ভিতরে

আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন প্রকল্পটি একটি ল্যান্ডমার্ক প্রকল্প : খালিদ মাহমুদ চৌধুরী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, ‘আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন’ প্রকল্পটি একটি ল্যান্ডমার্ক প্রকল্প। এ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের নতুন দিগন্ত উন্মোচিত হবে। 
প্রতিমন্ত্রী আজ রবিবার দিনাজপুরের বোচাগঞ্জস্থ বাসভবন থেকে জুমে (অনলাইন প্লাটফর্ম) “আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন প্রকল্প’’ এর বিশদ নকশার খসড়া প্রতিবেদনের বিষয়ে আয়োাজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ভারতের এক্সটার্ণাল এফেয়ার্স মিনিস্ট্রির উন্নয়ন অংশীদারিত্ব প্রশাসন-১ এর উপদেষ্টা (অবকাঠামো) পঙ্কজ কুমার সিং। বিআইডব্লিউটিএ, ভারতীর হাইকমিশন, এক্সিম ব্যংক ইন্ডিয়া, নৌপরিবহন মন্ত্রাণালয় ও অন্যান্য মন্ত্রাণালয়  ও সংস্থার প্রতিনিধিগণ। টাটা কনসালটিং ইঞ্জিনিয়ার্স ও ডিপিসিজি’র পরামর্শকগণ ভার্চুয়াল সভায় অংশ নেন। 
প্রতিমন্ত্রী প্রকল্পটি বাস্তবায়নে এগিয়ে আসার জন্য ভারত সরকার ও এক্সিম ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, অভ্যন্তরীণ নৌপথের মাধ্যমে চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসহ অভ্যন্তরীণ নদী বন্দর হতে কন্টেইনার আসা যাওয়ার সুবিধা সৃষ্টি; কর্গো পরিবহনের সুবিধার্থে মাল্টি পারপাস জেটিসহ ট্রানজিট সেড নির্মান; নদী পথে আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ব্যবসা বাণিজ্যকে সমৃদ্ধশালী ও প্রসার ঘটানোর লক্ষ্যে “আশুগঞ্জ অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপন” করা হচ্ছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের অধিন  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) প্রকল্পটির  বাস্তবায়ন করছে।
প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১,২৯৩ কোটি টাকা। স্থানীয় মুদ্রা ৮৬২ কোটি এবং প্রকল্প সাহায্য   ৪৩১ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে ব্যক্তি মালিকানাধীন ২৫.৬০৫ একর এবং আশুগঞ্জ সার কারখানার ৬.১৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

অসহায়, দরিদ্র মানুষের পাশে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন হানিফ

গণপরিবহণ ও পশুর হাটে স্বাস্থ্যবিধি নিশ্চিত করুন : জি.এম.কাদের