ভিতরে

চ্যাম্পিয়ন্স লিগ: সালাহর দ্রুততম হ্যাটট্রিকে রেঞ্জার্সকে উড়িয়ে দিল লিভারপুল

বদলী বেঞ্চ থেকে উঠে এসে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্রুততম হ্যাটট্রিকের রেকর্ড গড়েছেন মোহাম্মদ সালাহ। মিশরীয় এই তারকার নৈপুণ্যে বুধবার রেঞ্জার্সকে ৭-১ গোলে বিধ্বস্ত করেছে লিভারপুল। 
এর মাধ্যমে এবারের মৌসুমে সব মিলিয়ে প্রথম ১১টি ম্যাচে মাত্র চারটিতে জয় নিশ্চিত করেছে রেডরা। গ্লাসগোতে কালকের ম্যাচে স্কট আরফিল্ডের ১৭ মিনিটের গোলে পিছিয়ে পড়েছিল লিভারপুল। এনিয়ে এবারের মৌসুম অষ্টমবারের মত প্রথমে গোল হজম করার তিক্ত অভিজ্ঞতা অর্জন করলো ক্লপ বাহিনী। কিন্তু এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ১২ বছরের মধ্যে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলতে আসা রেঞ্চার্সকে হতাশ করে একের পর এক বল জালে জড়িয়েছে ফিরমিনো-সালাহরা। দ্বিতীয়ার্ধে সালাহ ঝড়ে ইউরোপীয়ান আসরে সবচেয়ে বড় পরাজয়ের রেকর্ড স্পর্শ করেছে স্বাগতিক রেঞ্জার্স। গ্লাসগো জায়ান্টরা চার ম্যাচে এখনো জয়বিহীন রয়েছে, একইসাথে হজম করেছে ১৬ গোল। 
রেঞ্জার্সের ডাচ কোচ ফন ব্রনক্রস্ট বলেছেন, ‘প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধ ছিল রাত-দিনের মত। আমি এর কোন ব্যাখ্যা দিতে পারবো না। এই ক্লাবকে প্রতিনিধিত্ব করার মত পারফরমেন্স কেউই দেখাতে পারেনি।’
দুই অর্ধে জোড়া গোল করেছেন ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফিরমিনো। ৬৬ মিনিটে ডারউইন নুনেজকে দিয়ে তৃতীয় গোলটি করিয়েছেন ফিরমিনো। আর এতেই রেঞ্জার্সের বড় পরাজয়ের আভাস মিলে গিয়েছিল। রোববার প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে হাই ভোল্টেজ ম্যাচকে সামনে রেখে ক্লপ বদলী বেঞ্চে রেখেছিলেন সালাহ, থিয়াগো আলচানতারা ও দিয়োগো জোতাকে। কিন্তু শেষ ভাগে তাদের সবাইকে মাঠে নামান রেড বস। রেঞ্জার্সের আগোছালো রক্ষনভাগের সুযোগ পুরোপুরি কাজে লাগাতে কোন ভুল করেননি সালাহ। মাত্র ছয় মিনিট ১২ সেকেন্ডে তিন গোল করেছেন মিশরীয় এই তারকা। এর আগে ২০১১ সালে ডায়নামো জাগ্রেবের বিপক্ষে লিঁওর ৭-১ গোলে জয়ের ম্যাচটিতে দ্রুততম সময়ে গোলের রেকর্ড গড়েছিলেন বাফেটিম্বি গোমিজ। 
ক্লপ বলেন, ‘এটা ম্যাচের আবহ পাল্টে দিয়েছিল। প্রত্যেকেই দারুনভাবে গোলগুলো উপভোগ করেছে। আমরা সবাই জানি রোববার আমাদের সামনে কোন প্রতিপক্ষ অপেক্ষা করছে। যদিও সেটা ভিন্ন একটি প্রতিযোগিতায়। কিন্তু আজকের এই আত্মবিশ্বাস নিয়ে আমরা সিটির বিপক্ষে মাঠে নামবো। আমরা যখন নিজেদের সম্ভাবনা অনুযায়ী খেলতে পারি তখন আমরা বিশ্বের অন্যতম সেরা দল হিসেবে নিজেদের প্রমান করি। আজ তেমনই একটা ম্যাচ ছিল।’
মাত্র মাসখানেক আগে ইউরোপা লিগের ফাইনালে খেলা রেঞ্জার্সকে ১৭ মিনিটে এগিয়ে দেন হার্ভি এলিয়ট। দুই সপ্তাহ পর আমস্টারডামে আয়াক্সের বিপক্ষে ড্র করতে পারলেই লিভারপুলের শেষ ১৬ নিশ্চিত হবে। দিনের আরেক ম্যাচে আয়াক্সকে ৪-২ গোলে পরাজিত করার মাধ্যমে চার ম্যাচে শতভাগ জয় নিশ্চি করে গ্রুপ-এ’র শীর্ষ দল হিসেবে নক আউট পর্বে চলে গেছে নাপোলি। 
গত রোববার আর্সেনালের কাছে প্রিমিয়ার লিগে ৩-২ গোওে পরাজয়ের ম্যাচটিতে ইনজুরির কারনে লিভারপুলে কাল খেলতে পারেননি ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ড, জোয়েল মাটিপ ও লুইস দিয়াজ। এই পরাজয়ে ইতোমধ্যেই রেডরা টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের থেকে ১৪ পয়েন্ট পিছিয়ে রয়েছে। এবারের মৌসুমে প্রায় প্রতিটি ম্যাচই ধীর গতিতে শুরু করেছে লিভারপুল। কালও তার ব্যতিক্রম ছিলনা। কানাডিয়ান অভিজ্ঞ মিডফিল্ডার আরফিল্ড দুর্দান্ত ফিনিশিংয়ে রেঞ্জার্সকে এগিয়ে দিলে আবারো শুরুতে গোল হজমের লজ্জায় পড়ে লিভারপুল। ২৪ মিনিটেই অবশ্য সমতায় ফিরে গত আসরের ফাইনালিস্টরা। কোস্তাস টিসিমিকাসের কর্ণার থেকে ফিরমিনো গোল করে লিভারপুলকে সমতায় ফেরান। 
বিরতির পরেই লিভারপুলের আধিপত্য বজায় ছিল। ৫৫ মিনিটে জোসেফ গোমেজের লো ক্রসে লিভারপুলকে এগিয়ে দেন ফিরমিনো। ৪০ বছর বয়সী গোলরক্ষক এ্যালান ম্যাকগ্রিগর গত সপ্তাহে এ্যানফিল্ডে লিভারপুলের ২-০ গোলের জয়ের ম্যাচটিতে বেশ কয়েকবার রেঞ্জার্সকে রক্ষা করেছিলেন। কিন্তু বদলী বেঞ্চ থেকে উঠে আসা সালাহকে সামলাতে পারেননি ম্যাকগ্রিগর। ৭৫ থেকে ৮১ মিনিটে হ্যাটট্রিক পূরণ করে পুরো স্টেডিয়ামকে হতবাক করে দেন সালাহ। ৮৭ মিনিটে এলিয়টের গোলে লিভারপুলের বড় জয় নিশ্চিত হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বিশ্বকাপে দীর্ঘ যানজটের বিষয়ে সমর্থকদের সতর্ক করলো আয়োজকরা

চ্যাম্পিয়ন্স লিগ: প্লাজেনকে পরাজিত করে শেষ ১৬ নিশ্চিত করেছে বায়ার্ন