ভিতরে

টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ৩৩৮ জন মানুষ

দেশের ১ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ৩৩৮ জন মানুষ করোনা (কোভিড-১৯) টিকার আওতায় এসেছে। 
এদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৭৫ লাখ ৬০ হাজার ৩৭২ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪৩ লাখ ৫ হাজার ৯৬৫ জন। 
প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪৬ লাখ ৩৮ হাজার ৫৮৯ আর নারী ২৯ লাখ ২১ হাজার ৭৮৩ জন। দ্বিতীয় ডোজ  টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৫০ হাজার ২৩৯ আর নারী ১৫ লাখ ৫৫ হাজার ৭২৬ জন।
এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৮ হাজার ১১৯ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ১৩ লাখ ৩৩ হাজার ৮০৩ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫১১ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ৯০৪ জন। 
অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৪ হাজার ৮৭১ এবং নারী ৩৭ লাখ ৬৩ হাজার ২৪৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ৭৯২ এবং নারী ১৫ লাখ ৫২ হাজার ২৯৪ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন। 
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।
এদিকে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৭ লাখ ৬৯ হাজার ৯৮৫ এবং নারী ৫ লাখ ৬৩ হাজার ৮১৮ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১৩ লাখ ২৬ হাজার ২১২ জন প্রথম ডোজ এবং ৭ হাজার ৫৯১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৭ লাখ ৬৫ হাজার ৭০৫ এবং নারী ৫ লাখ ৬০ হাজার ৫০৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৪ হাজার ২৮০ জন পুরুষ এবং নারী ৩ হাজার ৩১১ জন।
ঢাকার ৭টি কেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৫০ হাজার ৫১১ জন। এদের মধ্যে পুরুষ ৪৩ হাজার ৩৯৫ এবং নারী ৭ হাজার ১১৬ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২২৩ জন প্রথম ডোজ এবং ২৮৮ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২২৮ এবং নারী ৬ হাজার ৯৯৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১৬৭ জন পুরুষ এবং নারী ১২১ জন।
এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা নিয়েছেন ৩ লাখ ৬৩ হাজার ৯০৪ জন। এদের মধ্যে পুরুষ ২ লাখ ২০ হাজার ৫৭৭ ও নারী ১ লাখ ৪৩ হাজার ৩২৭ জন। 
স্বাস্থ্য অধিদপ্তর জানায় আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১ কোটি ২১ লাখ ৭০ হাজার ৪৪৫ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। 

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

জর্ডানে ১২ বছর বয়সীরাও টিকা পাবে

নাটোরে কোরবানীর ঈদে অনলাইনে ৭৩ কোটি টাকার পশু কেনাবেচা