ভিতরে

নাটোরে কোরবানীর ঈদে অনলাইনে ৭৩ কোটি টাকার পশু কেনাবেচা

এবারের ঈদ-উল-আযহায় জেলার অনলাইন প্লাটফর্মে ৭৩ কোটি টাকার কোরবানীর পশু কেনাবেচা হয়েছে। করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে জনসমাগম পরিহার করার লক্ষ্যে জেলা প্রশাসন ও প্রাণিসম্পদ বিভাগ পশু কেনাবেচার বিকল্প প্লাটফর্ম হিসেবে অনলাইন বিক্রয় কার্যক্রম চালু করে।
জেলা প্রাণিসম্পদ বিভাগ সূত্রে জানা যায়, চলতি ঈদ-উল-আযহা উপলক্ষে জেলার খামারগুলোতে কোরবানীর উপযোগী মোট দুই লাখ ৩৪ হাজার ৯৫৮টি পশু প্রস্তুত হয়। এরমধ্যে ১৬ হাজার ৫৮৩টি পশু অনলাইন প্লাটফর্মে বিক্রি হয়েছে। এসব পশুর মধ্যে সাত হাজার ৫৬৯টি গরু ও মহিষ এবং আট হাজার ৯৪৭টি ছাগল ও ভেড়া-যার আর্থিক মূল্যমান ৭৩ কোটি তিন লাখ ৩২ হাজার টাকা।
জেলা প্রশাসন এবং জেলা প্রাণিসম্পদ দপ্তরের ব্যবস্থাপনায় চলমান ছিলো নাটোর পশুর হাট ডট কম। নতুন করে চালু করা হয় তথ্য প্রযুক্তি বিভাগের উদ্যোগে নাটোর ডিজিটাল হাট ডট কম এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে ডিজিটাল হাট ডট কম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজ খোলা হয় জেলার সাতটি উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের পক্ষ থেকে। খামারীদের মধ্যে ব্যক্তিগতভাবে কেউ কেউ তাদের ফেসবুক পেজ ব্যবহার করে পশু কেনাবেচা কার্যক্রম শুরু করেন। অনেকে ইউটিউব চ্যানেল ব্যবহার করেন। প্রায় ২০টি সামাজিক যোগাযোগ মাধ্যমকে পশু কেনাবেচার অনলাইন প্লাটফর্মের সাথে যুক্ত করা হয়। প্রায় এক মাস সময় ধরে অনলাইনে পশু কেনাবেচা চলতে থাকে।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গোলাম মোস্তফা বাসস’কে বলেন, খামারীদের অনেকেরই প্রযুক্তিতে অভিজ্ঞতা নেই। তবে উপজেলা পর্যায়ে কর্মরত প্রানিসম্পদ বিভাগের সম্প্রসারণ কর্মকর্তাবৃন্দ অনলাইন প্লাটফর্মে খামারীদের পশু বিপণন কার্যক্রমে পশুর ছবিসহ বিবরণ প্রদান কার্যক্রমে নিয়মিত সহায়তা প্রদান করেছেন। সকলের সম্মিলিত প্রচেষ্টায় অনলাইন কার্যক্রম গতি পেয়েছে। ভবিষ্যতে বিকল্প এ বিপণন কার্যক্রমের পরিধি আরো বাড়বে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

টিকার আওতায় এসেছে দেশের ১ কোটি ১৮ লাখ ৬৬ হাজার ৩৩৮ জন মানুষ

ডিএসই’র এমডি হিসেবে যোগদান করলেন তারিক আমিন