ভিতরে

শ্রমিক কল্যাণ তহবিলে ১৫ কোটি ৭৩ লাখ টাকা লভ্যাংশ জমা বিএটি’র

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে ১৫ কোটি ৭৩ লাখ টাকা লভ্যাংশ জমা দিয়েছে বৃটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি) বাংলাদেশ। 
আজ সচিবালয়ে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে সাক্ষাৎ করে বিএটি বাংলাদেশের মানবসম্পদ বিভাগের  প্রধান সাদ জসিমের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল ১৫ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ৩শ’ টাকার চেক প্রতিমন্ত্রীর হাতে তুলে দেন।
বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী কোম্পানির নিট লাভের শতকরা পাঁচ ভাগের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা প্রদানের বিধান রয়েছে। এ পর্যন্ত  দেশি-বিদেশি এবং বহুজাতিক মিলে দুইশ’ ৯৮টি কোম্পানি এ তহবিলে নিয়মিত লভ্যাংশ প্রদান করছে। এ তহবিলে আজ পর্যন্ত জমার পরিমাণ ৭৬৮  কোটি টাকার বেশি। এ তহবিল  থেকে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকদের চিকিৎসা এবং শ্রমিকদের মেধাবী সন্তানের উচ্চ শিক্ষায় সহায়তা  দেয়া হয়। এখন পর্যন্ত ১৫ হাজার ২৩৭  শ্রমিককে এ তহবিল  থেকে প্রায় ৬৬  কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।
চেক প্রদান অনুষ্ঠানে সচিব মো. এহছানে এলাহী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, যুগ্ম সচিব মো. মহিদুর রহমান, বিএটি’র এক্সটার্নাল অ্যাফেয়ার্স প্রধান  শেখ শাবাব আহমেদ এবং কনসালট্যান্ট আখতার আনোয়ার খান প্রমুখ উপস্থিত ছিলেন।
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল গঠনের পর থেকে একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে বিএটি বাংলাদেশ তাদের লভ্যাংশের একটি নির্দিষ্ট অংশ এই তহবিলে নিয়মিতভাবে প্রদান করে আসছে। গত ১০ বছরে এই তহবিলে এ পর্যন্ত মোট ৮৪ কোটি ৯৯ লাখ ১৯ হাজার ৭৭০ টাকা প্রদান করেছে বিএটি। এ বছরের প্রদানকৃত লভ্যাংশ ১৫ কোটি ৭৩ লাখ ৭৭ হাজার ৩শ’ টাকা যা গত অর্থ বছরের তুলনায় প্রায় ৪  কোটি ৬৩ লাখ ৭৬ হাজার টাকা বেশি বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ডেঙ্গু আক্রান্ত হয়ে ২৪ ঘন্টায় ২ জনের মৃত্যু

অতীতের ন্যায় অপরাজনীতির বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে জাসদ প্রতাশা প্রধানমন্ত্রীর