ভিতরে

ওশিমেনের জোড়া গোলে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে নাপোলি

 ভিক্টর ওশিমেনের   দুই গোলে বুধবার এইনট্্র্যাখট ফ্র্যাংকফুর্টকে ৩-০ গোলে পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৫-০ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়র্টার ফাইনাল নিশ্চিত করেছে নাপোলি। এই জয়ে এসি মিলান ও ইন্টার মিলানের পর তৃতীয় ইতালিয়ান ক্লাব হিসেবে শেষ আটে পৌঁছে গেল নাপোলি। এনিয়ে চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে প্রথমবারের মত শেষ আটে খেলার কৃতিত্ব অর্জণ করলো নেপলসের জায়ান্টরা। 
ইন-ফর্ম নাইজেরিয়ান স্ট্রাইকার ওশিমেন দুই অর্ধে দুটি গোল করেছেন। পেনাল্টি স্পট থেকে দলের হয়ে বাকি গোলটি করেছেন পিওটর জেলিনেস্কি। এই জয়ের পর দক্ষিণ ইতালির সবচেয়ে বড় ক্লাবটির আরো অনেকদুর এগিয়ে যাবার স্বপ্ন দেখছেন ওশিমেন। কাল ম্যাচ শেষে তিনি  বলেছেন, ‘এই জয় ইতিহার রচনা করেছে যা সত্যিই অসাধারন। আমরা স্বপ্ন দেখে যাব, চ্যাম্পিয়ন্স লিগে জয়ের স্বপ্ন এই দলটির আছে। আমি মনে করি আমরা সঠিক পথেই আছি। আমাদের কোচও অসাধারণ। দেখা যাক ভবিষ্যতে আমাদের জন্য কি অপেক্ষা করছে। আমি বিশ^াস করি আমাদের ভাল একটি সুযোগ আছে।’
প্রায় তিন দশক পর লুসিয়ানো স্পালেত্তির দলের সিরি-এ শিরোপা জয়ের স্বপ্নও এখন বাস্তবে পরিনত হবার দ্বারপ্রান্তে রয়েছে। শেষ আটের ড্রয়ে প্রতিপক্ষ হিসেবে যে দলই আসুক না কেন, নাপোলিকে নিয়ে সবাই এখন  আশাবাদী। 
বিশেষ করে দুর্দান্ত ফর্মে থাকা ওশিমেনের  উপর ভর করে নাপোলি একের পর এক জয় ছিনিয়ে নিচ্ছে। সব ধরনের প্রতিযোগিতায় এনিয়ে নাইজেরিয়ান এই স্ট্রাইকার এ মৌসুমে ২৩ গোল করেছেন। স্পালেত্তি অবশ্য এখনই শিরোপার কথা বলতে চাননা। তার মতে দল সঠিক পথেই আছে, তবে এখনো বেশ খানিকটা পথ পাড়ি দিতে হবে। চ্যাম্পিয়ন্স লিগে খেলা মোটেই সহজ কাজ নয়, এখানে সব দলই সেরা। অনেক সময় নিজেদের সেরাটা দিয়েও জয় নিশ্চিত করা যায়না। 
প্রথম লেগে লাল কার্ড পাওয়ায় নিষেধাজ্ঞায় থাকা ফরাসি ফরোয়ার্ড কোলো মুয়ানিকে ছাড়াই এইনট্র্যাখট কাল মাঠে নেমেছিল। বুন্দেসলিগার দলটি নাপোলির উপর তেমন একটা প্রভাব বিস্তার করতে পারেনি। নেপলসের এই ম্যাচটিতে এ্যাওয়ে সমর্থকদের জন্য কোন টিকেট বিক্রি না হওয়ায় কাল এইনট্র্যাখটের  সমর্থকরা স্টেডিয়ামের বাইরে পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রথম লেগে ফ্রাংকফুর্টের সংঘর্ষের ঘটনা ঘটায় ইতালিয়ান কর্তৃপক্ষ দুই দফা এ্যাওয়ে সর্মথকদের নিষিদ্ধ করেছিল, আর তাতেই বাঁধে বিপত্তি। সমর্থকদের এই আচরণে অলিভার গ্লাসনারের দলটিকেও অস্বস্তিতে পড়তে হয়েছে। জার্মান ক্লাবটির একনিষ্ট সমর্থকদের নেপলস সফরে আটকানো যায়নি। তবে ইতালিয়ান বেশ কিছু গণমাধ্যমের ফুটেজে দেখা গেছে এইনট্র্যাখট সমর্থকদের বহনকারী বাসকে লক্ষ্য করে নাপোলি সমর্থকরা বিভিন্ন ধরনের বস্তু ছুঁড়ে মারছে। 
স্টেডিয়ামের বাইরে চারপাশে যা পরিস্থিতি ছিল তার কোন রেশ অবশ্য মাঠের লড়াইয়ে পড়তে দেয়নি নাপোলি। ১৯ মিনিটে কাভিটা কাভারাসখেইলা জেলিনেস্কির দুর্দান্ত ট্যাকেল সত্তেও এক সপ্তাহের ব্যবধানে নিজের দ্বিতীয় গোল প্রায় করেই ফেলেছিলেন। কিন্তু তার শটটি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। বিরতির দুই মিনিট আগে এইনট্র্যাখট গোলরক্ষক কেভিন ট্র্যাপ আবারো এই জর্জিয়ানকে হতাশ করেন। কিন্ত প্রথমার্ধের ইনজুরি টাইমে ওশিমেনকে আর আটকাতে পারেননি ট্র্যাপ। মাত্তেও পোলিটানোর ক্রস থেকে দুর্দান্ত হেডে ওশিমেহ গোল করে আবারো প্রমান করেছেন আসন্ন ট্রান্সফার মার্কেটে এখন থেকেই কেন তাকে নিয়ে জোড় আলোচনা শুরু হয়ে গেছে। এই মুহূর্তে সর্বোচ্চ রেটেড স্ট্রাইকার হিসেবে ইতোমধ্যেই তাকে বিবেচনা করা হচ্ছে। 
বিরতির সাত মিনিট পর সহজ ফিনিশিংয়ে ওশিমেন ব্যবধান দ্বিগুন করেন। এবার গিওভান্সি ডি লোরেঞ্জোর লো ক্রস থেকে বল জালে জড়ান ওশিমেন। দুই গোলে পিছিয়ে থাকা এইনচট্র্যাখটকে কোন সুখবর দিতে পারেননি ডাইচি কামাডা ও রাফায়েল বোরে। ৬৪ মিনিটে নিজের আদায় করা পেনাল্টি থেকে পোলিশ মিডফিল্ডার জেলিনেস্কি গোল করলে নাপোলির বড় জয় নিশ্চিত হয়। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

লিভারপুলকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে মাদ্রিদ

লিবিয়া থেকে ২.৫ টন ইউরেনিয়াম উধাও : আইএইএ