ভিতরে

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটাতে চায় ওয়েস্ট হ্যাম ও ফিওরেন্টিনা

 ইউরোপা কনফারেন্স লিগের ফাইনালে আগামীকাল প্রাগে মুখোমুখি হবে ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যাম ও ইতালিয়ান ক্লাব ফিওরেন্টিনা। দুটি ক্লাবই দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে তাদের শিরোপার মুুকুটে আরো একটি পালক যোগ করতে চায়।
উভয় ক্লাবের জন্যই ইউরোপীয়ান আসরের ট্রফি এখন লম্বা ইতিহাসে পরিণত হয়েছে। ফিওরেন্টিনা সর্বশেষ ১৯৬১ সালে কাপ উইনার্স কাপের শিরোপা জিতেছিল। ওয়েস্ট হ্যামও একই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে ১৯৬৫ সালে সর্বশেষ ইউরোপীয়ান ট্রফি ঘরে তুলেছিল।
কাল চেক রাজধানীতে যে দল বিজয়ী হবে আগামী মৌসুমে তারা ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করবে। নিজেদের লিগ থেকে ইউরোপীয়ান আসরে খেলার যোগ্যতা অর্জন করতে না পারা দল দুটোর জন্য এটি একটি দারুন সুযোগ।
মধ্যমাঠে ডিক্লান রাইসের উপর নির্ভরশীল ওয়েস্ট হ্যাম এবার প্রিমিয়ার লিগ টেবিলের ১৪তম স্থানে থেকে মৌসুম শেষ করেছে। অথচ মৌসুমের প্রায় বেশীরভাগ সময়ই হ্যামার্সরা রেলিগেশন খরায় ছিল। ১৯৮০ সালে এফএ কাপে জয়ের পর প্রথম বড় কোন শিরোপা জয়ের স্বপ্ন নিয়ে তারা মাঠে নামবে।
অন্যদিকে সিরি-এ টেেিলর অষ্টম স্থান লাভ করা ফিওরেন্টিনা ২০০১ সালে ইতালিয়ান কাপ জয়ের মাধ্যমে সর্বশেষ বড় শিরোপা জয় করেছিল। গত বছর প্রথমবারের মত আয়োজিত ইউরোপা কনফারেন্স লিগের শিরোপা জিতেছিল রোমা। এখন ওয়েস্ট হ্যাম ও ফিওরেন্টিনার সামনে সুযোগ রোমার পাশে নাম লেখানোর। দুই দলই জয়ের ব্যপারে বদ্ধপরিকর।
ক্লাবের ওয়েবসাইটে ওয়েস্ট হ্যাম উইঙ্গার জার্ড বোয়েন বলেছেন, ‘এটা আমাদের অনেক খেলোয়াড়ের জন্যই স্বপ্নের এক ফাইনাল হতে যাচ্ছে। আমার ক্যারিয়ারের নি:সন্দেহে এটা সবচেয়ে বড় ম্যাচ। আমাদের মূল লক্ষ্য হলো ম্যাচ জয় করা। সেই মুহূর্তটি সমর্থকদের উপহার দেবার দলটির আমিও একটি অংশ।’
ফিওরেন্টিনা ম্যানেজার ভিনসেনজো ইটালিয়ানো বলেছেন, ‘ব্যক্তিগতভাবে ফাইনালে খেলতে পেরে আমি দারুন খুশী। প্রিমিয়ার লিগে ওয়েস্ট হ্যাম ভাল করতে না পারলেও এখনো তারা বিপদজনক দল। আমাদের সর্বোচ্চ প্রতিশ্রুতির গ্যারান্টি দিতে হবে। ফিওরেন্টিনার মতই আমাদের খেলতে হবে।’
গত মাসে ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টার মিলানের কাছে পরাজিত হয়ে হতাশা হতে হয়েছে ফিওরেন্টিনাকে।
ইটালিয়ানো ও ওয়েস্ট হ্যাম ম্যানেজার ডেভিড ময়েস তাদের পূর্ন শক্তির দলই পাচ্ছে। যদিও দুই দলেই দীর্ঘদিনের কিছু ইনজুরি রয়েছে। ফিওরেন্টিনার গোলরক্ষক সালভাতো সিরিগু ও ওয়েস্ট হ্যামের স্ট্রাইকার গিয়ানলুকা সামকা ইনজুরির কারনে অনেকদিন ধরেই দলের বাইরে রয়েছেন।
প্রাগের এডেন এ্যারেনাতে কালকের ম্যাচটি তিন চেক খেলোয়াড়ের জন্য সত্যিকার অর্থেই বিশেষ এক মুহূর্ত উপহার দিতে যাচ্ছে। হ্যামার্সের টমাস সুচেক ও ভøাদিমির কুফাল ও ফিওরেন্টিনা এন্টোনিও বারাক প্রথমবারের মত ঘরের মাটিতে নিজ নিজ ক্লাবের হয়ে খেলতে প্রস্তুত রয়েছেন। এই তিন খেলোয়াড়ই দেশ ছাড়ার আগে এই মাঠে স্লাভিয়া প্রাগের হয়ে খেলেছেন। এখন তাদের সামনে সুযোগ ঘরের মাঠে ফিরে আসার।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

জয়পুরহাটে আধুনিক প্রযুক্তিতে সাথী ফসল চাষে লাভবান হচ্ছেন কৃষকরা

ভিনিসিয়াসের বিরুদ্ধে বর্ণবাদী আচরণে শাস্তি-জরিমানা করলো স্প্যানিশ সরকার