ভিতরে

হেনরির পর লাথাম-উইলিয়ামসনের হাত ধরে লিড নিউজিল্যান্ডের

 নিউজিল্যান্ড  পেসার ম্যাট হেনরির বোলিং তোপে ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ২৫৬ রান করেছে অস্ট্রেলিয়া। এর আগে প্রথম ইনিংসে ১৬২ রান করেছিলো নিউজিল্যান্ড। এতে প্রথম ইনিংসে ৯৪ রানের লিড পায় অসিরা। পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ১৩৪ রান করেছে নিউজিল্যান্ড। ৮ উইকেট হাতে নিয়ে ৪০ রানে এগিয়ে কিউইরা। শততম টেস্ট খেলতে নামা উইলিয়ামসন ৫১ রানে আউট হলেও, ৬৫ রানে অপরাজিত আছেন ওপেনার টম লাথাম।
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিনই অলআউট হয় নিউজিল্যান্ড। জবাবে দিন শেষে ৪ উইকেটে ১২৪ রান করেছিলো অস্ট্রেলিয়া। ৬ উইকেট হাতে নিয়ে ৩৮ রানে পিছিয়ে ছিলো অসিরা। মার্নাস লাবুশেন ৪৫ ও নাথান লিঁও ১ রানে অপরাজিত ছিলেন।
লিওঁকে ২০ রানে বিদায় করে নিউজিল্যান্ডকে দ্বিতীয় দিন প্রথম সাফল্য এনে দেন আগের দিন ৩ উইকেট নেওয়া হেনরি। এরপর মিচেল মার্শকে খালি হাতে বিদায় করে টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মত ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন হেনরি।  
১৮৯ রানে সপ্তম উইকেট পতনের পর অস্ট্রেলিয়ার রানের চাকা ঘুড়িয়েছেন লাবুশেন। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে নাভার্স-নাইন্টিতে আউট হন তিনি। শততম টেস্ট খেলতে নামা নিউজিল্যান্ড অধিনায়ক টম সাউদির প্রথম শিকার হবার আগে ১২টি চারে ১৪৭ বলে ৯০ রান করেন লাবুশেন।
দলীয় ২২১ রানে অষ্টম ব্যাটার হিসেবে লাবুশেন ফেরার পর লোয়ার-অর্ডারে অস্ট্রেলিয়া রানকে আড়াইশ পার করেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। স্টার্ক ২৮ ও কামিন্স ২৩ রানে আউট হলে ২৫৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের হেনরি ৬৭ রানে ৭ উইকেট নেন। এটি তার ক্যারিয়ারের দ্বিতীয় সেরা বোলিং। ২০২২ সালে ক্রাইস্টচার্চেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংসে ২৩ রানে ৭ উইকেট নিয়েছিলেন হেনরি।
প্রথম ইনিংসে ৯৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় স্বাগতিক নিউজিল্যান্ড। ১ রান করে স্টার্কের শিকার হন ওপেনার উইল ইয়ং। এরপর দ্বিতীয় উইকেটে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তোলেন আরেক ওপেনার লাথাম ও উইলিয়ামসন। সাবধানে খেলে ২১৫ বলে ১০৫ রানের জুটি গড়েন তারা।
হাফ-সেঞ্চুরি পূর্ন  করার পরই উইলিয়ামসনকে শিকার করে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রূ এনে দেন কামিন্স। ৬টি চারে ১০৭ বলে ৫১ রান করা উইলিয়ামসন ফেরার পর রাচিন রবীন্দ্রকে নিয়ে দিনের খেলা শেষ করেন লাথাম। ৭টি চারে ১৫৪ বলে লাথাম ৬৫ এবং রবীন্দ্র ১১ রানে অপরাজিত আছেন। স্টার্ক ও কামিন্স ১টি করে উইকেট নেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

উত্তর দিন

মন্তব্য করুন

শ্রীলংকার বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

লা লিগা: ইয়ামালের দুর্দান্ত গোলে বার্সেলোনার কষ্টার্জিত জয়