ভিতরে

টাইব্রেকারে উরুগুয়েকে হারিয়ে কোপার সেমিতে কলম্বিয়া

টাইব্রেকারে গোল রক্ষক ডেভিড ওস্পিনা দুটি শটের বল ঠেকিয়ে দিয়ে কলম্বিয়াকে পৌঁছে দিলেন কোপা আমেরিকার সেমি-ফাইনালে। নির্ধারিত ৯০ মিনিটের খেলা গোলশুন্য ড্র হওয়ায় অতিরিক্তি সময়ে গড়ায় ম্যাচ। সেখানেও গোলখরা না কাটায় টাইব্রেকারের মাধ্যমে নিস্পত্তি হয়েছে জয় পরাজয়। 
গতকাল (বাংলাদেশ সময় আজ ভোর চারটা) ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ৪-২ গোলে হারায় শক্তিশালী উরুগুয়েকে। ফলে ২০০১ সালের পর প্রথম শিরোপা স্বপ্ন দেখতে শুরু করেছে দলটি। এই জয় কলম্বিয়ার সাম্প্রতিক দুর্ভাগ্যকেও হটিয়ে দিয়েছে। যার প্রধান নায়ক ৩২ বছর বয়সি সর্বাধিক আন্তর্জাতিক ম্যাচ খেলা দলীয় সদস্য ওস্পিনা। ১১২ ম্যাচে অংশগ্রহনের মাধ্যমে তিনি টপকে গেছেন অবসরে যাওয়া অধিনায়ক কার্লোস ভালদারামাকে। 
টাইব্রেকারে অস্পিনা রুখে দেন উরুগুয়ের হোসে মারিয়া জিমিনেজে ও মাতিয়াস ভিনার শট। এতেই সেমি-ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ বনে যায় কলম্বিয়া। শনিবার অনুষ্ঠিত অপর কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।
ট্রাইব্রেকারে কলম্বিয়ার হয়ে লক্ষ্য ভেদ করেছেন দুভান জাপাটা, ডেভিনসন সানচেজ, ইয়েরি মিনা ও মিগুয়েল বরজা। অপরদিকে উরুগুয়ের হয়ে গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার এডিনসন কাভানি ও অ্যাটলেটিকো মাদ্রিদ সুপার স্টার লুইস সুয়ারেজ। 
শনিবারের ওই জয়ে কলম্বিয়া বেরিয়ে আসল দীর্ঘদিনের টাইব্রেকার ব্যর্থতা থেকে। ২০১৫ ও ২০১৯ সালে এই টাইব্রেকার ব্যর্থতায় তারা দু:খজনক ভাবে বিদায় নিয়েছিল কোপা আমেরিকা থেকে। যেখানে কলম্বিয়ার প্রতিপক্ষ ছিল যথাক্রমে আর্জেন্টিনা ও চিলি। ২০১৮ সালের বিশ^কাপেও টাইব্রেকার ব্যর্থতায় শেষ ষোলর প্রতিদ্বন্দ্বিতায় ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল কলম্বিয়াকে।
ম্যাচ শেষে অস্পিনা বলেন,‘  আমরা দেশকে একটি জয় উপহার দিতে চাই।’
টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লেও দলের অনেক উন্নতি হয়েছে উল্লেখ করে উরুগুয়ে তারকা কাভানি বলেন,‘ এখানে আমরা দারুন এক অনুভুতি পাচ্ছি। যদিও আমাদের বিদায় নিতে হচ্ছে। পেনাল্টির কারণেই এমনটা হয়েছে। দুর্ভাগ্যজনকভাবে আমাদের বিদায় নিতে হচ্ছে। তবে বেশ কয়েকটি ম্যাচে আমরা আধিপত্য বিস্তার করে খেলেছি। এটি দলীয় ফুটবলের ভাল মুহুর্ত। তবে টাইব্রেকারে এমনটা ঘটতেই পারে।’ 
ম্যাচের শুরু থেকেই উরুগুয়ের উপর চাপ প্রয়োগ করে খেলেছে কলম্বিয়া। যদিও দলে ছিলনা মুল তারকা হুয়ান গুইলারমো কুয়াড্রাডো ও ইনজুরিগ্রস্ত মিডফিল্ডার মাতিয়াস উরিবে। অপরদিকে স্পস্ট কোন সুযোগ সৃস্টি করতে পারেননি উরুগুয়ের দুই বিশ^ তারকা কাভানি ও সুয়ারেজ।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ইকুয়েডরকে হারিয়ে কোপার সেমিতে আর্জেন্টিনা

কোপা আমেরিকার সেমি-ফাইনালের সুচি