ভিতরে

বরিশালে মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী শহীদদের স্মরণে নির্মাই করা হয়েছে স্মৃতিসৌধ

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ২০ মার্চ ,২০২৪ : জেলার বিভিন্ন উপজেলায় মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী অসংখ্য শহীদদের স্মরণে প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে একাধিক স্মৃতিসৌধ ও ছোট-বড় ভাস্কর্য।
জেলা এলজিইডি’র সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার ১০টি উপজেলার বিভিন্ন স্থানে ৭১’র মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে সর্বমোট প্রায় ১৫টি স্মৃতিসৌধ ও ছোট-বড় ভাস্কর্য নির্মাণ করেছে বরিশাল স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ উন্নয়ন তহবিল (জিওবি)-এর অর্থায়নে এ প্রকল্পটি সম্পন্ন করা হয়েছে। এ স্থাপনাগুলো ইতিমধ্যেই প্রত্যাশী সংস্থা জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল-এর কাছে হস্তান্তর করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র আরো জানায়, স্মৃতিসৌধগুলো যথাক্রমে, জেলার আগৈলঝাড়া উপজেলায় ২টি, বাবুগঞ্জ ১টি, বাকেরগঞ্জ ২টি, বানারীপাড়া ১টি, হিজলা ২টি, মুলাদী ১টি, মেহেন্দিগঞ্জ ৩টি, বরিশাল সদর ১টি, গৌরনদী ১টি, উজিরপুর ১টি।
এ বিষয়ে বীর মুক্তিযোদ্ধা কে.এস মহিউদ্দিন মানিক (বীর প্রতিক) ও মহানগর বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড কাউন্সিলের সদস্য সচিব এহসান রাব্বী বলেন, এ স্মৃতিসৌধ আপামর জনসাধারণের বীরত্বপূর্ণ লড়াইয়ের স্মরণে নিবেদিত এবং শহীদদের প্রতি জাতির শ্রদ্ধার উজ্জ্বল নিদর্শন হিসেবে কাজ করবে বা নির্মাণ করা হয়েছে।
বীর মুক্তিযোদ্ধা কে.এস মহিউদ্দিন মানিক (বীর প্রতিক) আরো বলেন, স্মৃতিসৌধ এমনই একটি স্মৃতি স্তম্ভ যা কোনো যুদ্ধে জয়ের প্রতীক হিসেবে বা যুদ্ধে হতাহতদের স্মরন করার জন্য নির্মিত করা হয়। একেকটি স্মৃতিসৌধ ইতিহাসের দেয়ালের একেকটি ইট। এ ছাড়াও ঘটনা ঘটার স্থান চিহ্নিত করা ও ভবিষ্যত প্রজন্ম-এর কাজে তুলে ধরা এর একটি উদ্দেশ্য।
এ প্রসঙ্গে আলাপকালে বরিশাল স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আতিকুল ইসলাম বলেন, এ স্মৃতিসৌধগুলো হচ্ছে মহান মুক্তিযুদ্ধে প্রাণ উৎসর্গকারী অসংখ্য শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নির্মিত। এ মহান মুক্তিযুদ্ধকে সর্বোচ্চ ও সর্বশ্রেষ্ঠ বিবেচনা করেই এ স্মৃতিসৌধগুলো নির্মান করা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

নোয়াখালীর কোম্পানীগঞ্জে ৮ দোকান ভস্মীভূত

নীলফামারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ২