ভিতরে

কৃষিপণ্যের মান সুরক্ষা ও কৃষিখাতের সহযোগিতায় ঢাকায় ইউএসডিএ ও এপিএএআরআই’র টাস্ক ফোর্স টীম

 বিশ্ববাজারে কৃষি বাণিজ্যে বাংলাদেশের সম্ভাবনা বিবেচনা করে দেশে বালাইমুক্ত নিরাপদ আমদানি-রপ্তানি ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য ইউএসডিএ ও এপিএএআরআই-এর নেতৃত্বে একটি টাস্ক ফোর্স দল এখন ঢাকায় অবস্থান করছে। উল্লেখ্য, বৈশ্বিক বাজারে কৃষিপণ্য বাণিজ্যের উন্নতির লক্ষ্যে ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের (ব্লিউটিও) সদস্য দেশ হিসেবে বাংলাদেশ সরকার ডব্লিউটিও নির্ধারিত এসপিএস (স্যানিটারি এবং ফাইটোস্যানিটারি ) আন্তর্জাতিক মান ও কৃষি বাণিজ্যের নিয়ম-নীতি বজায় রাখতে যুগোপযোগী পদক্ষেপ নেয়ার কাজ হাতে নিয়েছেন।
বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এর অংশ হিসেবে দেশে বিদ্যমান বায়োপেস্টিসাইড রেগুলেশনের প্রয়োজনীয় সংশোধনের উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। বাংলাদেশের জন্য বায়োপেস্টিসাইড রেগুলেশনের সংশোধনী সংক্রান্ত সরকারী খসড়া প্রস্তুতে তিন দিনব্যাপি এক ওয়ার্কিং সেশন বুধবার শেষ হয়েছে।
ইউএসডিএ এবং এপিএএআরআই-এর নেতৃত্বে একটি টাস্ক ফোর্স দল বর্তমান ঢাকায় অবস্থান করছে। সফরকারী দলের সদস্যদের মধ্যে রয়েছেন- টাস্ক ফোর্স টিম লিডার ড. লুইস সুগুইয়ামা এজিএলাইন্ড, মার্কিন যুক্তরাষ্ট্রের  ইউএসডিএ বা এফএএস প্রতিনিধি জেসিকা মুডজিটাবা ফার্নান্দেজ, আইরে বার্গোয়া, অ্যালেক্সিস হেথার, ফাইটোস্যানিটারি বিষয় বিশেষজ্ঞ ড. লয়েড গার্সিয়া, ড. মাইক হেনেসি এবং এশিয়া-প্যাসিফিক অ্যাসোসিয়েশন অফ এগ্রিকালচার রিসার্চ (এপিএএআরআই) থাইল্যান্ড প্রতিনিধি ড. রবি খেতারপাল, ড. ভারপ্রসাদ, ড. সত্য সুশীল, মার্টিনা স্পিসিয়াকোভা , ডা. সাসিরেকা রাজেন্দ্রন এবং মি. মনীশ রাই। এছাড়া,কৃষি সম্প্রসারণ বিভাগের (ডিএই) ২০জন উচ্চপদস্থ কর্মকর্তা এই ওয়ার্কিং সেশনে যোগ দেন।
বুধবার এপিএএআরআই প্রতিনিধি ড. রবি খেতারপাল কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জকের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। ড. রবি বাংলাদেশে কৃষিতে উদ্ভাবন এবং সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলোর বিষয়ে এপিএএআরআই’র ভূমিকা রাখার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। ইউএসডিএ প্রতিনিধি মিস মেগান ফ্রাঙ্কিক, এগ্রিকালচার অ্যাটাশে ইউএস দূতাবাস, মহাপরিচালক ডিএই এবং ডিএই’র ঊর্ধ্বতন সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।
এদিকে, ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার বা ফরেন এগ্রিকালচারাল সার্ভিস (ইউএসডিএ বা এফএএস) এবং এপিএএআরআই আয়োজিত নয় দিনব্যাপী এক ফাইটোস্যানিটারি ট্রেনিং সিরিজ চলতি মাসের ৮ থেকে ১৬ জুন ঢাকায় এক স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত হচ্ছে। প্রশিক্ষণটি বাংলাদেশে কৃষির জন্য বালাইমুক্ত এলাকা, ফাইটোস্যানিটারি নিয়ম-নীতি পরিদর্শন এবং ফাইটোস্যানিটারি ট্রিটমেন্ট ব্যবস্থার প্রযুক্তিগত এবং কার্যকরী ক্ষমতা সম্পর্কিত বিষয়গুলির উপর জোর দেবে। দেশের অন্যান্য স্টেকহোল্ডার যেমন- বীজ সমিতি, এমআরএল কার্যকলাপে সংশ্লিষ্ট স্টেকহোল্ডার, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কার্যকরী সক্ষমতা বাড়াতে বালাইমুক্ত এলাকা, ফাইটোস্যানিটারি পরিদর্শন কার্যকলাপ পর্যালোচনা করা, ফাইটোস্যানিটারি ট্রিটমেন্ট কার্যক্রমের মতো বিষয়সহ কৃষি রপ্তানি বাড়াতে সেন্ট্রাল প্যাকহাউসে ফাইটোস্যানিটারি পরিদর্শন এবং ফিউমিগেশনে ফাইটোস্যানিটারি ট্রিটমেন্ট-এর মতো দিকগুলো প্রশিক্ষণ পরিকল্পনার আওতায় অন্তর্ভুক্ত করা হয়েছে। 
উদ্ভিদ স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ মোকাবেলায় সমন্বিত এবং বিজ্ঞান-ভিত্তিক পদ্ধতির প্রয়োগের জন্য বাংলাদেশের জাতীয় ফাইটোস্যানিটারি রেগুলেটরি সিস্টেমের সক্ষমতা জোরদার করায় সরকারি, বেসরকারি কর্তৃপক্ষের অঙ্গীকারমূলক অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানান ইউএসডিএ-এর প্রতিনিধিবর্গ। প্রশিক্ষণটি কৃষিতে প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিসহ উদ্ভিদের বালাই বিস্তার থেকে বাংলাদেশের অভ্যন্তরীণ কৃষি সম্পদকে রক্ষা করতে এবং মার্কিন-বাংলাদেশের কৃষি বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে আয়োজন করা হয়েছে। 
ফাইটোস্যানিটারি প্রশিক্ষণ সিরিজটিতে কৃষি সম্প্রসারণ বিভাগ, উদ্ভিদ সংগনিরোধ শাখা, উদ্ভিদ সুরক্ষা শাখা, বীজ ও গবেষণা সংস্থা, কৃষি পণ্যের উৎপাদন ও বাণিজ্য সংস্থা, ইউএসএআইডি এবং এশিয়া প্যাসিফিক অ্যাসোসিয়েশন অফ এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউশনের প্রতিনিধিসহ ৩০জন উচ্চপদস্থ কর্মকর্তা যোগ দিচ্ছেন।
সরকারি কর্মকর্তারা এবং বেসরকারি খাতের যারা এনপিপিও, পরিদর্শন, ট্রিটমেন্ট, পিএফএ, নজরদারি, পেস্ট আইডি এবং পিআরএ প্রশিক্ষণে নিযুক্ত আছেন এবং প্রতিটি সেক্টর বা বিভাগের একজন সুপারভাইজার বর্তমান অবস্থা পরিদর্শনসহ বাংলাদেশে পরিদর্শন সিস্টেমের অবস্থা এবং সমস্যাগুলির বিষয়ে আলোচনা করবেন এবং সমাধানের পথ খুঁজে বের করবেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

গত ২৪ ঘন্টায় করোনায় নতুন শনাক্ত ৫৯ জন

পদ্মা সেতু বিশ্বব্যাপী উপলব্ধি তৈরি করেছে যে বাংলাদেশও পারে : প্রধানমন্ত্রী