ভিতরে

রেমিট্যান্সের উপর কর প্রত্যাহারের দাবি

 বর্তমানে অর্জিত রেমিটেন্সের উপর ১৫ শতাংশ ট্যাক্স ডিডাক্টেড অ্যাট সোর্স (টিডিএস) কাটা হয়। এই বিধান বাতিল করে অথবা ২ থেকে ৩ শতাংশের মধ্যে রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডস এসোসিয়েশন (বিএফএফএ)।
মঙ্গলবার আগারগাঁও রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক বাজেট আলোচনায় এ প্রস্তাব তুলে ধরে সংগঠনটি।
বাজেট প্রস্তাবনায় বিএফএফএ জানিয়েছে, ফ্রেইটের ক্ষেত্রে ১৫ শতাংশ টিডিএস কাটা হলেও শিপিং এজেন্সির ক্ষেত্রে এই হার ধাপভিত্তিতে ৪ থেকে ৬ শতাংশ, কুরিয়ার পরিষেবার ক্ষেত্রে ১০ থেকে ১২ শতাংশ, ইন্ডেন্টিং কমিশনের উপর ৬ থেকে ৮ শতাংশ ও সিএন্ডএফ এজেন্সি কমিশনের উপর ১০ শতাংশ কর কাটা হয়। এই ব্যবস্থা বৈষম্যমূলক এবং অযৌক্তিক উল্লেখ করে এই হার পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে সংগঠনটি।
এছাড়া কর্পোরেট কর কমিয়ে কর হার ২৫ শতাংশ করা, ফরওয়ার্ডারদের ওয়্যারহাউস স্থাপনের জন্য সমুদ্র ও বিমান বন্দরের পাশে জমি দেওয়া, ওয়্যারহাউস সক্ষমতা বৃদ্ধির জন্য সহজ শর্তে ফরওয়ার্ডারদের রপ্তানি বন্ডেড ওয়্যারহাউস স্থাপনের অনুমতি, করযোগ্য আয়সীমা ৫ লাখ করার প্রস্তাব দিয়েছে বিএফএফএ।
বাংলাদেশ শিপ ব্রেকার্স এসোসিয়েশন তাদের প্রস্তাবে ৪০ শতাংশ অবচয় সুবিধা, পোড়া মবিল থেকে ১০০ শতাংশ শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে।
বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস এসোসিয়েশন তাদের প্রস্তাবে কমিশনের উপর ৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে। প্রস্তাবের সমর্থনে সংগঠনটি জানায়, ইনডেন্টিং রপ্তানি খাত থেকে ভ্যাট প্রত্যাহার করা হলে এ খাতের আয় বহু গুণ বেড়ে যাবে।
উপস্থিত সব সংগঠনের প্রস্তাব শুনে তা বিবেচনার আশ্বাস দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এসময় এনবিআরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বজায় রাখা বড় চ্যালেঞ্জ : ডিসিসিআই সভাপতি

জাপানি তিন শিশুকে বাবা-মায়ের মধ্যে ভাগ করে দিলেন হাইকোর্ট