ভিতরে

বর্ণবাদ বিরোধী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রীতি ম্যাচ খেলবে স্পেন-ব্রাজিল

আগামী ২৬ মার্চ রিয়াল মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে বর্ণবাদ বিরোধী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অংশ নিবে স্পেন ও ব্রাজিল। স্প্যানিশ ফুটবল ফেডারেশন এই তথ্য নিশ্চিত করেছে। 
গত বছর জুনে স্প্যানিশ ও ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন এই ধরনের একটি ম্যাচ খেলার পরিকল্পনার কথঅ জানিয়েছিল । রিয়াল মাদ্রিদের কৃষ্ণাঙ্গ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র ভ্যালেন্সিয়ার সমর্থকদের দ্বারা বর্ণবাদের স্বীকার হয়েছিলেন। ঐ ঘটনা পুরো বিশ^জুড়ে ব্যপক সমালোচনার সৃষ্টি করেছিল। 
স্পেন ও ব্রাজিলের মধ্যকার ম্যাচটি ফুটবলে সহিংসতা ও বর্ণবাদের বিরুদ্ধে প্রতিশ্রুতি জোড়ালো করবে বলেই সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করেছেন। স্প্যানিশ ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে বলেছে, এ কারনেই আন্তর্জাতিক অঙ্গনে দুটি অন্যতম শক্তিশালী দল এই ধরনের একটি ম্যাচ খেলার সিদ্ধান্ত নিয়েছে। 
২০২৪ সালে এটি হতে যাচ্ছে স্পেনের প্রথম ম্যাচ। অন্যদিতে নতুন কোচ ডোরিভাল জুনিয়রের অধীনে ব্রাজিলের এটি দ্বিতীয় ম্যাচ। 
গত ২১ মে ভ্যালেন্সিয়ার মেস্তালা স্টেডিয়ামে লা লিগা ম্যাচে দ্বিতীয়ার্ধে ভিনিসিয়াস বর্ণবাদের শিকার হন। এ কারনে ম্যাচটি বেশ কিছুক্ষন বন্ধ ছিল। স্পেনে প্রায়ই ভিনি এই ধরনের ঘটনার শিকার হয়েছেন। স্ট্যান্ড থেকে প্রতিপক্ষ সমর্থকরা তাকে নিয়ে  বর্ণবাদী ভাষা ব্যবহার করেছে। 
রেফারি ম্যাচ পরবর্তী রিপোর্টে লিখেছেন ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে কিছু দর্শক সরাসরি ‘বানর’ বলে সম্বোধন করেছে। ঐ সময় ২৩ বছর বয়সী ভিনিসিয়াস জোড়ালো একটি বিবৃতিতে বলেছিলেন, ‘আজ ব্রাজিলে স্পেন একটি বর্ণবাদী দেশ হিসেবে পরিচিত হয়েছে।’
ভিনিকে নিয়ে  যারা এই ধরনের আচরণ করেছিলেন তাদের মধ্যে বেশ কয়েকজনকে ইতোমধ্যেই স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা ও জরিমানা করেছে স্প্যানিশ কর্তৃপক্ষ।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

নাটোরে প্রণোদনার সবজি বীজ বিতরণ

লিওয়ানদোস্কির বুন্দেসলিগা রেকর্ড ভাঙ্গতে পারেন হ্যারি কেন