ভিতরে

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে পান্থ

১৬ মাস আগে ভয়াবহ গাড়ি দুর্ঘটনার শিকার উইকেটরক্ষক-ব্যাটার ঋসভ পান্থকে নিয়েই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য  দল ঘোষনা করেছে  ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ঐ গাড়ি দুর্ঘটনার পর বিশ^কাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছেন পান্থ।
চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেন পান্থ। আইপিএলে ১১ ম্যাচে ৩৯৮ রান করায় জাতীয় দলে ফেরার পথ পরিস্কার করেন তিনি। আগামী ১ জুন থেকে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া বিশ^কাপের জন্য ঘোষিত ভারতের  ১৫ সদস্যের দলে শেষ পর্যন্ত  জায়গা করে নিয়েছেন পান্থ।
২০২২ সালের ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনার পর তার ক্রিকেটে ফেরাটা অনিশ্চিত হয়ে পড়েছিলো। ডান পায়ের লিগামেন্ট, কব্জি, গোড়ালি ও পিঠের বড় ধরণের ইনজুরিতে পড়েছিলেন তিনি। এরপর কয়েকবার অস্ত্রোপচারের পর পুর্নবাসন প্রক্রিয়া শেষে চলতি আইপিলে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হয়েই মাঠে ফিরেন পান্থ।
আইপিএলে নিজের দ্বিতীয় ম্যাচেই ব্যাট হাতে জ¦লে উঠেন পান্থ। ৩২ বলে ৫১ রানের নান্দনিক ইনিংস খেলেন ২০১৭ সালের পর ভারতের হয়ে তিন ফরম্যাটে ১২৯ ম্যাচ খেলা পান্থ।
পান্থের সাথে দলে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে আছেন সঞ্জু স্যামসন। আইপিএলে ৯ ইনিংসে ৩৮৫ রান করেছেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্যামসন। বিশ^কাপ দলে স্যামসন থাকায় সুযোগ হয়নি আরেক অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার লোকেশ রাহুলের।
ভারতের ব্যাটিং লাইন আপে থাকছেন রোহিত, যশ^সী জয়সওয়াল, বিরাট কোহলি ও টি-টোয়েন্টির এক নম্বর ব্যাটার সূর্যকুমার যাদব। অলরাউন্ডার তালিকায় আছেন হার্দিক পান্ডিয়া, শিবম দুবে ও রবীন্দ্র জাদেজা।
আইপিএলে নিজেকে মেলে ধরতে না পারলেও পান্ডিয়ার উপর আস্থা রেখেছে ভারতীয় নির্বাচকরা। গোড়ালির ইনজুরির কারনে গত ওয়ানডে বিশ^কাপের মাঝপথে ছিটকে পড়েন পান্ডিয়া। এরপর আর জাতীয় দলের হয়ে খেলেননি তিনি।
জাদেজাসহ চার স্পিনার দলে রেখেছে ভারত। অন্য তিন স্পিনার হলেন- অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব ও যুজবেন্দ্রা চাহাল। পেস আক্রমনে জসপ্রিত বুমরাহর সাথে থাকছেন মোহাম্মদ সিরাজ ও অর্শদীপ সিং।
বিশ^কাপে ভারতকে নেতৃত্ব দিবেন রোহিত শর্মা। তার ডেপুটি হিসেবে থাকবেন হার্দিক পান্ডিয়া। রিজার্ভ খেলোয়াড় হিসেবে রাখা হয়েছে শুভমান গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ ও আবেশ খানকে।
টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, আর্শদীপ সিং, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।
রিজার্ভ : শুভমান গিল, রিঙ্কু সিং, খলিল আহমেদ এবং আবেশ খান।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

লা লিগা: লিওয়ানদোস্কির হ্যাটট্রিকে ভ্যালেন্সিয়াকে ৪-২ গোলে পরাজিত করেছে বার্সেলোনা

জেমি ভার্দির জোড়া গোলে প্রিমিয়ার লিগে ফিরলো লিস্টার