ভিতরে

এশিয়া কাপে সবার অংশগ্রহন নিশ্চিত করা এসিসির দায়িত্ব : ইনজামাম

 আগামী এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে রাজি নয় ভারত। এজন্য আগামী এশিয়া কাপ এখনও অনিশ্চিত। পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক মনে করেন, এশিয়া কাপে সকল দেশের অংশগ্রহন নিশ্চিত করা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) দায়িত্ব। 
ইনজামাম বলেন, এশিয়া কাপ খেলতে ভারতীয় দল  পাকিস্তানে না এলে আগামী ওয়ানডে বিশ্বকাপে কোহলি-রোহিতদের দেশে যাওয়া উচিত নয় বাবর-রিজওয়ানদের। 
রাজনৈতিক এবং কুটনৈতিক সম্পর্কের অবনতির প্রভাব পড়েছে ভারত-পাকিস্তান ক্রিকেটে। পাকিস্তানের মাটিতে পরবর্তী এশিয়া এখনও অনিশ্চিত। পাকিস্তানের মাটিতে খেলতে যাবে না ভারত। এ অবস্থায় এশিয়া কাপের ভবিষ্যত নিয়ে শঙ্কা জেগেছে। 
এশিয়া কাপে সকল দেশের অংশগ্রহণ নিশ্চিত করা এসিসির দায়িত্ব বলে জানান ইনজামাম। এক অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিকদের ইনজামাম বলেন, ‘যেখানেই খেলা হোক, সেখানেই দলগুলোর গিয়ে খেলা উচিত। এটি সকল দেশের টুর্নামেন্ট, শুধুমাত্র পাকিস্তানের জন্য নয়। এশিয়া কাপে সকল দেশের অংশগ্রহন নিশ্চিত করা এসিসির দায়িত্ব। এটি আইসিসির জন্যও একইরকম, যেখানেই তাদের ইভেন্ট অনুষ্ঠিত হবে সেখানে সকল দলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।’
পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ নিয়ে ভারতের আগ্রহ না থাকায় ভারতের মাটিতে আগামী ওয়ানডে বিশ্বকাপে খেলতে যাবে না বরে হুমকি দিয়ে রেখেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড(পিসিবি)। পিসিবির এমন সিদ্বান্তকে সমর্থন করেন ইনজামাম। 
তিনি বলেন, ‘ভারত যতটুকু উদ্বিগ্নœ, তারা যদি পাকিস্তানে না আসে, তাহলে আমাদেরও ভারতে যাওয়া উচিত নয়। নিরপেক্ষ ভেন্যুতে খেলার ধারণাটি ভালো। সকল দেশের খেলা নিশ্চিত করা গভর্নিং বডির উপর নির্ভর করে।’
গেল বছর বিসিসিআই এবং পিসিবির মধ্যে চলমান দ্বন্দটা শুরু হয়। যখন এসিসির চেয়ারম্যান হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ বলেছিলেন, বিশ্বকাপের আগে হতে যাওয়া এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। সেটি সেখান থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে নেয়া হবে। 
এ দিকে নিজেদের মাঠে এশিয়া কাপ আয়োজনে বদ্ধপরিকর পাকিস্তান। ইতোমধ্যে দু’টি হাইব্রিড মডেলের ছকও দিয়েছে তারা। এশিয়া কাপের ভেন্যুও চূড়ান্ত করেছে পিসিবি। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম পর্বের চারটি ম্যাচ এবং দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাকী ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। 
এরপর জয় শাহ জানান, চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনাল শেষ হবার পর এশিয়া কাপ নিয়ে চূড়ান্ত সিদ্বান্ত জানানো হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল চলাকালীন বিশ্বকাপ সূচি ঘোষণা

মেসিকে ছাড়া ভবিষ্যৎ পরিকল্পনা করতে হবে পিএসজিকে