ভিতরে

টি-টুয়েন্টি: টানা দুই ম্যাচ জিতে সিরিজে সমতা আনলো অস্ট্রেলিয়া

অধিনায়ক অ্যারন ফিঞ্চের ব্যাটিং ও বোলারদের দুর্দান্ত নৈপুন্যে টানা দুই ম্যাচ জিতে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে সমতা আনলো সফরকারী অস্ট্রেলিয়া। আজ সিরিজের চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়া ৫০ রানে হারিয়েছে নিউজিল্যান্ডকে। ফলে পাঁচ ম্যাচের সিরিজে এখন ২-২ সমতা বিরাজ করছে।
ওয়েলিংটনে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ভালো শুরুর ইঙ্গিত দিয়ে ১৪ রানে থেমে যান ওপেনার ম্যাথু ওয়েড। অস্ট্রেলিয়ার মিডল-অর্ডার ব্যাটসম্যানরাও আজ সুবিধা করতে পারেননি। জশ ফিলিপ ১৩, হার্ড-হিটার গ্লেন ম্যাক্সওয়েল ১৮ ও মার্কাস স্টয়িনিস ১৯ রান করে ফিরেন।
ছয় নম্বরে নামা অ্যাস্টন আগারও খালি হাতে ফিরেন। ফলে ১৪ ওভারে ৯৭ রানেই ৫ ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধি-পেসার ট্রেন্ট বোল্ট ৩টি করে ও মিচেল স্যান্টনার ১টি উইকেট নেন।
সতীর্থদের যাওয়া আসার মিছিলে অন্যপ্রান্তে সাবধানী ছিলেন অধিনায়ক ফিঞ্চ। তাই ১৪ ওভার শেষে তার রান ছিলো ৩২ বলে ৩০। তবে শেষ ৬ ওভারে একাই রানের চাকা ঘুড়িয়েছেন ফিঞ্চ। ৪৭তম বলে টি-টুয়েন্টি ক্যারিয়ারের ১৪তম হাফ-সেঞ্চুরি তুলে নেন তিনি। তখন ইনিংসের ১ ওভার বাকী ছিলো।
নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসনের করা শেষ ওভারে ৪টি ছক্কায় ২৬ রান তুলেন ফিঞ্চ। ফলে ২০ ওভারে ৬ উইকেটে ১৫৬ রানের লড়াকু সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। ৫৫ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় ৭৯ রানে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ফিঞ্চ। ইনিংসে ৪টি ছক্কার সুবাদে টি-টুয়েন্টি ক্রিকেটে নিজের ছক্কার সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। অস্ট্রেলিয়ার প্রথম এবং বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ছক্কার সেঞ্চুরি করলেন ফিঞ্চ। ছোট ফরম্যাটে অসি অধিনায়কের ছক্কা সংখ্যা এখন ১০৩টি। নিউজিল্যান্ডের সোধি ৩টি, বোল্ট ২টি ও স্যান্টনার ১টি উইকেট নেন।
১৫৭ রানের জবাবে ভালো শুরু করতে পারেনি নিউজিল্যান্ড। ৪৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে তারা।
নীচের দিকের ব্যাটসম্যানরাও দলের আশা পূরণ করতে ব্যর্থ হলে ৭ বল বাকী থাকতে ১০৬ রানে শেষ হয় নিউজিল্যান্ডের ইনিংস। নয় নম্বরে নেমে ১৮ বলে দলের পক্ষে সর্বোচ্চ ৩০ রান করেন জেমিসন। এছাড়া উইকেটরক্ষক টিম সেইফার্ট ১৯ ও ডেভন কনওয়ে ১৭ রান করেন। অস্ট্রেলিয়ার কেন রিচার্ডসন ৩টি, অ্যাস্টন আগার-এডাম জাম্পা-ম্যাক্সওয়েল ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার ফিঞ্চ।
ওয়েলিংটনেই আগামী ৭ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ টি-টুয়েন্টি। যা এখন অঘোষিত ফাইনালে রুপ নিয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

আইরিশ ক্রিকেটারের করোনায় চট্টগ্রামে ম্যাচ পরিত্যক্ত

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস: সিলেটে কাল শুরু নারী ক্রিকেট