ভিতরে

রাজধানীতে জনসংখ্যা ও নাগরিক সুবিধায় সামঞ্জস্য আনতে সুষ্ঠু পরিকল্পনা গ্রহন করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীতে জনসংখ্যা এবং নাগরিক সুবিধায় সামঞ্জস্য আনতে সুষ্ঠু পরিকল্পনা গ্রহন করা হবে। ঢাকা মেগাসিটির জনসংখ্যা এবং নাগরিক সুবিধা সামঞ্জস্যপূর্ণ না হলে দুর্ভোগ কমবে না।
সুষ্ঠু পরিকল্পনার প্রয়োজনীয়তার বিষয়ে উল্লেখ করে তিনি বলেন, বিদ্যুৎ, গ্যাস কিংবা পানিসহ যে কোন ইউটিলিটি সেবা দেওয়ার ক্ষেত্রে একটি নির্দিষ্ট সক্ষমতা রয়েছে। তার তুলনায় জনসংখ্যা অতিরিক্ত হলে সরবরাহ ব্যবস্থার ওপর চাপ পড়ে এবং সেবা প্রদান ব্যাহত হয়।
তাজুল ইসলাম আজ রাজধানীর একটি অভিজাত হোটেলে ঢাকা ওয়াসার উদ্যোগে আয়োজিত বিল কালেকশন অ্যাওয়ার্ড ২০২১-’২২ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
ওয়াসার পানির দাম জোনভিত্তিক নির্ধারিত হওয়া উচিত বলে উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, ঢাকার অভিজাত এলাকার পানির মূল্য আর দরিদ্র জনবহুল এলাকার পানির মূল্য একই হওয়া কখনো ঠিক হতে পারে না।।
তিনি  জানান, ২০০৯ সালে ওয়াসার রাজস্ব আহরণ ৪শ’ কোটি থেকে বর্তমানে তা ২ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। 
বাংলাদেশকে ৩৫তম অর্থনীতির দেশ বলে উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে মাথাপিছু আয় সাড়ে বারো হাজার মার্কিন ডলার করার লক্ষ্যমাত্রা নিয়ে দেশ এগিয়ে চলছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও স্মার্ট রাষ্ট্রে উন্নীত করতে বর্তমানে পঞ্চবার্ষিকী পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে সরকার।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, উন্নত অনেক দেশের তুলনায় আমাদের দেশের সম্পদের বৈষম্য কম। এখন বাংলাদেশের গ্রামের অর্থনীতিও অনেক শক্তিশালী। জনসংখ্যার আধিক্যের কারণে ঢাকায় বায়ু দূষণ ও যানজট থেকে শুরু করে নানা প্রকারের দূষণ হচ্ছে। এতে ঢাকা শহরের মানুষের কর্মস্পৃহা এবং কর্মঘন্টা নষ্ট হচ্ছে, এই শহরকে দূষণমুক্ত করতে হবে।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ খায়রুল ইসলাম, ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

প্রতিটি ডিজিটাল সেন্টারে পুরুষ উদ্যোক্তার পাশাপাশি নারী উদ্যোক্তাকে যুক্ত করা শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত : পলক

পরাজয় নিশ্চিত জেনেই সুপ্রিম কোর্ট আইনজীবী নির্বাচনে ব্যালট ছিনতাই করেছে বিএনপি-পন্থীরা : তথ্যমন্ত্রী