ভিতরে

সিরি-এ: জুভেন্টাসের সাথে ড্র করেও শীর্ষ স্থান ধরে রাখলো ইন্টার

লটারো মার্টিনেজের গোলে রোববার নিকটতম প্রতিদ্বন্দ্বী জুভেন্টাসের বিপক্ষে সিরি-এ লিগে ১-১ গোলে ড্র করেছে শীর্ষে থাকা ইন্টার। ড্র সত্ত্বেও জুভেন্টাসকে দুই পয়েন্টে পিছনে ফেলে শীর্ষ স্থান ধরে রেখেছে সিমোনে ইনজাগির দল ইন্টার মিলান।
আর্জেন্টাইন ফরোয়ার্ড মার্টিনেজ ৩৩ মিনিটে মার্কোস থুরামের লো ক্রস থেকে ইন্টারের পক্ষে সমতা ফেরান। সব ধরনের প্রতিযোগিতায় এবারের মৌসুমে এনিয়ে ১৫তম গোল করলেন মার্টিনেজ। এর ছয় মিনিট আগে ডুসান ভøাহোভিচের গোলে তুরিনের আলিয়াঁজ স্টেডিয়ামে এগিয়ে গিয়েছিল স্বাগতিক জুভেন্টাস। গত দুই মাসে সার্বিয়ান এই তারকার এটি প্রথম গোল। 
এই ড্রয়ে ইন্টারের সব ধরনের প্রতিযোগিতায় ছয় ম্যাচ জয়ের ধারা ভেঙ্গেছে। যেভাবে ইন্টার এবার এগিয়ে যাচ্ছে ২০তম লিগ শিরোপা জয়ে তারাই এখন সুস্পষ্ট ফেবারিট হয়ে উঠেছে। তাদের নগর প্রতিদ্বন্দ্বী এসে মিলানও ১৯বার ইতালিয়ান লিগ শিরোপা জয় করেছে। 
ম্যাচ শেষে কোচ সিমোনে ইনজাগি বলেছেন, ‘ম্যাচের সময় যত গড়িয়েছে আমরা নিজেদের ততটাই মানিয়ে নিয়েছি। আমরা জানতাম জুভেন্টাসের মাঠে গোল করা মোটেই সহজ নয়। তার উপর পিছিয়ে পড়ার পর গোল করে ফিরে আসার আসাটা ছিল চমৎকার। 
বুধবার ইনজাগির দল চ্যাম্পিয়ন্স লিগে বেনফিকার কঠির লড়াইয়ের মুখে পড়তে যাচ্ছে। এরপর রোববার নেপলসে লিগে বর্তমান চ্যাম্পিয়ন নাপোলির মুখোমুখি হবে। ইতোমধ্যেই ইউরোপের সর্বোচ্চ ক্লাব টুর্নামেন্টের নক আউট পর্ব নিশ্চিত করেছে ইন্টার। কিন্তু গ্রুপ ডি-তে রিয়াল মাদ্রিদের সাথে শীর্ষ স্থান নিয়ে লড়াইয়ে টিকে রয়েছে। আগামী মাসে এই দুই দল একে অপরের মুখোমুখি হবে। 
জুভেন্টাসের সামনে যেহেতু কোন ইউরোপীয়ান প্রতিশ্রুতি নেই সে কারনে সিরি-এ লিগে তারা বাইরের সব বাঁধা কাটিয়ে মানসিক ভাবে চাঙ্গা থেকে এগিয়ে যেতে পারবে। তাদের নিয়ে প্রতিপক্ষ দলগুলোর ভয় এখানেই। ইন্টারও তার ব্যতিক্রম নয়। কাল ম্যাচের আগে এই বিষয়টি তাদের মূল পরিকল্পনায় ঘুরপাক খেয়েছে। তার উপর ভøাহোভিচের গোলে মাসিমিলিয়ানো আলেগ্রির দল এগিয়ে যাবার পর বিষয়টি আরো ঘনীভূত হয়। মৌসুমে এটা ভøাহোভিচের পঞ্চম গোল। 
এদিকে ইনজুরির কারনে দুই ডিফেন্ডার বেঞ্জামিন পাভার্ড ও আলেহান্দ্রে বাস্তোনি কাল ইন্টারের হয়ে মাঠে নামতে পারেননি। উভয় দলই কোনমতে হার এড়ানোর লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল। যে কারনে কিছুটা রক্ষনাত্মক কৌশল অবলম্বন করেছে। প্রথমার্ধ সে কারনে উজ্জীবিত থাকলেও দ্বিতীয়ার্ধে শুধুমাত্র ফাউল ও রেফারি মার্কো গুইডার সাথে বিতর্ক করেই সময়ক্ষেপন করেছে উভয় দল। কাউন্টার এ্যাটাকে অবশ্য দুই দলই বেশ পারদর্শীতা দেখিয়েছে। ড্র নিয়ে মাঠ ছাড়তে পারায় দুই দলই সন্তুষ্টি প্রকাশ করেছে। 
জুভেন্টাসের ফরাসি মিডফিল্ডার আদ্রিয়েন রাবোয়িত বলেছেন, ‘এই ফলাফলে আমরা সন্তুষ্ট। আমরা জিততে চেয়েছিলাম। কিন্তু তারা অবশ্যই কঠিন দল যাদের বিপক্ষে খেলাটাও কঠিন।’
রাবোয়িত স্বীকার করেছেন জুভেন্টাস শিরোপার জন্যই মাঠে নেমেছে। যদিও আলেগ্রি বারবার বলে আসছেন চ্যাম্পিয়ন্স লিগে ফিরে আসাই তার দলের মূল লক্ষ্য। এ সম্পর্কে রাবোয়িত বলেছেন, ‘অবশ্যই আমরা সিরি-এ শিরোপা নিয়ে ড্রেসিং রুমে আলোচনা করি। আমাদের দলের সবাই ভাল খেলোয়াড়। সবাই বিশ্বাস করে আমরা সেটা করতে পারবো।’
দিনের আরেক ম্যাচে ধুকতে থাকা উদিনেসের বিপক্ষে ৩-১ গোলে জয়ী হয়েছে পঞ্চম স্থানে থাকা রোমা। স্তাদিও অলিম্পিকোতে ম্যাচ শেষের নয় মিনিট আগে রোমেলু লুকাকুর দুর্দান্ত পাসে রোমাকে ২-১ গোলের লিড এনে দেন পাওলো দিবালা। ৯০ মিনিটে স্টিফান এল শারাভি দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন। মৌসুমে এটি দিবালার তৃতীয় গোল। যারা কোন কারন ছাড়াই তার বিরুদ্ধে কথা বলে গোল করার পর তাদের দিকে মুখে আঙ্গুল দিয়ে ইঙ্গিত করেছেন দিবালা। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘যারা আমাকে ভালবাসে তাদের প্রতিদান সবসময়ই দিতে চাই। সিরি-এ লিগে শিরোপা জিতে আমি  ইতিহাস রচনা করতে চাই। আজকের রাতটা দুর্দান্ত ছিল।’
এই জয়ে রোমা এখন চতুর্থ স্থানে থাকা নাপোলির তুলনায় তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে। আটালান্টা ও ফিওরেন্টিনা উভয়ই শনিবার নিজ নিজ ম্যাচে পরাজিত হওয়ায় রোমার সামনে সুযোগ ছিল নিজেদের অবস্থানের উন্নতি করার। 
এদিকে রেলিগেশন জোন থেকে মাত্র এক পয়েন্ট উপরে রয়েছে উদিনেস। সসুলোর কাছে ঘরের মাঠে ৪-৩ গোলে পরাজিত হয়ে এম্পোলি তলানির তিন দলের মধ্যে নেমে গেছে। এই পরাজয়ে এম্পোলি ১৮তম স্থানে নেমে গেছে। কালিয়ারির সাথে তারা সমান ১০ পয়েন্ট সংগ্রহ করেছে। মোঞ্জার সাথে ১-১ গোলে ড্র করে ড্রপ জোন থেকে রেহাই পেয়েছে কালিয়ারি। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

মিয়ানমার ফুটবল দলকে ভিসা দেয়নি অস্ট্রেলিয়া 

জয়ের লক্ষ্যে কাল প্রথম টেস্টে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ