ভিতরে

চ্যাম্পিয়ন্স লিগ: প্লাজেনকে পরাজিত করে শেষ ১৬ নিশ্চিত করেছে বায়ার্ন

লিও গোটশের জোড়া গোলে ভিক্টোরিয়া প্লাজেনকে ৪-২ ব্যবধানে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬ নিশ্চিত করেছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ।
গত চার মৌসুমেই গ্রুপ পর্বের শীর্ষে থেকে নক আউট পর্ব নিশ্চিত করা বায়ার্ন এবারও চার ম্যাচে শতভাগ জয়সহ ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র শীর্ষ দল হিসেবে পরের রাউন্ডে উঠলো। গ্রুপ পর্ব শেষ হতে এখনো দুটি ম্যাচ বাকি রয়েছে। বুধবার গ্রুপের আরেক ম্যাচে বার্সেলোনা ও ইন্টার মিলান ৩-৩ গোলে ড্র করায় জার্মান জায়ান্ট বায়ার্নের শেষ ১৬ নিশ্চিত হয়। কাল ম্যাচ শেষে বায়ার্নের কোচ জুলিয়ান নাগলসম্যান বলেছেন, ‘যে সমস্ত ম্যাচে সুষ্পষ্ট ফেবারিট হিসেবে জয়ের প্রত্যাশা করা হয় সেই ম্যাচগুলোই কঠিন হয়ে পড়ে। আমাদের হাতে এখন ১২ পয়েন্ট রয়েছে। এখন আমরা শেষ ১৬’তে পৌঁছে গেছি, অবশ্যই আমরা খুশী।’
মাত্র এক সপ্তাহ আগে বায়ার্নের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হওয়া প্লাজেন চেক প্রজাতন্ত্রে ঘরের মাঠে মাত্র ১০ মিনিটেই আবারো পিছিয়ে পড়েছিল। গোটশের সাথে বল আদান প্রদান করে সাদিও মানে প্লাজেন রক্ষনভাগকে কাটিয়ে গোলরক্ষক জিনড্রিচ স্টানেককে পরাস্ত করতে কোন সমস্যায় পড়েননি। ছয়টি পরিবর্তন করে কাল মূল একাদশ সাজিয়েছিলেন নাগলসম্যান। কোভিডের কারনে ঘরের মাঠে খেলতে না পারা জসুয়া কিমিচ ও থমাস মুলার কাল দলে ফিরেছিলেন। ১৪ মিনিটে বামদিক থেকে কিংসলে কোম্যানের পাসে ব্যবধান দ্বিগুন করেন মুলার। ২৫ মিনিটে মুলারের লো ক্রস থেকে গোটশে দলের হয়ে তৃতীয় গোলটি করেন। 
১০ মিনিট পর লেরয় সানের নিখুঁত পাস থেকে গোটশে স্টানেকের মাথার উপর দিয়ে বল জালে জড়ান। চার গোলে পিছিয়ে পড়া প্লাজেনের সামনে হারানোর কিছু ছিল না। সেই মানসিকতায় উজ্জীবিত হয়ে দ্বিতীয়ার্ধে তারা খেলতে নামে। ৬২ মিনিটে জন মোসকুয়েপার পাস থেকে এ্যাডাম ভøাকানোভার হেডে এক গোল পরিশোধ করে স্বাগতিকরা। ম্যানুয়েল নয়্যারের পরিবর্তে খেলতে নামা সেভেন উলরেইচের পক্ষে এই গোল আটকানোর সুযোগ ছিলনা। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে বেঞ্চ থেকে উঠে আসা লিবর হোলিকের সহায়তায় আরেক বদলী খেলোয়াড় ইয়ান ক্লিমেন্ট গোল করলে ম্যাচে বায়ার্নের একচেটিয়া আধিপত্য কিছুটা হলেও খর্ব হয়। চার ম্যাচের প্রতিটিতেই পরাজিত হয়ে ইতোমধ্যেই টুর্ণামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে চেক জায়ান্টদের। 
নাগলসম্যান বলেন, ‘অবশ্যই জয়টা গুরুত্বপূর্ন, বিশেষ করে তা যদি এ্যাওয়ে ম্যাচ হয়। চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে কঠিন গ্রুপে পড়েও চার ম্যাচ থেকে আমরা সম্ভাব্য ১২ পয়েন্ট অর্জন করেছি। এখন আমরা গ্রুপ পর্ব জিততে চাই। আমরা নিজেদের প্রাথমিক  লক্ষ্যপূরণ করে ফেলেছি। আমি সত্যিকার অর্থেই বিস্মিত নই। সবসময়ই বুন্দেসলিগা থেকে হঠাৎ করেই চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আসাটা কঠিন। আর বুন্দেসলিগায় এবার আমাদের সময়টা ভাল যাচ্ছেনা, সে কারনে সবকিছুই এলোমেলো হয়ে গেছে।’
নয় ম্যাচ পরে টেবিলের শীর্ষে থাকা ইউনিয়ন বার্লিনের থেকে চার পয়েন্ট পিছিয়ে বুন্দেসলিগা টেবিলের তৃতীয় স্থানে রয়েছে বেভারিয়ান্সরা। আগামী ২৬ অক্টোবর পরের রাউন্ডে ক্যাম্প ন্যু সফরে যাবে বায়ার্ন। একইদিন ইন্টার আতিথ্য দিবে প্লাজেনকে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চ্যাম্পিয়ন্স লিগ: সালাহর দ্রুততম হ্যাটট্রিকে রেঞ্জার্সকে উড়িয়ে দিল লিভারপুল

চ্যাম্পিয়ন্স লিগ: লিওয়ানদোস্কির দুই গোলে ইন্টারের বিপক্ষে হার এড়ালো বার্সেলোনা