ভিতরে

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি মতিন খসরু, সম্পাদক ব্যারিস্টার কাজল

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২১-২০২২ সেশনের জন্য সভাপতি পদে সিনিয়র এডভোকেট আবদুল মতিন খসরু ও সম্পাদক পদে ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল নির্বাচিত হয়েছেন।
এ নির্বাচন পরিচালনা করেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আব্দুর রহমানের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি। ভোট গণনা শেষে শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে ফল ঘোষণা করেছেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এফ এম আব্দুর রহমান।
সভাপতিসহ ৮টি পদে বিজয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীরা।
অপরদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ সমর্থিত নীল প্যানেল সম্পাদকসহ ৬টি পদে বিজয়ী হয়েছেন।
২০২০-২০২১ সেশনে নীল প্যানেল পেয়েছিল ৮টি আর সাদা প্যানেল পায় ৬টি। সাদা প্যানেল এবার সংখ্যাগরিষ্ঠতা পেল।
গত বুধ ও বৃহস্পতিবার দুই দিনে ৭ হাজার ৭শ’ ২১ জন ভোটারের মধ্যে ভোট দিয়েদিয়েছেন ৫ হাজার ৬শ’ ৮৬ জন আইনজীবী। এ নির্বাচন বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত। তবে মাঝখানে দুপুর একটা থেকে দুইটা পর্যন্ত এক ঘণ্টার বিরতি দেয়া হয়। ভোট গ্রহণ নির্বিঘœ করতে মোট ৬১টি বুথ স্থাপন করা হয়।
শুক্রবার ১২ মার্চ দুপুরে গণনা শুরু হয়ে মধ্য রাতে ১৩ মার্চ দিবাগত রাতে গণনা শেষে ফল ঘোষণা করা হয়।
আওয়ামী লীগ সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতৃত্বে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী সিনিয়র এডভোকেট আবদুল মতিন খসরু এমপি সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ২ হাজার ৯’শ ৬৮টি।
তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) মো. ফজলুর রহমান, প্রাপ্ত ভোট ২ হাজার ১শ’ ৩২টি। সভাপতি পদে আরও তিনজন প্রার্থী ছিলেন। তাদের মধ্যে সভাপতি প্রার্থী এবিএম ওয়ালিউর রহমান পেয়েছেন ১শ’ ৮৯ ভোট। ড. ইউনুস আলী আকন্দ পেয়েছেন ৮৩ ভোট এবং কে এম জাবির পেয়েছেন ৩৬ ভোট।
সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস কাজল পেয়েছেন ৩ হাজার ৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সাদা প্যানেলের আবদুল আলীম মিয়া জুয়েল পেয়েছেন ২ হাজার ২শ’ ৪ ভোট। একই পদে এডভোকেট মির্জা আল মাহমুদ পেয়েছেন ৯৭ ভোট এবং মো. গিয়াস উদ্দিন চৌধুরী পেয়েছেন ৩৮ ভোট।
১৪টি পদের বিপরীতে এ নির্বাচনে মোট প্রার্থী ছিলেন ৫১ জন। সকল প্রার্থীদের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়েছেন সম্পাদক প্রার্থী ব্যারিষ্টার মো. রুহুল কুদ্দুস কাজল।
সাদা প্যানেলের অপর বিজয়ীরা হলেন- সহ-সভাপতির দু’টি পদের একটিতে মুহাম্মদ শফিক উল্ল্যা, প্রাপ্ত ভোট ২ হাজার ৬শ’ ১১, কোষাধ্যক্ষ পদে ড. মো. ইকবাল করিম, প্রাপ্ত ভোট ২ হাজার ৮শ’ ৭৪টি। সহ-সম্পাদক দ’ুটি পদের একটিতে সাফায়েত সুলতানা রুমি পেয়েছেন ২ হাজার ৫শ’ ১৩ ভোট।
এছাড়া সাতটি সদস্য পদের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী মাহফুজুর রহমান রোমান (২ হাজার ৮শ’ ২৯ ভোট), এ বি এম শিবলী সাদেকীন (২ হাজাট ৮শ’ ৭ ভোট), মিনটু কুমার মন্ডল (২ হাজার ৫শ’ ৭ ভোট), মুনতাসির উদ্দিন আহমেদ (২ হাজার ৪শ’ ৩৭ ভোট)।
নীল প্যানেল থেকে অপর বিজয়ীরা হলেন- দু’টি সহ-সভাপতি পদের একটিতে মো. জালাল উদ্দিন (২ হাজার ৭শ’ ৪৭ ভোট)। সহ-সভাপতি দ’ুটি পদে ছয়জন প্রার্থীর মধ্যে তিনি প্রথম হয়েছেন।
সহ-সম্পাদকের দু’টি পদের একটিতে নীল প্যানেলের মাহমুদ হাসান বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২ হাজার ৭শ’ ২৪ ভোট। সহ-সম্পাদকের দু’টি পদে ৮ জন প্রার্থীর মধ্যে তিনি প্রথম হয়েছেন। সাতটি সদস্য পদের মধ্যে বিএনপি সমর্থিত নীল প্যানেলের এস এম ইফতেখার উদ্দিন আহমেদ, ২ হাজার ৮শ’ ৫ ভোট, পারভিন কাওসার মুন্নি, ২ হাজার ৫শ’ ৩৮ ভোট ও রেদওয়ান আহমেদ রানজিব ২ হাজার ৪শ’ ৩৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।
সহ-সভাপতি পদে নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের মো. আলী আজম। তার প্রাপ্ত ভোট ২৪৯০টি এবং নীল প্যানেলের জয়নাল আবেদিন (তুহিন)। তার প্রাপ্ত ভোট ২১৮৫টি। কোষাধ্যক্ষ পদে নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন নীল প্যানেলের আব্দুল্লাহ আল মাহবুব, তিনি পেয়েছেন ২১৫১ টি ভোট।
দুই সহ-সম্পাদক পদে নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের নুরে আলম (উজ্জ্বল), প্রাপ্ত ভোট ২২৯০টি ও নীল প্যানেলের রাশিদা আলম ঐশী, তিনি পেয়েছেন ২০৯৬ ভোট।
২০২০-২০২১ সেশনে সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন সভাপতি (সাদা প্যানেল) এবং নীল প্যানেলের ব্যারিষ্টার মো. রুহুল কুদ্দুস কাজল সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। সিনিয়র এডভোকেট এ এম আমিন উদ্দিন এখন বাংলাদেশের প্রধান আইন কর্মকর্তা বা এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

লুইসের সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করলো ওয়েস্ট ইন্ডিজ

কোভিড চিকিৎসায় রেমডিসিভিরের অনুমোদন দিল মেক্সিকো