ভিতরে

জয়পুরহাটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি

‘মা তুমি আবার এসো’-এ আকুতি জানিয়ে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে জেলায় আজ শেষ হলো হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার।
আজ বুধবার শেষ দিনে মন্ডপে মন্ডপে দশমীর বিহিত পূজার মধ্য দিয়ে সমাপ্তি ঘটে পাঁচদিন ব্যাপী শারদীয় দুর্গোৎসবের। এদিন দুপুরের পর থেকে শুরু হয় দেবীর বিসর্জন ও শান্তিজল গ্রহনের পালা। 
গত শনিবার বোধনে ‘অরুণ আলোর অঞ্জলি নিয়ে আনন্দময়ী মা উমাদেবীর আগমন ঘটে মর্ত্য।ে হিন্দু ধর্মীয় বিশ্বাসে টানা পাঁচদিন মৃন্ময়ীরূপে মন্ডপে মন্ডপে থেকে ফিরে গেছেন কৈলাসে স্বামী শিবের সান্নিধ্যে। এবার গজে আসা দেবী ফিরেছেন নৌকায়। মন্ডপে মন্ডপে ভক্তদের ঢল, ঢাক আর শঙ্খধ্বনি, সিঁদুর খেলায় মুখরিত হয়ে ওঠে মন্ডপ প্রাঙ্গন। একদিকে উৎসবের আমেজ অন্যদিকে বিদায়ের সুর, শুরু হয় আনন্দে বিষাদে বিদায় উৎসব। 
বুধবার জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বিজয়ার শোভাযাত্রা শেষে ছোট যমুনা নদীর চকশ্যাম ঘাটে প্রতিমা বিসর্জন দেয়া হয়। বর্ণাঢ্য বিজয়া শোভাযাত্রায় নারী, পুরুষ, শিশু-কিশোর সকলেই অংশগ্রহন করেন। চকশ্যাম ঘাটে পুরোহিতের শেষ মন্ত্রপাঠের মধ্য দিয়ে ধর্মীয় রীতি মেনে অপরাজিতা পূজা শেষে বিসর্জন দেয়া হয় দেবী দুর্গাকে। শেষে আনা হয় শান্তি জল।  
জেলার পাঁচ উপজেলায় এবার দুইশ’ ৯২ টি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়। সুষ্ঠুভাবে পূজা উদযাপনে সরকারের পক্ষ থেকে একশ’ ৪৬ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়। পূজামন্ডপ গুলোতে পুলিশ ও আনসার বাহিনীর পাশাপাশি র‌্যাবের টীম তদারকি করেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ধর্মকে ব্যবহার করে কেউ যাতে জনগণকে বিভ্রান্ত করতে না পারে সেজন্য সকলকে সজাগ থাকার আহ্বান রাষ্ট্রপতির

নীলফামারীতে সিঁদুর খেলার মধ্য দিয়ে দেবী দূর্গাকে বিদায়