ভিতরে

বরিশাল সিটি নির্বাচনে ইভিএম মেশিনসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ৭ জুন, ২০২৩ : বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচন উপলক্ষে ইভিএম ভোটিং মেশিন ও সিসি ক্যামেরাসহ প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আঞ্চলিক নির্বাচন কমিশন সচিবালয়।
আঞ্চলিক নির্বাচন কমিশনের সংশ্লিষ্ট সূত্র জানায়, আসন্ন ১২ জুন বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সুন্দর নিয়মতান্ত্রিক ভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে গাজীপুর জেলা থেকে প্রায় ১৫’শ ইভিএম ভোটিং মেশিন নিয়ে আসা হয়েছে। একইসাথে এ মেশিনগুলোকে ভোট গ্রহণের জন্য সতেজতা (রিফ্রেশ) করে প্রস্তুত করা হয়েছে।
সূত্র আরো জানায়, নির্বাচনে ১’শ ২৬টি কেন্দ্রের প্রতিটি কেন্দ্রের জন্য ১ জন করে প্রিজাইডিং কর্মকর্তা, ৮’শ ৯৪টি বুথ’র জন্য ৮৯৪ জন সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও তাদের সাথে সহযোগিতা করতে সর্বমোট ১৭৮৮ জন পুলিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন।
এ বিষয়ে বরিশাল আঞ্চলিক নির্বাচন কমিশনের ইভিএম সমন্বয়কারী বাদল চন্দ্র অধিকারী জানান, নগরীর ৩০টি ওয়ার্ডের ১’শ ২৬টি কেন্দ্রে প্রায় ১৫’শ ইভিএম ভোটিং মেশিন ও ৮’শ ৯৪টি ভোটিং বুথ’র জন্য ১টি করে ও বুথের বাহিরে ২টি করে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে। এছাড়াও ইভিএম ভোটিং মেশিন ও সিসি টিভি ক্যামেরাগুলোকে পরিচালনা করতে রাজধানী ঢাকা থেকে একটি টিম বরিশালে পাঠিয়েছেন বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় (সিইসি)।
ইভিএম সমন্বয়কারী বাদল চন্দ্র অধিকারী আরো জানান, আজ বৃহস্পিতিবার সকাল থেকে এ ভোট গ্রহণ কার্যক্রম মনিটর্রিং করতে সর্বমোট প্রায় ২ হাজার ৬’শ ৮২টি ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা শুরু হয়েছে। এর মাধ্যমেই নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরাসরি মনিটর্রিং করবে সিইসিসহ অন্য কমিশনাররা।
এদিকে, এবার বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে ৭ জন মেয়র পদপ্রার্থী, ৩০টি ওয়ার্ডে ১৫৭ জন সাধারণ কাউন্সিলর পদপ্রার্থী ও সংরক্ষিত কাউন্সিলরের ১০টি পদে ৪২ জন নারী পদপ্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।
এ ব্যপারে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা খুলনা ও বরিশাল সিটি করর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. হুমায়ুন কবির জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে নির্বাচন কমিশন বদ্ধ পরিকর। ভোটাররা যাতে শান্তিপূর্ণ পরিবেশে ভোট প্রদান করতে পারেন সে ব্যাপারে আইন শৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে। নির্বাচনী আইন ভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হবে না।
এ প্রসঙ্গে আলাপকালে মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ সাইফুল ইসলাম জানায়, সিটি নির্বাচনকে ঘিরে মেট্রোপলিটন পুলিশ সদস্যরা সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পাশাপাশি সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একাধিক টিম মাঠে কাজ করবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বেইজিংয়ে চীন-মার্কিন কূটনীতিকদের ‘খোলোমেলা’ আলোচনা

দেশের প্রতিটি জেলায় শিশু হাসপাতাল স্থাপনের পরিকল্পনা রয়েছে : স্বাস্থ্যমন্ত্রী