ভিতরে

অসহায়, দরিদ্র মানুষের পাশে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন হানিফ

করোনার পরিস্থিতি মোকাবেলায় এই সময়ে অসহায়, দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে দেশের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।
আজ রোববার সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ ও ম্যাক্স গ্রুপের উদ্যোগে অক্সিজেন সাপোর্ট সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। 
মাহবুবুল আলম হানিফ বলেন, করোনায় দুর্যোগে সারা পৃথিবী বিপর্যস্ত। যুক্তরাষ্ট্রের মত ধনী দেশে প্রায় সাত লক্ষ মানুষ মারা গিয়েছে। এই সময়ে সরকারের পাশাপাশি শিল্পপতি, ব্যবসায়ীদের মানুষের পাশে দাঁড়াতে হবে। আমাদের যে সম্পদ আছে তা নিয়েই সবাইকে একসাথে করোনা দুর্যোগ মোকাবেলা করতে হবে। 
ডেঙ্গু যেন মহামারীতে রূপ না নেয় সেজন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশনকে এখনি পদক্ষেপ নেওয়ার আহবান জনিয়ে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন,  করোনার পাশাপাশি নতুন করে সমস্যা দেখা দিয়েছে ডেঙ্গু। একটা একটা বাড়িতে গিয়ে অভিযান বা পরিদর্শন করা, জরিমানা করা এটা সমাধান নয়। সমাধানের জন্য মেয়র সাহেবদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সিটি কর্পোরেশনে যে ড্রেন নর্দমা খাল আছে সেগুলো নিয়মিত পরিষ্কার করে মশার ওষুধ দিতে হবে। মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অন্যথায়  এই করোনার মধ্যে ডেঙ্গু মহামারী আকারে দেখা দিতে পারে।
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, দেশের এই দুর্যোগে আইইবি-ম্যাক্স গ্রুপ বিনামূল্যে অক্সিজেন সাপোর্ট সেন্টার কার্যক্রম প্রশংসার দাবি রাখে। এই ভাবে দেশের আরো প্রতিষ্ঠান এগিয়ে আসে তাহলে দেশে অক্সিজেনের কোন ঘটতি দেখা দিবে না।
আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর বলেন, দেশের যে কোন দুর্যোগে প্রকৌশলীরা দেশের মানুষের পাশে দাঁড়িয়েছে। এই দুর্যোগেও এর ব্যাতিক্রম হয়নি। করোনার শুরু থেকে আইইবি দেশে প্রথম টেলিমেডিসিন সেবা চালু করে।যা সারা দেশের মানুষের কাছে ব্যাপক সাড়া ফেলেছিলো। এবার করোনা পরিস্থিতি কিছুটা অবনতি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে দেশের মানুষের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছে। এই সেবা অব্যহত থাকবে।
এর আগে দেশব্যপী বিনামূল্যে অক্সিজেন সরবারহের লক্ষ্যে আইইবি এবং ম্যাক্স গ্রুপ যৌথ সমঝোতা চুক্তি স্বাক্ষর করে। 
 প্রাথমিক ভাবে এক হাজার অক্সিজেন সিলেন্ডার সরবরাহ করা হবে। এর মধ্যে জরুরি ভিত্তিতে সরবরাহের লক্ষ্যে চারশত সিলিন্ডার সার্বক্ষনিক রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) সদর দফতর প্রাঙ্গণের বিস্ফোরক অধিদপ্তর এর অনুমোধিত নির্ধারিত স্থানে উক্ত অক্সিজেন সার্পোট সেন্টার স্থাপন করা হয়েছে যা সেই সার্পোট সেন্টারে মজুত থাকবে। একই সাথে ছয়শত সিলিন্ডার দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ অবস্থায় থাকবে।
ইতিমধ্যে অভিজ্ঞ প্রকৌশলীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির সার্বিক তত্ত্ববধানে সারাদেশের করোনার ভাইরাসের জন্য নির্ধারিত হাসপাতাল গুলোতে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের কার্যক্রম পরিচালিত হবে।
আইইবি সভাপতি মো নুরুল হুদার সভাপতিত্বে  অনুষ্ঠানে ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান এবং ইআরসি ঢাকার নির্বাহী ভাইস চেয়ারম্যান প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীর, আইইবি’র সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাৎ হোসেন (শীবলু), আইইবি-ম্যাক্স গ্রুপের অক্সিজেন সাপোর্ট সেন্টারের আহ্বায়ক আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীদের কোভিড-১৯ এর ভ্যাকসিন গ্রহণে নির্দেশনা

আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন প্রকল্পটি একটি ল্যান্ডমার্ক প্রকল্প : খালিদ মাহমুদ চৌধুরী