ভিতরে

করোনাকালে সুবিধাবঞ্চিত মানুষের জন্য ফেনীতে সাড়ে ২৫শ’ টন চাল বরাদ্দ

॥ আরিফুল আমীন রিজভী ॥
ফেনী, ২৩ জুলাই, ২০২১ : বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রাদুর্ভাবে ফেনীতে নিম্নআয়ের ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য ৩ অর্থবছরে ২ হাজার ৫৬৮ টন চাল ও ৪ কোটি ৪৫ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা সরকারি বরাদ্দ এসেছে। জেলা প্রশাসনের মাধ্যমে চলতি অর্থবছরে প্রাপ্ত সাড়ে ১১ লাখ টাকা ব্যতীত অবশিষ্ট টাকায় কেনা খাদ্যপণ্য ও চাল বিতরণ করা হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমীন।
এছাড়া ফেনীর ৫৫ হাজার পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে আড়াই হাজার টাকা করে মোট ১৩ কোটি ৭৫ লাখ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সরাসরি পাঠানো হয়েছে। গতবছর ১৪ মে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ন্যায় ফেনীতেও এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ প্রসঙ্গে ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান বলেন, গতবছরের মার্চ মাস হতে কোভিড-১৯ সংক্রমণরোধে সাধারণ ছুটি ও বিভিন্ন মেয়াদে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ পরিস্থিতিতে সরকার মানুষকে খাদ্য ও নগদ টাকা সহায়তার মাধ্যমে প্রান্তিক মানুষের পাশে দাঁড়িয়েছে।
জেলা প্রশাসক বলেন, করোনা সংকটকালীন ফেনীর অসহায় মানুষের জন্য বিশাল এ বরাদ্দ নজিরবিহীন। প্রধানমন্ত্রী একদিকে খাদ্য সহায়তা দিয়ে সহযোগিতা করেছেন। অন্যদিকে নগদ অর্থ দেয়ায় তা অর্থনীতিতে টাকার প্রবাহ নিশ্চিত করেছে। উপকারভোগী তার বিভিন্ন প্রয়োজনে ব্যয় নির্বাহ করেছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্র জানায়, ২০১৯-২০ অর্থ বছরে ২ হাজার ২৪০ টন চাল ও ১ কোটি ৩ লাখ ৯৮ হাজার টাকা প্রাপ্ত বরাদ্দ বিতরণ করা হয়েছে। উক্ত টাকা ও চাল ২ লাখ ২১ হাজার ৭১ জন উপকারভোগীর মাঝে বিতরণ করা হয়েছে। ২০২১-২১ অর্থবছরে ৩ কোটি ২৯ লাখ ৭১ হাজার ৫০০ টাকা পেয়েছে ৬৭ হাজার ৫৩৭ জন উপকারভোগী।
একই সূত্র জানায় ২০১৯-২০, ২০-২১, ২১-২২ অর্থ বছরে ফেনী সদর উপজেলায় ৬১৪ টন চাল ও ১ কোটি ১৭ লাখ ৫১ হাজার ৫০০ টাকা, ফেনী পৌরসভায় ১৮০ টন চাল ও সাড়ে ১১ লাখ টাকা, সোনাগাজী উপজেলায় ৪৩৩ টন চাল ও ৮১ লাখ ৩৫ হাজার টাকা, সোনাগাজী পৌরসভায় ১০ টন চাল ও ৫ লাখ টাকা, দাগনভূঞা উপজেলায় ৩১৫ টন চাল ও ৭৮ লাখ ৯০ হাজার টাকা, দাগনভূঞা পৌরসভায় ১০ টন চাল ও ৫ লাখ টাকা, ছাগলনাইয়া উপজেলায় ৩১০ টন চাল ও ৪৯ লাখ ৩৮ হাজার টাকা, ছাগলনাইয়া পৌরসভায় ১০ টন চাল ও ৫ লাখ টাকা, ফুলগাজী উপজেলায় ৩৫০ টন চাল ও ৫৪ লাখ ৩৫ হাজার টাকা, পরশুরাম উপজেলায় ২০৫ টন চাল ও ৩১ লাখ ৮৫ হাজার টাকা এবং পরশুরাম পৌরসভায় ১০ টন চাল ও ৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। তবে প্রথম দুই অর্থবছরে উপজেলার বরাদ্দ হতে পৌরসভাকে উপ-বরাদ্দ দেয়া হয়েছে।
এ প্রসঙ্গে ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা বলেন, সরকারি সহায়তা বিতরণে ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে উপকারভোগীদের তালিকা নির্ধারণ করা হয়েছে। তদনুযায়ী ৩ দফায় উপকারভোগীরা সহায়তা পেয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

প্রথমবারেই অলিম্পিকে দিয়ার ব্যক্তিগত রেকর্ড

নিষেধাজ্ঞা শেষে সাগরে মাছ ধরতে যাচ্ছেন জেলেরা