ভিতরে

সিলেটে শাহী ঈদগাহ ময়দানে প্রধান জামাত অনুষ্ঠিত

সিলেটে লাখো মুসল্লিদের অংশগ্রহণে ৭শ’ বছরের ঐতিহ্যবাহী নগরীর শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার সকাল ৮টায় এই জামাত অনুষ্ঠিত হয়।
শাহী ঈদগাহে ঈদের নামাজে ইমামতি করেন সিলেট নগরীর বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হুরায়রা। এর আগে বয়ান পেশ করেন একই মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান।
এদিকে বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে নগরের বিভিন্ন এলাকা থেকে জায়নামাজ হাতে শাহী ঈদগাহ ময়দানে আসতে শুরু করেন মুসল্লিরা। এতে মানুের ঢল নেমে আসে। নামাজের ঘন্টা খানেক আগেই পুরো ঈদগাহ ময়দান পরিপূর্ণ হয়ে যায়। পরে আশপাশ এলাকার সকল রাস্তায় মুসল্লিরা অবস্থান করে নামাজ আদায় করেন। এতে লাখো মুসল্লিদের সমাগম ঘে ছে বলে  বিভিন্ন সুত্র নিশ্চিত করেছে। ঈদগাহ ময়দান ঈদের নামাজ আদায় শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় মহান আল্লাহর কাছে প্রার্থনা করেন মুসল্লিরা। নামাজ শেষে ধর্মপ্রাণ মুসল্লিরা কোলাকুলির পাশাপাশি পরস্পরের মধ্যে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।
ঈদের জামাতে সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য ড. একে আবদুল মোমেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র মো,আনোয়ারুজ্জামান চৌধুরীসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকতা ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিবর্গ অংশ নেন।
ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ঈদের জামাতে আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে কঠোর নজরদারির আওতায় আনা হয়। লক্ষাধিক মুসল্লিদের সর্বোচ্চ নিরাপত্তায় বোমা ডিসপোজাল টিম ও পুলিশের বিশেষায়িত দল ক্রাইসিস রেসপন্স টিম পাশাপাশি অন্যান্য গোয়েন্দা সংস্থার কর্মীদেরও মাঠে সক্রিয় থাকতে দেখা যায়।
ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, এ বছর সিলেট নগরীতে ৪৩০টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে ৩৪৭টি মসজিদে ও ৮৩টি ঈদগাহে হয় ঈদের জামাত। আর সিলেট জেলার বিভিন্ন উপজেলায় দুই হাজার ৫৬৯টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। মসজিদে হয় ২ হাজার ৯৯টি ও ঈদগাহে হবে ৪৭০টি ঈদ জামাত।
সিলেট নগরীতে হযরত শাহজালাল (র.) দরগা জামে মসজিদ ও হযরত শাহপরাণ (র.) দরগা জামে মসজিদে ঈদের একমাত্র জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। সিলেট সরকারী আলীয়া মাদ্রাসা মাঠে আনজুমানে খেদমতে কুরআন সিলেটের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতরের জামায়াত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করবেন বিশিষ্ট আলেমে দ্বীন অধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম-আল মাদানী। এজামায়াতে নারীদের অংশগ্রহণের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়। নগরীর হাজী কুদরত উল্লাহ জামে মসজিদে ৩টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা ও সাড়ে ৯টায় পৃথক ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। নগরীর বন্দর বাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। সিলপট জজ কোর্ট জামে মসজিদ সিলেটে একমাত্র ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। নগরীর কালীঘাট নবাবী জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়। সিলেট রেজিস্ট্রারী মাঠে পবিত্র ঈদুল ফিতরের একমাত্র জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ৮টায়। দক্ষিণ সুরমার ঐতিহাসিক সিলাম শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের দ’ুটি জামাত অনুষ্ঠিত হবে।
প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়।
নগরীর খোজারখলা মারকাজ মসজিদে ঈদের জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হয়। নগরীর জামেয়া মদিনাতুল উলুম খাসদবীর মাদ্রাসায় দুটি জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাত সকাল সাড়ে ৭টায় দ্বিতীয় জামাত সকাল সাড়ে ৮টায়। নগরীর লাউয়াই-পিরোজপুর শাহী ঈদগাহ মাঠে পবিত্র ঈদ-উল ফিতর এর দু’টি জামাত অনুষ্ঠিত হয়। ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌণে নয়টায়। নগরীর আখালিয়া নবাবী জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়। নগরীর টুকের বাজার শাহী ঈদগাহ: নগরীর টুকের বাজার শাহী ঈদগাহে পবিত্র ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় ও সিলেট নগরীর মইযারচর কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। আবহাওয়া অনুকুল থাকায় এসকল স্হানে প্রতিটি ঈদের জামাতে মুসল্লিরা ভাবগম্ভীর পরিবিশে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

শরীয়তপুরের ২ শতাধিক স্থানে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত

সংসদ ভবনে পবিত্র ঈদ-উল-ফিতরের জামাত অনুষ্ঠিত