ভিতরে

এস্পানিয়লকে হারিয়ে বার্সেলোনার সাথে পয়েন্টের ব্যবধান কমালো মাদ্রিদ

 পিছিয়ে থেকেও এস্পানিয়লকে ৩-১ গোলে পরাজিত করে লা লিগায় টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার থেকে পয়েন্টের ব্যবধান কমিয়ে এনেছে রিয়াল মাদ্রিদ। 
দিনের আরেক ম্যাচে ওসাসুনাকে ১-০ গোলে পরাজিত করে রুবেন বারায়ার ভ্যালেন্সিয়া রেলিগেশন জোন থেকে রক্ষা পেয়েছে। মেস্তালায় ভ্যালেন্সিয়ার হয়ে জয়সূচক গোলটি করেছে জাস্টিন ক্লুইভার্ট। 
সান্তিয়াগো বার্নাব্যুতে জোসেলুর গোলে আট মিনিটেই এগিয়ে গিয়েছিল সফরকারী এস্পানিয়ল। ভিনিসিয়াসের একক প্রচেষ্টার গোলে বর্তমান চ্যাম্পিয়নরা ২২ মিনিটে সমতায় ফিরে। এডার মিলিটাও ও মার্কো আসেনসিওর গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে মাদ্রিদ। 
আগামী ১৯ মার্চ ক্যাম্প ন্যুতে মৌসুমের শেষ এল ক্লাসিকোর আগে রিয়ালের এই জয়টা প্রয়োজন ছিল। 
তার আগে অবশ্য বুধবার চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের সাথে শেষ ষোলর দ্বিতীয় লেগের ম্যাচ রয়েছে। প্রথম লেগে ৫-২ গোলে ইংলিশ জায়ান্টদের বিধ্বস্ত করে কোয়ার্টার ফাইনালের পথে এক পা দিয়ে রেখেছে মাদ্রিদ। মাদ্রিদের স্প্যানিশ ডিফেন্ডার নাচো বলেছেন, ‘শুরুতে গোল হজম করে আমরা কিছুটা ছন্দ হারিয়ে ফেলেছিলাম। কিন্তু শেষ পর্যন্ত এই জয়টা জটিল একটি সপ্তাহের আগে আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। আমাদের সামনে যখন সুযোগ এসেছে তখন আক্রমনভাগ তা যথাযথ ভাবেই কাজে লাগিয়েছে।’
সব ধরনের প্রতিযোগিতায় শেষ তিনটি ম্যাচে গোল করতে ব্যর্থ হওয়া মাদ্রিদের কালকের ম্যাচে দারুন তিনটি গোল সত্যিকার অর্থেই আত্মবিশ্বাস ফিরিয়ে এনেছে। গোঁড়ালির ইনজুরির কারনে দলের বাইরে রয়েছেন করিম বেনজেমা। যদিও লিভারপুলের বিপক্ষে শেষ ষোলর দ্বিতীয় লেগের ম্যাচে তার ফেরার কথা রয়েছে। কোচ কার্লো আনচেলত্তি বেনজেমার পরিবর্তে কাল মূল একাদশে রডরিগোর উপর আস্থা রেখেছিলেন। এছাড়া এডুয়ার্ডো কামভিনগাকে আবারো লেফট-ব্যাক পজিশনে ফিরিয়ে এনেছিলেন আনচেলত্তি। ফরাসি এই মিডফিল্ডারের ভুলে স্বাগতিকরা ৮ মিনিটে এগিয়ে যায়। একটি লম্বা পাস আটকাতে ব্যর্থ হন কামভিনগা। এই সুযোগে রুবেন সানচেজের ক্রসে জোসেলু কোনাকুনি শটে এস্পানিয়লকে এগিয়ে দেন। এনিয়ে জোসেলু এবারের মৌসুমে ১২তম গোল করলেন। তার আগে বার্সেলোনার তারকা রবার্ট লিওয়ানদোস্কি ১৫ গোল করে লা লিগায় সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন। 
এক গোলে পিছিয়ে থেকে মাদ্রিদ দ্রুতই ম্যাচে ফিরে আসার চেষ্টা করতে থাকে। দুর্দান্ত এক প্রচেষ্টায় ভিনি মাদ্রিদকে সমতায় ফেরান। মৌসুমে সব মিলিয়ে ব্রাজিলিয়ান উইঙ্গারের এটি ১৯তম গোল। বিরতির আগে অরেলিয়েন টিচুয়ামেনির ক্রসে মিলিটাওয়ের হেডের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। 
পুরো ম্যাচেই প্রতিপক্ষের টার্গেটে পরিণত হয়েছিলেন ভিনিসিয়াস। সাম্প্রতিক সময়ে অন্য ম্যাচেও ভিনিকে ঘিড়েই প্রতিপক্ষ রক্ষনভাগের সব পরিকল্পনা লক্ষ্য করা গেছে। কালও তার ব্যতিক্রম ছিলনা। ভিনিকে আটকাতে গিয়ে ৫৬ মিনিটে ডিফেন্ডার ওসকার গিলকে হলুদ কার্ড দেখতে হয়েছে। ভিনিসিয়াসও ৩২ মিনিটে মৌসুমের অষ্টম হলুদ কার্ড পেয়েছেন। আনচেলত্তি বলেছেন, ‘অনেক হলুদ কার্ডই রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করার কারনে দেখতে হয়েছে। কিন্তু আজ তার আচরণ ছিল দেখার মত। আমি তাকে কিছুই বলিনি, কিন্তু ভিনি দুর্দান্ত খেলেছে। তাকে এভাবেই এগিয়ে যেতে হবে।’
মাদ্রিদের লিড বাড়ানোর সুযোগ এসেছিল রডরিগোর সামনে। কিন্তু তার কার্লিং ফ্রি-কিক প্রতিপক্ষের দেয়ালের উপর দিয়ে গিয়ে ক্রসবারে লেগে ফেরত আসে। নাচো ফার্নান্দেজের দারুন এক পাসে আসেনসিও স্টপেজ টাইমে দলের জয় নিশ্চিত করেন। 
এই পরাজয়ে এস্পানিয়ল রেলিগেশন জোন থেকে দুই পয়েন্ট উপরে উঠে ১৪তম স্থানে অবস্থান করছে।  
এদিকে ড্রপ জোন থেকে এক পয়েন্ট উপরে উঠে ভ্যালেন্সিয়া রয়েছে ১৬তম স্থানে। ৭৪ মিনিটে জয়সূচক গোলটি করেছেন ক্লুইভার্ট। এটি লিগে তার চতুর্থ গোল। পুরো ম্যাচে ভ্যালেন্সিয়া বেশ কয়েকটি পেনাল্টির আবেদন করার পর শেষ পর্যন্ত স্টপেজ টাইমে সফল হয়েছিল। কিন্তু জুগো ডুরোর বাজে একটি লো শট সহজেই রুখে দেন হেরেরা। ফলে ব্যবধান বাড়াতে পারেনি ভ্যালেন্সিয়া। 
আরেক ম্যাচে ইয়াগো আসপাসের জোড়া গোলে রায়ো ভায়োকানোকে সহজেই ৩-০ ব্যবধানে  পরাজিত করে টেবিলের ১১তম স্থানে উঠে এসেছে সেল্টা ভিগো। 
টেটে মোরেন্টের ৯৬ মিনিটের গোলে তলানি দল এলচে রিয়াল ভায়াদোলিদের সাথে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে। ২৫ ম্যাচে মাত্র দুটিতে জয় নিয়ে এলচে এখনো সেফটি জোন থেকে ১৩ পয়েন্ট দুরে রয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

প্রিমিয়ার লিগ: সিটিকে জয় উপহার দিলেন হালান্ড, লিভারপুলকে জিততে দিলনা বোর্নমাউথ

শেষ মিনিটে এমবাপ্পের গোলে পিএসজির জয়