ভিতরে

ইউক্রেনের পরমাণু কেন্দ্রের নিরাপত্তা নিয়ে আলোচনা করতে যাচ্ছেন আইএইএ প্রধান

 আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার প্রধান রাফায়েল গ্রোসি ইউক্রেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত মস্কোর দখলে থাকা জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিয়ে আলোচনার জন্য বুধবার রাশিয়ার কালিনিনগ্রাদ এলাকায় যাবেন। কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
গত সপ্তাহে ইউক্রেন সফরকালে গ্রোসি বলেছিলেন, তিনি এ কেন্দ্রের নিরাপত্তামূলক একটি আপোস পরিকল্পনা নিয়ে কাজ করছেন এবং এর চারপাশে সামরিক তৎপরতা বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছিলেন।
আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার মুখপাত্র সোমবার এএফপি’কে বলেছেন, ‘সামরিক সংঘাতের সময় ইউক্রেনের জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সুরক্ষা নিশ্চিত করার লক্ষে তার চলমান পরামর্শের অংশ হিসেবে গ্রোসি বুধবার কালিনিনগ্রাদ পরিদর্শন করবেন।’
ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় জাপোরিঝিয়া এলাকায় অবস্থিত কেন্দ্রটির নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বড় ধরনের শঙ্কা রয়েছে। গত বছর রাশিয়ার সৈন্যরা ইউক্রেনে আগ্রাসন চালানো শুরু করার পর থেকেই সেখানে একের পর এক গোলাবর্ষণ করা হয়।
ভিয়েনায় জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ রাশিয়ার বার্তা সংস্থাকে বলেন, গ্রোসি বুধবার ‘রাশিয়ার আন্ত:বিভাগীয় প্রতিনিধি দলের’ সাথে দেখা করবেন।
এদিকে কিয়েভ ও মস্কো পরমাণু কেন্দ্রে গোলাবর্ষণের জন্য একে অপরকে দোষারোপ করার মধ্যদিয়ে সেখানে বিপর্যয়ের আশঙ্কা আরো বাড়িয়ে তুলেছে।
গ্রোসি গত সপ্তাহে কেন্দ্রটি পরিদর্শন করার পর বলেছিলেন, তার দল আগে কেন্দ্রের চারপাশে একটি সুরক্ষিত অঞ্চল প্রতিষ্ঠার সম্ভাবনার ওপর গুরুত্বারোপ করেছিল। তবে ‘এখন এ ধারণা প্রকাশ পাচ্ছে।’

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

প্রথম টেস্ট জয়ী অধিনায়ক হাবিবুলকে সরিয়ে দ্বিতীয় স্থানে সাকিব

কার্বন নিঃস্বরণ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় তাপদাহে মৃত্যু কমাতে পারে