ভিতরে

বিশ্বকাপ শেষে জাপানের লক্ষ্য এখন পঞ্চম এশিয়ান শিরোপা

বিশ্বকাপের হতাশা পিছনে ফেলে জাপান এখন পঞ্চমবারের মত এশিয়ান চ্যাম্পিয়শীপ ঘরে তোলার দিকে গুরুত্ব দিবে, দেশে ফিরে এমনটাই জানিয়েছেন অধিনায়ক মায়া ইয়োশিদা।
ব্লু সামুরাইরা শেষ ষোলতে সোমবার ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টিতে পরাজিত হয়ে বিশ^কাপ থেকে বিদায় নিয়েছে। প্রথমবারের মত কোয়ার্টার ফাইনালে আর খেলা হলোনা জাপানের। কিন্তু এই পরাজয় সত্তেও টোকিওতে প্রিয় দলকে স্বাগত জানাতে ঠিকই হাজারো সমর্থক উপস্থিত হয়েছিলেন। কাতার থেকে গতকালই জাপানে ফিরে গেছে কোচ হাজিমের মোরিইয়াসুর দল। 
দেশে পৌঁছার পর এক সংবাদ সম্মেলনে ইয়োশিদা বলেছেন, ‘আমরা এখানেই থেমে যেতে চাইনা। আমরা আবারো এশিয়ার সেরা হতে চাই। এই মুহূর্তে এটাই আমাদের লক্ষ্য। আমাদের লড়াই চলবে। যতদিন আমরা ফুটবল খেলবো এভাবেই লড়াই করে যাবো।’
কোভিড পরিস্থিতির কারনে চায়না আয়োজক হতে অস্বীকৃতি জানালে এশিয়ান কাপ এবার কাতারে অনুষ্ঠিত হচ্ছে। আগামী বছর জুন-জুলাইয়ে টুর্নামেন্ট অনুষ্ঠিত হবার কথা রয়েছে। তবে কাতারের গরমের কথা বিবেচনা করে টুর্নামেন্টটি ২০২৪ সালের জানুয়ারি পর্যন্ত পিছিয়ে যেতে পারে। সর্বশেষ ২০১১ সালে কাতারে এশিয়ান কাপ আয়োজিত হয়েছিল। 
বিশ^কাপের শেষ ষোলতে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জয়ের কোন পথ খুঁজে পায়নি জাপান। অথচ গ্রুপ পর্বের ম্যাচে তারা জার্মানী ও স্পেনকে পরাজিত করে নক আউট পর্বে পৌঁছেছিল। কোচ মোরিইয়াসু বলেন, ‘আমরা নতুন উচ্চতায় উঠতে পারিনি। কিন্তু আমার খেলোয়াড়রা নতুন যুগের সূচনা করেছে । এর মাধ্যমে সবে শুরু হলো।’
বিমানবন্দরে জাপান দলকে স্বাগত জানাতে আসা সমর্থকরা জানিয়েছে এর মাধ্যমে জাপান বিশ^ ফুটবলের নতুন পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ঝিনাইগাতীতে প্রায় ৭ হাজার কৃষক পেলেন বিনামূল্যে ধানের বীজ 

বেলজিয়ামকে বিদায় জানালেন হ্যাজার্ড