ভিতরে ,

অনলাইন ভূমি উন্নয়ন কর সিস্টেমে সরকারি কোষাগারে প্রায় তিনশ’ কোটি টাকা

 অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ সিস্টেম স্থাপনের উদ্যোগ সফলভাবে বাস্তবায়নের জন্য জাতীয় পর্যায়ে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২’ অর্জন করেছে ভূমি মন্ত্রণালয়।
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ সিস্টেমের উদ্যোগটি গ্রহণ করা হয়েছিল। সরকারি সাধারণ ক্যাটগরিতে এই উদ্যোগের প্রধান ছিলেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান।
কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব নাজমা মোবারেক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক তারেক এম বরকতউল্লাহ এবং ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. জাহিদ হোসেন পনির।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আয়োজিত উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলকের কাছ থেকে তারা ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার-২০২২’ ও সনদ গ্রহণ করেন।
 ২০২১ সালের ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ মানুষের ভোগান্তি ও হয়রানি হ্রাসসহ ভূমি অফিসের দুর্নীতি কমাতে এবং ভূমি অফিসের স্বচ্ছতা বৃদ্ধির লক্ষ্যে স্থাপিত অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধে এই সিস্টেমটি উদ্বোধন করেন।
এছাড়াও ভূমি মন্ত্রণালয়ের অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ সিস্টেম এই বছর আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ)’র দেওয়া মর্যাদাপূর্ণ উইসিস পুরস্কার ২০২২ অর্জন করে।  
এ পর্যন্ত প্রায় ৪ কোটি ১০ লাখ হোল্ডিং ডাটা ম্যানুয়্যাল থেকে ডিজিটালে রূপান্তর করা হয়েছে। অনলাইন দাখিলা (রশিদ) প্রদান করা হয়েছে প্রায় ৩০ লাখ। এতে প্রায় তিনশ’ কোটি টাকা অনলাইন ভূমি উন্নয়ন কর সিস্টেমের মাধ্যমে তাৎক্ষনিকভাবে অটোমেটেড চালান সিস্টেমের আওতায় সরকারি কোষাগারে জমা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কুখ্যাত মানবতাবিরোধীদের যারা রক্ষার চেষ্টা করছে তাদেরও একদিন বিচার হবে : প্রধানমন্ত্রীর 

সতীর্থদের গোপন ম্যাসেজ প্রকাশ করে দিলেন নেইমার