ভিতরে

এনআরবিসি ব্যাংকের ৮ম এজিএম অনুষ্ঠিত

এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের ৮ম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনলাইন প্লাটফর্মে আজ শনিবার অনুষ্ঠিত হয়েছে। ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমালের সভাপতিত্বে সভায় সকল পরিচালক, উদ্যোক্তা, শেয়ারহোল্ডার  ও ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম আউলিয়াসহ শীর্ষ কর্মকর্তারা অংশ নেন। সাধারণ শেয়ারহোল্ডারদের মধ্যে ক্রিকেটার সাকিব আল হাসান অংশগ্রহণ করেন।  
এজিএমে ২০২০ সালের জন্য সাড়ে ১২ শতাংশ লভ্যাংশ অনুমোদন করে শেয়ারহোল্ডাররা। এরমধ্যে নগদ লভ্যাংশ সাড়ে ৭ শতাংশ এবং স্টক ডিভিডেন্ট ৫ শতাংশ। এজিএমে গত বছরের ব্যালান্সশিট, চারজন পরিচালকের পুনর্নির্বাচিতসহ সব আলোচ্যসূচি বিনিয়োগকারীদের ভোটে অনুমোদিত হয়। 
সভায় জানানো হয়, করোনাভাইরাস সংক্রমণের মধ্যেও এনআরবিসি ব্যাংক আর্থিক সূচকগুলোতে অগ্রগতি হয়েছে। ব্যাংকের আমানত ৭ হাজার ১৮৫ কোটি টাকা থেকে সাড়ে ২৫ শতাংশ বেড়ে ২০২০ সালের ডিসেম্বরে দাঁড়িয়েছে ৯ হাজার ১৭ কোটি টাকা। ঋণের পরিমাণ বেড়েছে ২০ দশমিক ৬৭ শতাংশ। বছর শেষে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৪৮৩ কোটি টাকা; আগের বছর যা ছিল ৬ হাজার ২০১ কোটি টাকা। নিট মুনাফা ১১৪ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১৩৪ কোটি টাকা। শেয়ার প্রতি আয় দাঁড়িয়েছে ২ টাকা ৩১ পয়সা। ব্যাংকটির খেলাপি ঋণের হার মাত্র ২ দশমিক ৯৩ শতাংশ।  ১২ দশমিক ৫২ শতাংশ মূলধন সংরক্ষণ করে আর্থিক শক্তিমত্তার পরিচয় দিয়েছে ব্যাংকটি। 
ব্যাংকের  চেয়ারম্যান এস এম পারভেজ তমাল বলেন, এনআরবিসি ব্যাংক শুধু একটি লাভজনক প্রতিষ্ঠান নয়, এটি সেবামূলক প্রতিষ্ঠানও। সাধারণ মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য ব্যাংকটি কাজ করছে। সম্প্রতি ব্যাংকটি ক্ষুদ্রঋণ প্রকল্প চালু করেছে যার উদ্দেশ্য প্রান্তিক পর্যায়ের অন্তত ১ লাখ মানুষকে কর্মসংস্থানের মাধ্যমে স্বনির্ভর  করে গড়ে তোলা। 
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে সোনারবাংলা গড়ে তোলা। সেই লক্ষ্য অর্জনে বর্তমান সরকারের দৃষ্টিভঙ্গির সঙ্গে একাত্ম হয়ে কাজ করছে এনআরবিসি ব্যাংক।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

‘উন্নত জাতের আলু উদ্ভাবন করতে হবে’

আন্তর্জাতিক এমএসএমই দিবস কাল