ভিতরে

হোয়াইট হাউসে ইসরাইলের প্রেসিডেন্টের সাথে বাইডেনের বৈঠক

প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের ওয়াশিংটন সফরের প্রক্কালে দেশটির প্রেসিডেন্টকে সোমবার ফের আশ্বস্ত করে বলেছেন, যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র তৈরি করতে ইরানকে অনুমতি দেবে না। খবর এএফপি’র।
হোয়াইট হাউসে প্রেসিডেন্ট রিউভান রিভলিনকে বাইডেন বলেন, ‘আমার নজরদারিত্বে ইরান কখনো পারমাণবিক অস্ত্র পাবে না।’
সিরিয়া ও ইরাকে মার্কিন স্বার্থে হামলা চালানোয় অভিযুক্ত ইরান সমর্থিত মিলিশিয়াদের বিরুদ্ধে বিমান হামলার নির্দেশ দেয়ার ক্ষেত্রে তার আইনগত কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলা কংগ্রেস সম্পর্কিত সমালোচকদের সমালোচনা নাকচ করে দেন বাইডেন। তিনি বলেন, ‘এ ব্যাপারে আমার কর্তৃত্ব রয়েছে।’
বাইডেন জানুয়ারিতে ডোনাল্ড ট্রাম্পের স্থলাভিষিক্ত হলে যুক্তরাষ্ট্র-ইসরাইলের ঘনিষ্ট সম্পর্ক অনেকটা হোঁচট খায়। ট্রাম্পের গুরুত্বপূর্ণ মিত্র বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতা হারানোর পর বেনেট নতুন সরকার গঠন করায় দেশটির সাথে ফের সম্পর্ক গড়ে তুলতে দ্বার উন্মোচন করে দেয়া হয় এবং খুব শিগগিরই বেনেট যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন বলেও জানা যায়।
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, বাইডেন-রিভলিনের মধ্যে বৈঠকে নিরাপত্তা ও স্থিতিশীলতা সম্পর্কি স্বার্থসংশ্লিষ্ট সম্পর্ক জোরদার করার বিষয়ের ওপর বেশি জোর দেয়া হবে।
বেনেটের হোয়াইট হাউস সফরের এখন পর্যন্ত কোন তারিখ নির্ধারণ করা হয়নি বলেও জানান সাকি। তবে প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী বেনেটের সাক্ষাতের অপেক্ষায় রয়েছে এবং খুব শিগগিরই তার এ সফর অনুষ্ঠিত হবে।
রোববার রোমে এক বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিনকেনকে ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ বলেন, ইরানের পারমাণবিক উচ্চাকাক্সক্ষা প্রশ্নে ইরানের সাথে যুক্তরাষ্ট্রের আলোচনার ব্যাপারে তিনি উদ্বিগ্ন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

টাইগ্রে অঞ্চলে যুদ্ধবিরতি ঘোষণা ইথিওপিয়া সরকারের

যুক্তরাজ্যের সেনা প্রধান করোনা পজেটিভ : প্রতিরক্ষা মন্ত্রী ও সামরিক কমান্ডাররা কোয়ারান্টাইনে