ভিতরে

সিলেটে আরও ৬৪ হাজার ভ্যাকসিন পৌঁছেছে, প্রস্তুত টিকাদান কেন্দ্র

সিলেটে পৌঁছেছে আরও ৬৪ হাজার ২শ’ ডোজ কভিড-১৯ এর ভ্যাকসিন। ইতোমধ্যে আবার গণ টিকাদান কার্যক্রম চালু করতে প্রস্তুত করা হয়েছে সকল টিকাদান কেন্দ্র।
সিভিল সাজর্নের কার্যালয় এ তথ্য নিশ্চিত করে। তারা জানান, গতকাল রোববার সিলেটে ৪র্থ দফায় পৌঁছে করোনার ভ্যাকসিন। এতে ৬৪ হাজার ২শ’ ডোজ ভ্যাকসিন রয়েছে। যার মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার ভ্যাকসিন ১৯ হাজার ২শ’ ও চীনের তৈরি সিনোফার্মের ৪৫ হাজার ডোজ রয়েছে। 
সিলেটের সিভিল সার্জন ডা.প্রেমানন্দ মন্ডল এসব ভ্যাকসিন গ্রহন করে তাঁর কার্যালয়ের সঙ্গে স্থাপিত ইপিআই ষ্টোরে বিশেষ ব্যবস্থায়  সংরক্ষন করে রাখা হয়েছে। 
সিলেট সিভিল সার্জন কার্যালয়ের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত বাসস’কে জানান, টিকা সংকটের কারনে গত কিছুদিন গণ টিকাদান বন্ধ থাকার পর আজ থেকে সিলেট জেলার সকল উপজেলায় গণ টিকা প্রদানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি বলেন, সোমবার থেকে টিকাদানের নির্দেশনা থাকলেও কার্যত মঙ্গলবার থেকে অনুমোদিত সকল টিকাকেন্দ্রে পুরোদমে এ কার্যক্রম চলেবে। এ লক্ষ্যে সিলেট জেলার আওতাধীন মোট ১২টি উপজেলায় ১২টি টিকা কেন্দ্রের প্রতিটিতে একজন ভ্যাকসিনেটর এর নেতৃত্বে ৩-৪ জন স্বাস্থ কর্মীকে নতুন এ ভ্যকসিন প্রয়োগের জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া নতুন আসা টিকাগুলো সকল উপজেলায় ইতোমধ্যে পাঠানো হয়েছে। উপজেলা পর্যায়ে চীনের তৈরি সিনোফার্মের ভ্যাকসিন গুলো দেয়া হবে আর যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার ভ্যাকসিন গুলোকে মহানগর এলাকার লোকজনের মধ্যে প্রয়োগ করা হবে বলে জানান স্বাস্থ্য কর্মকর্তা। কারন হিসেবে তিনি বলেন,যুক্তরাষ্ট্রের মডার্নার ভ্যাকসিন গুলো উপজেলা পর্যায়ে সংরক্ষণ করে রাখার মতো ব্যবস্থা নেই তাই জেলা সদর বা মহানগরে এটা রাখার উপযুক্ত ব্যবস্থা রয়েছে। এজন্য মডার্নার ভ্যাকসিন গুলো জেলা সদর বা মহানগর এলাকায় দেওয়ার জন্য সরকারের নির্দশনা রয়েছে। সিলেট সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম জানান, সিলেট মহানগরীতে মোট ৩টি টিকাদান কেন্দ্র রয়েছে। গণ টিকাদান এই কার্যক্রম ত্বরান্বিত করতে নগরীতে আরও ৯টি টিকাদান কেন্দ্র চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য স্বাস্থ্য মন্ত্রনালয়ের কাছে অনুমোদন চেয়ে আবেদন করা হয়েছে। অনুমোদন পাওয়ার সাথে যাতে সেগুলোও চালু করা যায় তার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তাছাড়া মঙ্গলবার থেকে যথারীতি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও সিলেট জেলা পুলিশ হাসপাতাল সহ অনুমোদিত কেন্দ্রগুলোতে টিকাদান কার্যক্রম যথারীতি চলবে। উল্লেখ্য, এর আগে মোট ৩ দফায় করোনা ভ্যাকসিন সিলেটে আসে। এর মধ্যে প্রথম দফায় ১ লাখ ২৮ হাজার, ২য় দফায় ৯১ হাজার ও ৩য় দফায় ৪০ হাজার । এর মধ্যে ১ লাখ ১৪ হাজার লোককে প্রথম ডোজ ও ৮৪ হাজার ৫৭১ জনকে ২য় ডোজ ভ্যাকসিন দেয়া হয়। তৃতীয় দফায় ৪০ হাজার ভ্যাকসিন শুধুমাত্র মেডিকেল,বিশ্ববিদ্যালয় ও বিদেশগামী কর্মীদের জন্য বরাদ্দ থাকায় সেটি এখনও চলমান রয়েছে বলে জানান সিলেটের স্বাস্থ্য বিভাগ।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

গাজীপুরের কালিয়াকৈরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

করোনায় চট্টগ্রামে একদিনে ৮শ’ আক্রান্ত