ভিতরে

কার্বন নিঃস্বরণ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় তাপদাহে মৃত্যু কমাতে পারে

 জলবায়ু পরিবর্তন সীমিত করার বৈশি^ক লক্ষ্য পূরণের মাধ্যমে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় তাপদাহে মৃত্যু কমানো যাবে।
বিজ্ঞানীরা মঙ্গলবার এ কথা বলেছেন।
দ্য লানসেট প্লানেটারি হেলথ জার্নালে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, কার্বন নিঃস্বরণ কমানোর মধ্যদিয়ে বিশে^র গড় তাপমাত্রা বৃদ্ধি দুই ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা সম্ভব যা উচ্চ নির্গমন পরিস্থিতির তুলনায় এ অঞ্চলের তাপজনিত মৃত্যু ৮০ শতাংশ কমিয়ে দেবে।
দুবাইয়ে নভেম্বরে অনুষ্ঠেয় জাতিসংঘ জলবায়ু সম্মেলন কপ-২৮ কে সামনে রেখে লানসেটে অঞ্চলভিত্তিক এই জলবায়ু বিষয়ক গবেষণাপত্রটি প্রকাশিত হয়।
প্যারিস জলবায়ু চুক্তিতে বিশে^র বিভিন্ন দেশ বৈশি^ক উষ্ণতা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে রাখার অঙ্গীকার করেছে। এ লক্ষে কম কার্বন নিঃস্বরণকারী জ¦ালানি ব্যবহারের ওপর  গুরুত্বারোপ করা হয়।
গবেষণাপত্রটির প্রধান লেখক শাকুর হাজাত বলেছেন, বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখার লক্ষ্য অর্জিত না হলে স্বাস্থ্যে এর মারাত্মক প্রভাব পড়বে।
ইরানের কোন কোন অঞ্চলে তাপমাত্রা অত্যধিক বেশি বলে তিনি উল্লেখ করেন।
এ প্রসঙ্গে তিনি বলেন, তীব্র তাপ থেকে নাগরিকদের রক্ষায় শীতাতপ নিয়ন্ত্রণ ছাড়াও অন্য উপায়গুলোরও উন্নয়ন ঘটাতে হবে।
গবেষণাপত্রে যে ১৯টি দেশের আবহাওয়া পর্যবেক্ষণ করা হয়েছে তার মধ্যে ইরানে কার্বন নিঃস্বরণজনিত তাপে বার্ষিক সর্বোচ্চ মৃত্যু ঘটছে। প্রতি লাখে দেশটিতে মারা যাচ্ছে ৪২৩ জন।
হাজাত বলেছেন, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার অধিকাংশ দেশে জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব মোকাবেলায় তাদের বিদ্যমান স্বাস্থ্য ব্যবস্থাকেই আরো শক্তিশালী করতে হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ইউক্রেনের পরমাণু কেন্দ্রের নিরাপত্তা নিয়ে আলোচনা করতে যাচ্ছেন আইএইএ প্রধান

নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারে অভিযুক্ত ট্রাম্প