ভিতরে

কোভিড চিকিৎসায় রেমডিসিভিরের অনুমোদন দিল মেক্সিকো

মেক্সিকো শুক্রবার কোভিড-১৯ রোগিদের চিকিৎসায় জরুরি ব্যবহারের জন্য ভাইরাস নাশক ঔষধ রেমডিসিভিরের অনুমোদন দিয়েছে। ল্যাটিন আমেরিকার এ দেশ মহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। খবর এএফপি’র।
মেক্সিকোর ঔষধ নিয়ন্ত্রক সংস্থা কোফাপ্রিস জানায়, করোনাভাইরাসের আক্রান্তের প্রথম ধাপ চলাকালে কেবলমাত্র বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী তারা এ ঔষধ ব্যবহারের অনুমোদন দিয়েছে।
এই অনুমোদনের মধ্যদিয়ে মেক্সিকো করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহারের জন্য এ ঔষধ অনুমোদন দেয়া যুক্তরাষ্ট্র, কানাডা ও জাপান এবং ইউরোপীয় কমিশনসহ অন্যান্য দেশের সাথে যুক্ত হলো।
মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিডের তৈরি করা রেমডিসিভির প্রথম ঔষধ যা কোভিড-১৯ রোগে আক্রান্ত কিছু রোগির সেরে ওঠার ক্ষেত্রে তুলনামূলকভাবে সময় কম নিতে দেখা গেছে।
কিন্তু মৃত্যু হার হ্রাসের ক্ষেত্রে এর কার্যকারিতা প্রমাণিত হয়নি।
গত অক্টোবরে বিশ্বস্বাস্থ্য সংস্থার সহযোগিতায় চালানো জরিপে বলা হয়, এ ঔষধ ব্যবহার করে কোভিড-১৯ রোগে মৃত্যু হ্রাসের ক্ষেত্রে কোন প্রভাব লক্ষ্য করা যায়নি।
মেক্স্রিকোতে এ পর্যন্ত করোনাভাইরাসে ১ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। এদিক থেকে দেশটি বিশ্বে তৃতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি মতিন খসরু, সম্পাদক ব্যারিস্টার কাজল

আইয়ুব আলি ও আব্দুল খালেকের নেতৃত্বে শপথ নিলেন সদ্য নির্বাচিত জেলা ট্রাক,ট্যাংকলরী ও কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের নবনির্বাচিত কমিটির সদস্যরা।