ভিতরে

ইউরো ২০২৪: নিজ দলকে শিরোপা দাবীদার মনে করছেন স্পেন কোচ ফুয়েন্তে

 ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশীপে নিজ দলকে শিরোপার অন্যতম একটি প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করছেন স্পেন  কোচ লুইস ডি লা ফুয়েন্তে। তবে এজন্য দলকে আরো কিছুটা সময় দিতে হবে বলেই তিনি মনে করেন।
শুক্রবার প্রীতি ম্যাচে লন্ডন স্টেডিয়ামে কলম্বিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয়েছে  স্পেন। এই ম্যাচের আগে বার্তা সংস্থা এএফপির কাছে এক সাক্ষাতকারে ৬২ বছর বয়সী এই কোচ বলেছেন বেশ কিছু বিষয় নিয়ে কথা বলেছেন। দলের উন্নতি প্রসঙ্গে বলতে গিয়ে ডি লা ফুয়েন্তে মাঠের বাইরের কিছু বিষয়ও সামনে নিয়ে এসেছে। দূর্ণীতির অভিযোগে এ সপ্তাহে স্প্যানিশ ফুটবলে ফেডারেশনের সদর দপ্তরে পুলিশ হানা দিয়েছে। ডি লা ফুয়েন্তে বলেন, ‘এই ধরনের বিষয় স্প্যানিশ ফুটবলের জন্য মোটেই সুখকর নয়। এর ফলে মনোযোগ অন্যদিকে চলে যায়।’
এই কোচের অধীনে স্পেন অনুর্ধ্ব-১৯ ও অনুর্ধ্ব-২১ ইউরোপীয়ান শিরোপা ও টোকিও অলিম্পিকে রৌপ্য পদক জয় করেছে। ২০২২ সালে তিনি সিনিয়র দলের দায়িত্ব নেন। পরের বছরই স্পেনকে নেশন্স লিগের শিরোপা উপহার দিয়েছেন।
এবারের গ্রীষ্মে জার্মানীতে অনুষ্ঠিতব্য ইউরো চ্যাম্পিয়নশীপে ২৪টি দলের মধ্যে শীর্ষ ছয়টি দলের মধ্যে স্পেন অন্যতম।
ডি লা ফুয়েন্তে বলেন, ‘আমরা ঐ সমস্ত প্রতিদ্বন্দ্বীদের মধ্যে একজন যারা শিরোপার জন্য লড়াই করবে। প্রত্যাশা পূরনে আমরা শতভাগ চেষ্টা করবো। প্রতিটি ম্যাচই এখানে গুরুত্বপূর্ণ। এখানে জয় পাওয়াটাও বেশ কঠিন। কারন অন্য দলগুলোও ভাল প্রস্তুতি নিয়েই ইউরোতে খেলতে আসে। প্রতিটি দলে দারুন সব খেলোয়াড় রয়েছে। আমাদের গ্রুপও বেশ কঠিন, ক্রোয়েশিয়া, ইতালি ও আলবেনিয়ার বিপক্ষে আমাদের খেলতে হবে। আলবেনিয়া বাছাইপর্বে গ্রুপের শীর্ষ দল হিসেবে মূল পর্বে খেলতে এসেছে, তাদেরও খাটো করে দেখলে চলবে না। দলটির কোচ দুর্দান্ত। সাধারণ মানুষের কাছে অপরিচিত হলেও তাদের খেলোয়াড়রা দারুন খেলে।’
সর্বশেষ ইউরোতে স্পেন শেষ ষোলতে ক্রোয়েশিয়াকে পরাজিত করে কোয়ার্টার ফাইনালে ইতালির কাছে হেরে যায়। ইতালি শেষ পর্যন্ত শিরোপা জিতেছিল।  
ডি লা ফুয়েন্তে আরো বলেন, ‘ক্রোয়েশিয়া ও ইতালি হয়তোবা শীর্ষ স্থানটির জন্য লড়াই করবে। এরপর ফ্রান্স, পর্তুগাল, ইংল্যান্ড, জার্মানীতো রয়েছেই।’
বর্তমান দলে বেশ কয়েকজন নতুন মুখ নিয়ে দারুন আশাবাদী স্প্যানিশ কোচ। কলম্বিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে ডি লা ফুয়েন্তে ১৬ বছর বয়সী লামিস ইয়ামাল, ১৭ বছর বয়সী পও কুবারসি ও ২১ বছর বয়সী নিকো উইলিয়ামসকে মাঠে নামিয়েছিলেন। নিকো বিশ^কাপে মরক্কোর বিপক্ষে ৭৫ মিনিটে বদলী হিসেবে খেলেছেন। অতিরিক্ত সময়ের শেষ মিনিটে পেনাল্টি বিশেষজ্ঞ পাবলো সারাবিয়ার জন্য তাকে জায়গা ছেড়ে দিতে হয়েছিল। যদিও স্পট কিক মিস করেছিলেন সারাবিয়া। শুক্রবার ৭২ মিনিটে ইয়ামালের পরিবর্তে মাঠে নামেন ৩১ বছর বয়সী সারাবিয়া।
স্প্যানিস  বস বলেন, ‘আমি তৃণমূল থেকে উঠে এসেছি। আমার প্রতিশ্রুতি হচ্ছে নতুন খেলোয়াড়দের উপর আস্থা রাখা। তাদের প্রতি এটা আমার অঙ্গীকার নয়, এটি একটি প্রত্যয়। নতুর যাদের মধ্যে সম্ভাবনা আছে তাদের শুধুমাত্র সুযোগের প্রয়োজন। এখানে বয়স দেখলে চলবে না। আমার দলে এই মুহূর্তে তিনজন তরুনেরই দারুন সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই তারা সর্বোচ্চ পর্যায়ে প্রতিদ্বন্দ্বীতা করার জন্য নিজেদেও প্রস্তুত করে তুলেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

পাহাড়ের কৃষকদের আশার আলো দেখাচ্ছে সূর্যমুখী

এনড্রিকের গোলে জয় দিয়ে ব্রাজিলের ডোরিভাল অধ্যায় শুরু