ভিতরে

সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বেদখলে থাকা বনভূমি পুনরুদ্ধারে সফল হবে সরকার : পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার সকলের ঐকান্তিক সহযোগিতায় বনভূমি পুনরুদ্ধারে সফল হবে।
যে কোন মূল্যে বেদখলে থাকা দেশের বনভূমি দখলমুক্ত করা হবে বলে উল্লেখ করে তিনি বলেন, বন দখলকারী ও দখলে সহায়তাকারী উভয়ের বিরুদ্ধেই আইনুনাগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
বনমন্ত্রী আরো বলেন, বন বিভাগের যে সকল কর্মী বন রক্ষায় আহত হবেন, তাদের পুরস্কৃত করা হবে। আর যাদের বিরুদ্ধে বন দখলে সহায়তা করার অভিযোগ পাওয়া যাবে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।
মো. শাহাব উদ্দিন আজ রাজধানীর বন অধিদপ্তরে ‘ বন পুনরুদ্ধার:উত্তরণ ও কল্যাণের পথ’ প্রতিপাদ্য ধারণ করে আন্তর্জাতিক বন দিবস-২০২১ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইনের সভপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এমপি ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমদ শামীম আল রাজী।
মো. শাহাব উদ্দিন বলেন, বিভিন্ন কারণে জবরদখলকৃত ১ লাখ ৩৮ হাজার ৬শ’ ১৩ একর সংরক্ষিত বনভূমির উল্লেখযোগ্য অংশ ইতোমধ্যে দখলমুক্ত করা হয়েছে।
তিনি বলেন, সরকারের বিভিন্ন কার্যকরি পদক্ষেপের জন্য সুন্দরবনের বৃক্ষ সম্পদের পরিমাণ বেড়েছে। ২০১৯ সালে প্রকাশিত জাতীয় বন জরিপের তথ্যমতে, সুন্দরবনে মোট কার্বন মজুদের পরিমাণ ১৩৯ মিলিয়ন টন, যেখানে ২০০৯ সালে পরিচালিত জরিপ অনুসারে তার পরিমাণ ছিল ১০৭ মিলিয়ন টন।
অনুষ্ঠানে সামাজিক বনায়নে ৫ জন উপকারভোগীর মধ্যে ১৫ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

শরীয়তপুরে পিপি হত্যা মামলায় রায়ে ৬ জনের ফাঁসি ও ৪ জনের যাবজ্জীবন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানমালা’র ৬ষ্ঠ দিনের প্রতিপাদ্য ‘বাংলার মাটি আমার মাটি’