ভিতরে

করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা করার সুপারিশ সিপিডির

 বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) মূল্যস্ফীতির চাপ সামলাতে আগামী অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা বৃদ্ধি করে সাড়ে তিন লাখ টাকা করার এবং সরকারি ও বেসরকারি পর্যায়ে কর্মরত নি¤œ আয়ের মানুষের জন্য ‘বিশেষ ইনক্রিমেন্ট’ চালুর প্রস্তাব করেছে।
সোমবার রাজধানীর ধানমন্ডিতে নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিপিডি ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের জন্য সুপারিশমালা উপস্থাপন করে। সংস্থার নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন লিখিত সুপারিশমালা তুলে ধরেন।
ফাহমিদা খাতুন বলেন, নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি বিশেষ করে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির কারণে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমে গেছে। তাই মূল্যস্ফীতির চাপ সামলাতে আগামী বাজেটে করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা করার সুপারিশ করছি।এ ছাড়া নি¤œ আয়ের মানুষের জন্য সরকারের খাদ্য সহায়তা বাড়াতে খোলা বাজারে বিক্রি (ওএমএস) কর্মসূচি সম্প্রসারণের সুপারিশ করেন তিনি। 
সংস্থার গবেষণা পরিচালক ড. খন্দকার মোয়াজ্জেম হোসেন বলেন, মূল্যস্ফীতি বিশেষ করে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে সরকারি ও বেসরকারি পর্যায়ে কর্মরত নি¤œ আয়ের মানুষের জন্য ‘বিশেষ ইনক্রিমেন্ট’ চালু করার প্রয়োজন। তিনি বলেন, নি¤œ আয়ের মানুষের ইনক্রিমেন্ট দরকার। সেটা ঈদকে সামনে রেখে হতে পারে।
ফাহমিদা খাতুন বলেন, রাজস্ব কাঠামোয় প্রয়োজনীয় সংস্কার না হওয়ায় প্রত্যাশিত রাজস্ব আহরণ করা যাচ্ছে না। রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রাও অর্জিত হচ্ছে না। ফলে সরকারকে অনেক ব্যয়ের ক্ষেত্রে কাটছাট করতে হচ্ছে। তিনি রাজস্ব ব্যবস্থা সংস্কারের উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য রাজস্ব নীতি ও মুদ্রানীতির মধ্যে সমন্বয় খুব জরুরি। আগামী বাজেটে আশা করি আমরা সেটা দেখতে পাবো। তিনি আরও বলেন, আগামী বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আগামীবছর নির্বাচন অনুষ্ঠিত হবে। তাই ভর্তুকি ও সরকারের ব্যয় ব্যবস্থাপনা যেন যৌক্তিকভাবে করা হয়।
ফাহমিদা খাতুন ব্যাংকিং খাতে তারল্যের সংকট রয়েছে উল্লেখ করে বলেন, তারল্য সরবরাহ বাড়াতে হবে। তিনি অভিযোগ করেন, বৈশ্বিক পর্যায়ে অনেক পণ্যের দাম কমলেও দেশের অভ্যন্তরে এর প্রভাব নেই। সরকারকে এ বিষয়ে আরও নজর দেওয়ার জন্য তিনি অনুরোধ জানান।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচন : মনোনয়নপত্র জমা দিলেন আ.লীগ প্রার্থীসহ ৬ জন

ঝালকাঠিতে টিসিবি’র পণ্য বিক্রি শুরু