ভিতরে ,

বিপিও খাত ’৪১ সাল নাগাদ তৈরি পোশাক শিল্প খাতের আয়কে ছাড়িয়ে যেতে পারে : টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামী ২০৪১ সাল নাগাদ বৈদেশিক রপ্তানি আয়ের ক্ষেত্রে বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাত তৈরি পোশাক খাতের রপ্তানি আয়কে ছাড়িয়ে যেতে পারে।
জনসংখ্যাতাত্ত্বিক দিক থেকে বাংলাদেশ এক বিরল সম্ভাবনাময় সময় পার করছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের তরুণ প্রজন্ম অত্যন্ত মেধাবি। উপযুক্ত দক্ষতা ও পরিবেশ দিতে পারলে অসাধ্য সাধন করতেও তারা সক্ষম। ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের সম্ভাবনাকে কাজে লাগাতে পারলে বাংলাদেশ বিশ্বে  বিস্ময়কর উন্নয়নের মাইলফলক স্থাপন করবে।’
রোববার রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ এসোসিয়েশন অফ কন্টাক্ট সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্কো) আয়োজিত দু’দিনব্যাপী বিপিও সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ও বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বক্তৃতা করেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, তরুণ প্রজন্মকে স্মার্ট মানব সম্পদ হিসেবে  গড়ে তুলতে শিক্ষার ডিজিটাল রূপান্তর অপরিহার্য। এ সময় তিনি জানান, দেশের বাণিজ্যিক সংগঠনগুলো আজ উল্লেখযোগ্য সফলতার জায়গায় দাঁড়িয়েছে।
মোস্তাফা জব্বার বলেন, বিপিও খাতের জন্য যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতা  সম্পন্ন মানব সম্পদের ঘাটতি রয়েছে, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরি করার সুযোগ আছে। মন্ত্রী নিজ নিজ প্রতিষ্ঠানের জন্য প্রয়োজনীয় জনবলকে ডিজিটাল দক্ষতা  উন্নয়নে যথাযথ প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে ভূমিকা গ্রহণে এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট ট্রেডবডিগুলোর প্রতি আহ্বান জানান।
জুনাইদ আহমেদ পলক বাংলাদেশে ৯৯৯ সেবা চালুর পেছনের গল্প তুলে ধরে এ অনুষ্ঠানে জানান, বাংলাদেশ এসোসিয়েশন অফ কন্টাক্ট সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্কো) গাজীপুরের হাইটেক পার্কে এই কলসেন্টার চালু করে । ইনক্লুসিভ উন্নয়নের জন্য আইসিটির পক্ষ থেকে ২৫ হাজার নারীকে উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষণ দেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।
বিটিআরসি’র চেয়ারম্যান বলেন, ‘বিপিও লাইসেন্স পেতে ২২টি ফর্ম পূরণ করার প্রতিবন্ধকতা দূর করতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন। এরই ধারাবাহিকতায় লাইসেন্স দেওয়ার ক্ষেত্রেও অনলাইন পোর্টাল চালু করা হবে।’
দু’দিনের এই সম্মেলনে অংশগ্রহণকারী ও অংশীজনদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করেন বাক্কো সভাপতি ওয়াহিদ শরীফ।
টেলিযোগাযোগ মন্ত্রী সমাপনী অনুষ্ঠানে এই সম্মেলন আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলের হাতে শুভেচ্ছা স্বারক তুলে দেন ।
এর আগে, মোস্তাফা জব্বার বিপিও সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত ‘পাওয়ারিং লোকাল মার্কেট গ্রোথ প্রসপেক্টস এন্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় বিপিও খাতের বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় এবং আগামীর সম্ভাবনা কাজে লাগাতে নানা পরামর্শ দেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ওবায়দুল কাদেরের সঙ্গে সহযোগী সংগঠনসমূহের সভাপতি-সাধারণ সম্পাদকদের মতবিনিময় আগামীকাল

বগুড়ায় বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ও শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে প্রস্তুতিসভা