবলো মাচিনের আক্রমনভাগে সাবেক ক্লাবের বিপক্ষে মার্টিন ব্রেথওয়েইটকে বেছে নেবার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। বার্সার সাবেক এই স্ট্রাইকারের সাথে গত গ্রীষ্ম থেকেই সম্পর্কে মোটেই ভাল যাচ্ছেনা মাচিনের। তারপরও ড্যানিশ এই ফরোয়ার্ডের ওপরই আস্থা রাখতে যাচ্ছেন মাচিন। শনিবার নিজেকে প্রমানের ব্যপারে আশাবাদী ব্রেথওয়েইট। এদিকে লিওয়ানদোস্কির ব্যাক-আপ হিসেবে তোরেস, ফাতি ও ডিপের ওপরই ভরসা করতে যাচ্ছেন জাভি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

জাপানের কোচ হিসেবে বহাল থাকছেন মোরিইয়াসু

আয়াক্স ছাড়লেন নেদারল্যান্ডের বিশ্বকাপ তারকা ডিলে ব্লিন্ড