ভিতরে

অবসর ভেঙ্গে ফিরছেন আমির

 অবসর ভেঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির। আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার লক্ষ্যে নিয়ে জাতীয় দলে ফেরার সিদ্বান্ত নিয়েছেন তিনি।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রতি অভিমান করেই ২০২০ সালে  আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন আমির। অবসরের চার বছর পর আবারও জাতীয় দলের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।
গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ঘোষনা দেন আমির। তিনি বলেন, ‘আমি এখনও পাকিস্তানের হযয়ে খেলার স্বপ্ন দেখি। জীবনে মাঝেমধ্যে কিছু সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে হয়। আমার ও পিসিবির মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে।   যা থেকে মনে হয়েছে  দলে আমাকে প্রয়োজন এবং এখনও পাকিস্তানের হয়ে খেলতে পারি।’
আমির আরও বলেন, ‘পরিবার ও শুভাকাঙক্ষীদর সাথে আলোচনার পর আমি ঘোষণা করছি যে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার জন্য আমি প্রস্তুত আছি। দেশের জন্য আমি এটা করতে চাই, কারণ এটি ব্যক্তিগত চাওয়া-পাওয়ার উর্ধ্বে। আমার জন্য সবুজ জার্সি গায়ে জড়ানো ও দেশের সেবা করা সবসময়ই সবচেয়ে বড় অনুপ্রেরণা ছিলো এবং ভবিষ্যতেও থাকবে।’
২০০৯ সালে মাত্র ১৭ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয় আমিরের। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ের দায়ে কারনে পাঁচ বছর নিষিদ্ধ হন  তিনি। নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ২০১৭ সালে পাকিস্তানকে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ে বড় ভূমিকা রাখেন আমির।
ক্রিকেটের তিন ফরম্যাটের চাপ বিবেচনায় ২০১৯ সালে টেস্টকে বিদায় জানান আমির। এরপর ২০২০ সালের আন্তর্জাতিক ক্রিকেট অবসর নেওয়ার আগ পর্যন্ত পাকিস্তানের হয়ে ৩৬ টেস্টে ১১৯, ৬১ ওয়ানডেতে ৮১ ও ৫০টি টি-টোয়েন্টিতে ৫৯ উইকেট নেন আমির।
২০২০ সালে ইংল্যান্ডের ম্যানচেষ্টারে পাকিস্তানের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি ফরম্যাটে খেলেছেন আমির।
আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ^কাপের আসর। বিশ^কাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি এবং ইংল্যান্ডের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি খেলার সূচি আছে পাকিস্তানের। বিশ্বকাপের আগে এই দুই সিরিজ পাকিস্তানের হয়ে প্রস্তুতি সাাড়বেন ৩১ বছর বয়সী আমির।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

ব্রাজিল ফুটবলকে আলোকিত করা পাঁচ তরুণ খেলোয়াড় : পেলে থেকে এনড্রিক

তরুণদের জ্বলে ওঠা দেখতে মুখিয়ে আছেন ইংলিশ বস সাউথগেট