ভিতরে

মোংলায় অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন : বৃদ্ধি পাবে বন্দরের সক্ষমতা

জার্মানের রকস্ট্রক বন্দর থেকে মোবাইল হারবার ক্রেন নিয়ে ছেড়ে আসা বিদেশি জাহাজ ইমকি এখন মোংলা বন্দরে। 
ইতালির পতাকাবাহী জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করেছে। জাহাজটিতে বন্দরের জন্য অত্যাধুনিক তিনটি মোবাইল হারবার ক্রেন ও ৮০টি প্যাকেজে করে এর যন্ত্রাংশ আনা হয়েছে। 
বন্দর সূত্রে জানা যায়, ১ হাজার ৩৩২ টন ওজনের এই মোবাইল হারবার ক্রেনের জন্য ব্যয় হয়েছে ১২০ কোটি টাকা। এসব ক্রেন দিয়ে বন্দরে আসা ১২ সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার একসঙ্গে স্থানান্তর করা যাবে।
মোংলা বন্দরের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বাসসকে জানান, গত বুধবার বিকেলে অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে বিদেশি জাহাজ ইমকি। একমাস আগে জার্মানের রকস্ট্রক বন্দর থেকে মোবাইল ক্রেন নিয়ে জাহাজটি মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে। আগামী চারদিনের মধ্যে ইমকি জাহাজ থেকে অত্যাধুনিক এসব ক্রেন খালাস করে জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি বন্দরের জেটিতে সংযুক্ত করা হবে। এর আগে বন্দর কর্তৃপক্ষ গত ১৫ জুন আরও দু’টি মোবাইল হারবার ক্রেন আমদানি করে বলে জানান তিনি।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বন্দরের সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করতে নতুন-নতুন যন্ত্রাংশ সংযোজন করা হচ্ছে। বন্দর উন্নয়নে প্রায় ৭০০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে। এছাড়া মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য ইনারবার ড্রেজিংসহ অনেক কাজ চলমান রয়েছে। এসব কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা আরও বৃদ্ধি পাবে বলে দাবি করেন তিনি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

কুমিল্লার মুরাদনগরে তিনটি ড্রেজার মেশিন জব্দ

কুমিল্লা ও বান্দরবানে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান