ভিতরে

চ্যাম্পিয়ন্স লিগ: লিওয়ানদোস্কির দুই গোলে ইন্টারের বিপক্ষে হার এড়ালো বার্সেলোনা

রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে বুধবার ক্যাম্প ন্যুয়ে ইন্টার মিলানের সাথে ৩-৩ ব্যবধানে  নাটকীয় ড্র’র মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগ থেকে  নিশ্চিত বিদায় থেকে রক্ষা পেয়েছে বার্সেলোনা।
৮২ মিনিটে পোর্লিশ এই ফরোয়ার্ডের গোলে জাভি হার্নান্দেজের দল ২-২ গোলের সমতায় ফিরে। এরপর স্টপেজ টাইমে গোল করে আবারো দলকে নিশ্চিত হারের থেকে রক্ষা করেন লেভা। ম্যাচ শেষের এক মিনিট আগে ইতালিয়ান জায়ান্টদের দ্বিতীয়বারের মত এগিয়ে দিয়েছিলেন রবিন গোসেন্স। 
এখন অবশ্য বার্সেলোনার চ্যাম্পিয়ন্স লিগের ভাগ্য আর তাদের নিজেদের হাতে নেই। আগামী ২৬ অক্টোবর ঘরের মাঠে ভিক্টোরিয়া প্লাজেনকে যদি ইন্টার মিলান হারাতে পারে তবে টানা দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় নিবে কাতালান জায়ান্টরা। আরো একবার নক আউট পর্বের আগে বিদায়ের দ্বারপ্রান্তের থাকা বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লিগে সাফল্যের খোঁজে গ্রীষ্মে বায়ার্ন মিউনিখ থেকে লিওয়ানদোস্কিকে দলে ভিড়িয়েছিল। কিন্তু এবারও শেষ রক্ষা হলোনা। ম্যাচ শেষে বার্সা ডিফেন্ডার এরিক গার্সিয়া বলেছেন, ‘আমরা অনেক সুযোগ পেয়েছি, কিন্তু সেগুলো কাজে লাগাতে পারিনি। এই পর্যায়ে এসে ভুল করলে তা থেকে বেরিয়ে আসাটা কঠিন। যদিও আমরা লড়াইয়ে ফিরে শেষ পর্যন্ত ড্র করতে সক্ষম হই। আমরা এখনো টুর্নামেন্ট থেকে ছিটকে পড়িনি, কিন্তু বিষয়টি জটিল হয়ে গেছে। আমাদের এর মাঝেই এগিয়ে যেতে হবে। এখনো কিছু আশা বেঁচে আছে।’
কাউন্টার এ্যাটাক থেকে লটারো মার্টিনেজের শট সাইড নেটে না লাগলে ম্যাচের শুরুতেই হয়তো এগিয়ে যেতে পারতো সফরকারীরা। তিন ম্যাচে প্রথম গোলের নেশায় থাকা লিওয়ানদোস্কির হেড লাইনের উপর থেকে ক্লিয়ার করেন মিলান মিডফিল্ডার হেনরিক মাখিটারিয়ান। রাফিনহার শট অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। এডিন জেকোর শট ক্রসবারে লেগে ফেরত আসে। বলটি বাউন্স করে মাটিতে পড়লেও গোললাইন অতিক্রম করেনি। এসবই দুই দলকে এগিয়ে যেতে বাঁধা দিয়েছে। মিলান গোলরক্ষক আন্দ্রে ওনানা হতাশ করেছেন  ওসমানে ডেম্বেলে ও পেড্রিকে । অন্যদিকে বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান ডেনজেল ডামফ্রাইসকে সফল হতে দেননি। রাফিনহার ভলি অল্পের জন্য পোস্টে বাইরে দিয়ে চলে যায়। তবে বার্সেলোনার প্রথম গোলে এই ব্রাজিলিয়ানের সহায়তা ছিল। রাফিনহার পাস থেকে সার্জি রবার্তোর ক্রসে ডেম্বেলে ৪০ মিনিটে পোস্টের খুব কাছে থেকে ডেডলক ভাঙ্গেন। প্রায় দুই বছর পর চ্যাম্পিয়ন্স লিগে এটাই ডেম্বেলের প্রথম গোল। জাভির অধীনে পুনরীজ্জীবিত ডেম্বেলে এর মাধ্যমে আরো একটি মাইলফলক স্পর্শ করছেন। ২০২১ সালের নভেম্বরে জাভি ক্যাম্প ন্যুতে আসার পর থেকে এখন পর্যন্ত দলের সেরা খেলোয়াড় হিসেবে ডেম্বেলে নিজেকে প্রমান করেছেন। 
বিরতির পর ম্যাচে ফিরে আসতে খুব একটা সময় নেয়নি ইন্টার। ৫০ মিনিটে নিকোলো বারেলার গোলে সমতায় ফিরে ইতালিয়ান জায়ান্টরা। জুলেস কুন্ডে, রোনাল্ডো আরাওজু ও আন্দ্রেস ক্রিস্টেনসেনের ইনজুরিরর কারনে ৩৫ বছর বয়সী ডিফেন্ডার জেরার্ড পিকে এবারের চ্যাম্পিয়ন্স লিগ মৌসুমের প্রথম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। ইন্টারের প্রথম গোলে পিছনে পিকেকে দায়ী করা হলে দ্বিতীয় গোলে আরেক অভিজ্ঞ মিডফিল্ডার সার্জিও বাসকুয়েটসের ভুলকে দায়ী করা যায়। বাসকুয়েটেস পজিশন হারালে হাকান চাহানোগ্লু  বল নিয়ে মার্টিনেজের দিকে এগিয়ে দেন। আর্জেন্টাই স্ট্রাইকার ৬৩ মিনিটে প্রথমবারের মত ইন্টারকে এগিয়ে দেন। লিওয়ানদোস্কি ওনানাকে পরাস্ত করলেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ম্যাচে ফিরে আসতে বার্সেলোনা মরিয়া হয়ে ওঠে। তারই ধারাবাহিকতায় লেভার আরো একটি আক্রমন পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৮২ মিনিটে অবশ্য আর কোন ভুল করেননি লিওয়ানদোস্কি। বদলী খেলোয়াড় আলেহান্দ্রো বালডের এ্যাসিস্টে লেভার  ডিফ্লেকটেড শটে সমতা ফেরায় স্বাগতিকরা। কাউন্টার এ্যাটাক থেকে মার্টিনেজের ক্রসে ৮৯ মিনিটে গোসেন্স গোল করার পর মনে হয়েছিল বার্সেলোনার বিদায় মনে হয়ে নিশ্চিত হয়ে গেল। কিন্তু লিওয়ানদোস্কির গোলের ক্ষুধা তখনো শেষ হয়ে যায়নি। ইনজুরি টাইমে এরিক গার্সিয়ার ক্রসে লেভার টাওয়ারিং হেড আপাতত বার্সেলোনাকে রক্ষা করলেও এখনো বিদায় শঙ্কা কাটেনি। 
ব্যস্ত সূচীতে রোববার আবারো বড় ম্যাচে মাঠে নামতে যাচ্ছে জাভির শিষ্যরা। লা লিগায় মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে সান্তিয়াগো বার্নাব্যু সফরে রিয়াল মাদ্রিদের বিপক্ষে কঠিন পরীক্ষায় অবতীর্ন হতে যাচ্ছে বার্সেলোনা।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চ্যাম্পিয়ন্স লিগ: প্লাজেনকে পরাজিত করে শেষ ১৬ নিশ্চিত করেছে বায়ার্ন

লিটন-সাকিবের ব্যাটিং নৈপুন্যের পরও সান্ত্বনার জয় পেল না বাংলাদেশ