ভিতরে

সিলেটে আওয়ামী লীগ নেতা জমির উদ্দিন প্রধানের ইন্তেকাল

সিলেটের সীমান্ত এলাকার মহান মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক,বর্ষীয়ান রাজনীতিবিদ ও আওয়ামীলীগ নেতা জমির উদ্দিন প্রধান আর নেই।
তিনি আজ বৃহস্পতিবার  ভোর ৪ টার দিকে কানাইঘাট পৌরসভার নিজ চাউরা দক্ষিণ কান্দেবপুর গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। 
মৃত্যুকালে তাঁর বয়স ছিলো ৮০ বছর। তিনি তিন ছেলে, পাঁচ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ বাদ যোহর নিজ গ্রাম কানাইঘাট নিজ চাউরা দক্ষিণ কান্দেবপুর জামে মসজিদ মাঠে মরহুমের নামাজে জানাযা শেষে স্থানীয় কবরস্থানে তাকে দাফন করা হয়। এতে আওয়ামীলীগ নেতৃবৃন্দসহ সমাজের সকল শ্রনী পেশার বিপুল লোকজন অংশ নেন।
 জমির উদ্দিন প্রধান সিলেট অঞ্চলে জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক পরিচিত ও বিশ্বস্তজনের মধ্যে একজন ছিলেন। তাঁর মুল নাম ছিলো জমির উদ্দিন, মু্ক্িতযোদ্ধের পুর্ববর্তী সময়ে  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে ভালোবেসে ও স্নেহ করে ‘প্রধান’ উপাধি দিয়েছিলেন। সেই থেকে তার নামের সাথে যুক্ত হলো জমির উদ্দিন প্রধান। এরপর থেকে সবাই তাকে প্রধান বলে সম্বোধন করতেন। আওয়ামীলীগ নেতা জমির উদ্দিন প্রধান ১৯৮৬ সালে সিলেট ৫ আসন (জকিগঞ্জ-কানাইঘাট) থেকে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী হিসাবে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেন। এছাড়াও তিনি দির্ঘদিন কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতির ও সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য ও কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ছিলেন সিলেটের আওয়ামীলীগের  প্রবীন এ নেতা দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার উন্নত চিকিৎসার জন্য ২০১৮ সালে ২০ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছিলেন। বর্ষীয়ান এ রাজনীতিবিদের মৃত্যুতে সিলেটে আওয়ামী লীগসহ সর্ব মহলে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে সিলেট জেলা ও মহানগর এবং কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়েছে। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সিলেট বিভাগে একদিনে করোনায় আক্রান্ত ৩৮৯, মৃত্যু ৩ জন

সুনামগঞ্জের দিরাই উপজেলায় ৪টি উন্নয়ন প্রকল্পের কাজ শিগগিরই শুরু হচ্ছে