ভিতরে

প্রিমিয়ার লিগ: সিটিকে জয় উপহার দিলেন হালান্ড, লিভারপুলকে জিততে দিলনা বোর্নমাউথ

আর্লিং হালান্ডের ৭৮ মিনিটের পেনাল্টিতে ক্রিস্টাল প্যালেসকে ১-০ গোলে পরাজিত করে রক্ষা পেয়েছে ম্যানচেস্টার সিটি। শনিবার প্রিমিয়ার লিগে দিনের আরেক ম্যাচে লিভারপুলকে ১-০ গোলে পরাজয়ের তিক্ত স্বাদ দিয়েছে বোর্নমাউথ । 
এই জয়ে প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের থেকে মাত্র দুই পয়েন্ট পিছিয়ে থাকলো সিটিজেনরা। সেলহার্স্ট পার্কে পুরো ৯৪ মিনিটই আধিপত্য দেখিয়েছে পেপ গার্দিওলার দল। কিন্তু বক্সের ভিতর মাইকেল ওলিসের বিপক্ষে ইকে গুনডোগান পেনাল্টি আদায় করার আগ পর্যন্ত সিটির অপেক্ষায় থাকতে হয়েছে। স্পট কিক থেকে ঠান্ডা মাথায় হালান্ড মৌসুমের ৩৪তম গোল করেন। ক্যারিয়ারের প্রথম প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের চ্যালেঞ্জে এগিয়ে যাওয়া হালান্ড ম্যাচ শেষে বলেছেন, ‘আমি সত্যিই সবকিছু উপভোগ করছি। এটা ইংল্যান্ড, সারা জীবন যাদের খেলা দেখেছি। এখানে প্রতিটি মুহূর্ত আমি উপভোগের চেষ্টা করছি। মৌসুমের মাঝামাঝিতে এসে নিজেকে আরো বেশী আনন্দিত মনে হচ্ছে।’
এর আগে দিনের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে গত সপ্তাহে ৭-০ গোলের ভয়ঙ্কও পরাজয়ের ম্যাচটি থেকে কোনরকমে বেরিয়ে আসার প্রয়াসে মাঠে নেমেছিল জার্গেন ক্লপের লিভারপুল। কিন্তু উজ্জীবিত বোর্নমাউথ তাদেরকে এগিয়ে যেতে দেয়নি। ভিটালিটি স্টেডিয়ামে ফিলিপ বিলিংয়ের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৬৯ মিনিটে পেনাল্টি থেকে দলকে সমতায় ফেরানোর সুযোগ হাতছাড়া করেন মোহাম্মদ সালাহ। ম্যাচ শেষে লিভারপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘আজ আমরা যেভাবে খেলতে চেয়েছিলাম তার থেকে কিছুটা বিপরীত হয়ে গেছে। আমি মনে করি পুরো ৯৫ মিনিটই আমরা ম্যাচটি খেলতে চেয়েছি, কিন্তু বোর্নমাউথ আমাদের থেকে ম্যাচটি ছিনিয়ে নিয়েছে। এই পরাজয় সত্যিই হতাশার।’
পঞ্চম স্থানে থাকা লিভারপুল এখন চ্যাম্পিয়ন্স লিগ পজিশন থেকে ছয় পয়েন্ট পিছিয়ে গেল।
দিনের আরেক ম্যাচে হ্যারি কেনের জোড়া গোলে নটিংহ্যাম ফরেস্টকে ৩-১ গোলে হারিয়ে কঠিন এক সপ্তাহ থেকে কিছুটা হলেও পরিত্রান পেয়েছে টটেনহ্যাম। এক সপ্তাহের ব্যবধানে এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ থেকে স্পার্সরা ছিটকে পড়ার পর ইংলিশ অধিনায়ক কেনের ভবিষ্যত নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। এন্টোনিও কন্টের দল আগের তিনটি ম্যাচে কোন গোলই করতে পারেনি। কিন্তু কেন সেই হতাশা থেকে দলকে রক্ষা করেছে। নিজেদের স্টেডিয়ামে ১৯ মিনিটে পেড্রো পোরোর ক্রসে কেনের হেডে এগিয়ে যায় টটেনহ্যাম। ৩৫ মিনিটে স্পট কিক থেকে ঠান্ডা মাথায় বল জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুন করেন কেন। কাতার বিশ্বাকপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ পেনাল্টির সুযোগ নষ্ট করার পর এটাই ছিল কেনের প্রথম স্পক কিক গ্রহণ। ৬২ মিনিটে রিচার্লিসনের এ্যাসিস্টে দলের হয়ে তৃতীয় গোলটি করেন সন হেয়াং-মিন। ৮১ মিনিটে ফরেস্টের হয়ে এক গোল পরিশোধ করেন জো ওরাল। স্টপেজ টাইমে ওরালের আদায় করা পেনাল্টি থেকে এন্দ্র আইয়ু শট নিলেও তা আটকে দেন ফ্রেসার ফর্স্টার। 
কিং পাওয়ার স্টেডিয়ামে স্বাগতিক লিস্টার সিটিকে ৩-১ গোলে পরাজিত করে জয়ের ধারা ধরে রেখেছে চেলসি। টানা পঞ্চম পরাজয়ে লিস্টার এখনো ড্রপ জোন থেকে মাত্র এক পয়েন্ট দুরে রয়েছে। ১১ মিনিটে বেন চিলওয়েল তার সাবেক ক্লাবের বিপক্ষে গোল করে চেলসিকে এগিয়ে দেন। ৩৯ মিনিটে পাটসন ডাকা লিস্টারের হয়ে সমতা ফেরান। প্রথমার্ধের ইনজুরি টাইমে এনজো ফার্নান্দেজের দুর্দান্ত পাসে কেই হাভার্টজ আবারো ব্লুজদের এগিয়ে দেন। ৭৮ মিনিটে মাতেও কোভাচিচের গোলে চেলসির বড় জয় নিশ্চিত হয়। 
সিন ডায়চের অধীনে ঘরের মাঠে চার ম্যাচে তৃতীয় জয়ে এভারটন তলানির তিনটি দল থেকে বেরিয়ে এসেছে। ডুয়াইট ম্যাকনিলের এক মিনিটের গোলে শনিবার ব্রেন্টফোর্ডকে ১-০ গোলে পরাজিত করেছে এভারটন। এর মাধ্যমে ব্রেন্টফোর্ডের টানা ১২ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড শেষ হয়েছে। 
এদিকে দুইবার পিছিয়ে থেকেও উড়তে থাকা ব্রাইটনের সাথে ২-২ গোলে ড্র করে মূল্যবান এক পয়েন্ট সংগ্রহ করেছে লিডস। যদিও এখনো লিডস তলানির থেকে দ্বিতীয় স্থানেই রয়েছে, তারপরও সেফটি জোন থেকে পয়েন্টে ব্যবধান ১’এ নামিয়ে এনেছে। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

লালমনিরহাটে চা চাষে উৎসাহ প্রদানের লক্ষ্যে প্রণোদনা বিতরণ ও বর্ণাঢ্য র‌্যালি

এস্পানিয়লকে হারিয়ে বার্সেলোনার সাথে পয়েন্টের ব্যবধান কমালো মাদ্রিদ