ভিতরে

ইতালি, এমবাপ্পে, স্পেন, রোনাল্ডো : ইউরো ২০২৪ বাছাইপর্বে আলোচিত নাম

নাটকীয় ফাইনালে ফ্রান্সকে  হারিয়ে আর্জেন্টিনার বিশ্ব চ্যাম্পিয়ন হবার তিন মাস পর কাল থেকে আবারো সরব  হয়ে উঠছে আন্তর্জাতিক ফুটবল অঙ্গন। ইউরোপীয়ান দেশগুলো ইউরো ২০২৪ বাছাইপর্ব নিয়ে মাঠে ব্যস্ত থাকবে। অন্যদিকে দক্ষিণ আমেরিকান জায়ান্টরা খেলবে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ। 
স্বাগতিক হিসেবে ইউরোর বাছাইপর্ব খেলতে হচ্ছে না জার্মানীকে। ইউরোপীয়ান হেভিওয়েটরা যেখানে নিজেদের প্রমানে মাঠে নামতে যাচ্ছে সেখান জার্মানরা খেলবে প্রীতি ম্যাচে।
ইউরো বাছাইপর্বে যে সমস্ত খেলোয়াড় ও দেশের উপর চোখ থাকবে :
ফিরে এসেছে ইতালি : 
হাই প্রোফাইল দেশ হিসেবে কাতার বিশ্বকাপ খেলতে ব্যর্থ হয়েছিল ইতালি। এখন তারা ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের শিরোপা ধরে রাখার মিশনে কাল থেকে মাঠে নামছে। ওয়েম্বলিতে ২০২০ ইউরোর ফাইনালে পেনাল্টিতে ইংল্যান্ডের বিপক্ষে জয়ী হয়ে শিরোপা জেতা ইতালি যেখানে শেষ করেছিল ঠিক সেখান থেকেই আন্তর্জাতিক ম্যাচ শুরু করতে যাচ্ছে, প্রতিপক্ষও ঠিক সেই ইংল্যান্ডই। 
রবার্তো মানচিনি বিশ্বকাপ বাছাইপর্বে ব্যর্থ হলেও আরো একবার তার উপরই আস্থা রেখেছে আজ্জুরিরা। এবার মানচিনির দলে বেশ কয়েকটি নতুন মুখ ডাক পেয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে মাতেও রেটেগুই। ২৩ বছর বয়সী আর্জেন্টাইন বংশোদ্ভূত এই ফরোয়ার্ড গত বছর আর্জেন্টিনিয়ান লিগে টাইগারের হয়ে সর্বোচ্চ গোল করেছিলেন। মানচিনি বলেন, ‘বেশ কয়েক বছর একটি কথা প্রচলিত ছিল, জাতীয় দলে খেলতে হলে তোমাকে ইতালিতে জন্মগ্রহণ করতে হবে। কিন্তু পুরো বিশ্ব এখন পরিবর্তন হয়ে গেছে। অনেক দলেই এখন এমন খেলোয়াড়রা রয়েছেন যারা অন্য দেশ থেকে এসেছেন।’
প্রথমবারের মত অধিনায়কের দায়িত্বে এমবাপ্পে : 
বিশ্বকাপের পর দীর্ঘদিনের পুরো অধিনায়ক হুগো লোরিসের অবসরের পর ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যমের নতুন একজন অধিনায়কের প্রয়োজন ছিল। দেশ্যম সেই দায়িত্ব অর্পন কলেছেন পিএসজি সুপারস্টার২৪ বছর বয়সী কিলিয়ান এমবাপ্পের উপর। ইতোমধ্যেই এই দায়িত্বের জন্য নিজেকে যোগ্য করে তুলেছেন এমবাপ্পে।  
বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখানো এমবাপ্পে প্রসঙ্গে দেশ্যম বলেছেন, ‘অধিনায়ক হবার জন্য একজন খেলোয়াড়ের অতিরিক্ত যে সমস্ত গুন থাকা প্রয়োজন তার সবকিছুই পূরণ করে ফেলেছে কিলিয়ান।’
সেন্টার-ব্যাক রাফায়েল ভারানেও যেহেতু আন্তর্জাতিক ম্যাচ থেকে সড়ে দাঁড়িয়েছেন সে কারনে শুক্রবার ঘরের মাঠে নেদারল্যান্ডের বিরুদ্ধে ইউরো বাছাইপর্বে অনেকটা নতুন চেহারার ফ্রান্সকেই দেখা যাবে। নেদারল্যান্ডের পর আয়ারল্যান্ডের সাথে এই উইন্ডোতে ফ্রান্সের আরো একটি ম্যাচ রয়েছে। 
দলের এক নম্বর গোলরক্ষক হিসেবে প্রথমবারের মত মাঠে নামতে যাচ্ছেন মাইক মেইগনান। প্রথমবারের মত দলে ডাক পেয়েছেন নিস মিডফিল্ডার খেপরেন থুরাম। বড় ভাই মার্কোস থুরামের সাথে তিনি দলে যোগ দিয়েছেন।
স্পেনের নতুন যুগ :
বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের রেশ ধরে কোচ লুইস এনরিকেকে বরখাস্ত করেছিল স্পেন। তার পরিবর্তে নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন লুইস ডি লা ফুয়েন্টে। 
৬১ বছর বয়সী ডি লা ফুয়েন্টে ২০১৩ সাল থেকে স্পেনের যুব দলের দায়িত্বে ছিলেন। সম্প্রতি তিনি অনুর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। জাতীয় দলে এসেই কিছু পজিশনে পরিবর্তন করতে শঙ্কাবোধ করেননি ডি লা ফুয়েন্টে। চেলসি গোলরক্ষক কেপা আরিজাবালাগাকে ফিরিয়ে আনার সাহসী সিদ্ধান্ত তিনি নিয়েছেন। সার্জিও বাসুকয়েটস অবসরে গিয়েছেন, তার বার্সেলোনা সতীর্থ জর্ডি  আলবাও দলে ডাক পাননি। এর ফলে ২০১২ ইউরো জয়ী দলের কোন সদস্যই আর জাতীয় দলে টিকে থাকলো না। 
ইউরো বাছাইপর্বে গ্রুপ-এ’তে স্পেন শনিবার ঘরের মাঠ মালাগায় নরওয়ের বিরুদ্ধে মুখোমুখি হবে। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে গ্লাসগোতে তাদের প্রতিপক্ষ স্বাগতিক স্কটল্যান্ড। 
এখনো পর্তুগালের আস্থার নাম রোনাল্ডো : 
বিশ্বকাপের পর ক্রিস্টিয়ানো রোনাল্ডোর ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদি আরবে পাড়ি জমানোর পর অনেকেই ধারণা করেছিলেন পর্তুগীজ এই সুপারস্টারের হয়তো আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ হয়ে যাচ্ছে। কিন্তু সবাইকে হতবাক করে নতুন কোচ রবার্তো মার্টিনেজের ইউরো বাছাইপর্বের পর্তুগাল দলে জায়গা করে নিয়েছেন ৩৮ বছর বয়সী রোনাল্ডো। 
রিয়াল মাদ্রিদ ও ইউনাইটেডের সাবেক এই অভিজ্ঞ তারকাকে বিবেচনা করার কারন প্রসঙ্গে মার্টিনেজ বলেছিলেন, ‘আমি কখনই বয়সের দিকে তাকাইনা।’
১১৮ গোল করে আন্তর্জাতিক ক্যারিয়ারে সর্বোচ্চ গোলের রেকর্ড এখন রোনাল্ডোর দখলে। ইউরোপীয়ান কোন খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ ১৯৬  আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডও দখল করেছেন রোনাল্ডো। কুয়েতের বাদেও আল-মুটাওয়াও রোনাল্ডোর এই মাইলফলক আগে অর্জন করেছিলেন। ইউরো বাছাইপর্বে লিখেনস্টেইন ও লুক্সেমবার্গের বিরুদ্ধে পর্তুগালের জার্সি গায়ে রোনাল্ডো এখন তার এই রেকর্ডকে আরো সমৃদ্ধ করার অপেক্ষায় মুখিয়ে আছেন।
গ্রুপ-জি’তে ২০১৬ ইউরো বিজয়ী পর্তুগালের অপর প্রতিপক্ষ আইসল্যান্ড, স্লোভাকিয়া এবং বসনিয়া-হার্জেগোভেনিয়া।
টাচলাইনে নতুন মুখ : 
এবারের বাছাইপর্বে শুধুমাত্র স্পেন ও পর্তুগালই নতুন কোচ নিয়ে মাঠে নামছে না। বিশ্বকাপের পর নেদারল্যান্ডও লুইস ফন গালের পরিবর্তে রোনাল্ড কোম্যানকে জাতীয় দলে কোচ হিসেবে  ফিরিয়ে এনেছে। পর্তুগালে আট বছর কাজ করার পর অভিজ্ঞ ফার্নান্দো সান্তোস পোল্যান্ডের দায়িত্ব গ্রহণ করেছেন। ইতালিতে জন্ম নেয়া জার্মান ডোমেনিকো টেডেসকো বেলজিয়ামে রবার্তো মার্টিনেজের স্থলাভিষিক্ত হয়েছেন। নর্দান আয়ারল্যান্ডের কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে ফিরে এসেছেন মাইকেল ও’নীল। তার অধীনে নর্দান আয়ারল্যান্ড ২০১৬ ইউরোতে শেষ ষোলতে খেলেছিল।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সুষম সার ব্যবহারে ১৪ ভাগ ফলন বাড়ে ও সাশ্রয় হবে ২০ হাজার কোটি টাকা

বিশ্বকাপের পর প্রথমবারের মত কাল মাঠে নামতে যাচ্ছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা