ভিতরে

ডিএসসিসি’র ৮৭৯ কোটি টাকা রাজস্ব আহরণ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সর্বকালের রেকর্ড ভঙ্গ করে বিগত অর্থবছরে ৮৭৯ কোটি টাকার বেশি রাজস্ব আহরণ করেছে। 
আজ নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে ডিএসসিসি’র দ্বিতীয় পরিষদের পঞ্চদশ করপোরেশন সভায় মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস একথা জানান।
এ সময় তিনি বলেন, “করোনা মহামারীর মধ্যেও গত বছর আমরা ৭০৩ কোটি টাকা রাজস্ব আদায় করেছি। এবার গতবারের চাইতে ১৭৬ কোটি টাকা বেশি রাজস্ব আদায় করে সেই রেকর্ডও ভঙ্গ করেছি।”
সভায় সর্বসম্মতভাবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২০২২-২৩ অর্থবছরের ৬৭৪১.২৮ কোটি টাকার বাজেট অনুমোদন দেয়া হয়। সভায় ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেয়া হয়।
২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রসঙ্গে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “আমি অত্যন্ত আনন্দিত যে, আমাদের কাউন্সিলর ও কর্মকর্তাদের নিরলস পরিশ্রমে গত ২ বছরে আমরা ঢাকাবাসির প্রত্যাশা পূরণে উন্নত ঢাকার ভিত রচনা করতে পেরেছি। আপনারা শুনে খুশি হবেন যে, সর্বকালের ইতিহাস ভঙ্গ করে বিগত অর্থবছরে আমরা ৮৭৯ কোটি টাকারও বেশি রাজস্ব আহরণ করেছি। আমরা মাত্র দুই বছরের মধ্যে একটি ভঙ্গুগুর করপোরেশনকে ঢাকাবাসীর আস্থার করপোরেশনে পরিণত করেছি।”
বিগত বাজেটগুলো পর্যালোচনা করে তিনি এ সময় বলেন “আমি যখন এই করপোরেশন সভায় প্রথম বাজেট উপস্থাপন করি, সেই বাজেটে আমাদের রাজস্ব আদায় ছিল মাত্র ৫১৪ কোটি টাকা। আপনাদের (কাউন্সিলরদের) সকলের নিরলস পরিশ্রমে, আমাদের কর্মকর্তা-কর্মচারীদের নিরলস পরিশ্রমে সুষ্ঠু কর্মপরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে দুর্নীতিবিরোধী কার্যকর ব্যবস্থা গ্রহণ করায়  ঢাকাবাসীর আস্থা অর্জনে সক্ষম হয়েছি।
এছাড়াও সভায় ১ জন কর্মকর্তাকে ‘শুদ্ধাচার পুরষ্কার’ ও ১ জন কাউন্সিলরকে ‘শ্রেষ্ঠ কাউন্সিলর’ হিসেবে পুরস্কৃত করা হয়। 
করপোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিনকে ‘শুদ্ধাচার পুরস্কার’ ও করপোরেশনের ৪২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবং করপোরেশনের অর্থ ও সংস্থাপন কমিটির সভাপতি মোহাম্মদ সেলিমকে ‘শ্রেষ্ঠ কাউন্সিলর’ হিসেবে পুরস্কার প্রদান করা হয়েছে। 
শুদ্ধাচার পুরস্কার হিসেবে রাসেল সাবরিনকে তাঁর মূল বেতনের ১ মাসের বেসিক, ১টি ক্রেস্ট, ১টি সনদ এবং শ্রেষ্ঠ কাউন্সিলর হিসেবে মোহাম্মদ সেলিমকে ৫০ হাজার টাকা, ১টি ক্রেস্ট, ১টি সনদ প্রদান করা হয়েছে।
দক্ষিণ সিটির সচিব আকরামুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ স্বাগত বক্তব্য রাখেন। সভায় কাউন্সিলররা বিভিন্ন বিষয়ে তাদের মতামত তুলে ধরেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

পদ্মা সেতু নির্মাণ বাঙালির আত্মমর্যাদার এক অনন্য সোপান : স্পিকার

বিশ্বব্যাংক পদ্মাসেতুতে অর্থায়ন না করায় ‘শাপে বর’ হয়েছে : আইনমন্ত্রী