ভিতরে

রাজধানীর খালগুলোর দু’পাশ দখলমুক্ত করা হবে: তাজুল

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, রাজধানীর খালগুলোর ময়লা আবর্জনা পরিষ্কার করার পাশাপাশি খালের দু’পাশ দখলমুক্ত করতে অবৈধ সকল স্থাপনা উচ্ছেদ করা হবে।
তিনি আজ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ‘অন্তবর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র’ (এসটিএস)’র উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, ওয়াসার কাছ থেকে খাল হস্তান্তরের পর থেকেই ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশনের মেয়র চ্যালেঞ্জ নিয়ে কাজ করছেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই দুই মেয়র খালসমূহ পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করেছেন। শুধু তাই নয় যারা এসব খাল দখল করে দুই পাশে ভবন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করেছেন সেগুলো অপসারণ করা হচ্ছে।
মন্ত্রী জানান, নগরীর সকল খাল রক্ষণাবেক্ষণ ও সৌন্দর্য বর্ধনে ইতোমধ্যে মন্ত্রণালয়ের নেতৃত্বে দুই মেয়রকে নিয়ে কর্মপরিকল্পনা গ্রহণ ও কর্মপন্থা নির্ধারণ করা হয়েছে।
এডিস মশা নিধনে তার মন্ত্রণালয় থেকে দুই সিটি কর্পোরেশনকে সব ধরনের সহযোগিতা দেয়ায় এ মশা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এখন অ্যানোফিলিস ও কিউলেক্স মশা কিছুটা বৃদ্ধি পেয়েছে। এই মশাগুলো খুব বিপদজনক নয়। তাই আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। আমরা সবাই মিলে এই সমস্যা থেকে নগরবাসীকে পরিত্রাণ দেওয়ার জন্য কাজ করে যাচ্ছি।’
এ প্রসঙ্গে তিনি বলেন, মানুষের মধ্যে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি ঢাকা শহরের খাল-নালা পরিষ্কার-পরিচ্ছন্ন করতে পারলে মশার যন্ত্রণা থেকে নগরবাসীকে অনেকাংশে মুক্তি দেয়া সম্ভব।
জলাবদ্ধতা নিরসনের বিষয়ে মন্ত্রী বলেন, সরকারের নির্দেশনায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন সকলকে সঙ্গে নিয়ে যেভাবে কাজ করছে তাতে করে এবছর নগরীতে জলাবদ্ধতার যে প্রতিচ্ছবি তৈরি হয় এবারে তার প্রতিফলন ঘটবে না।
এসময়, স্থানীয় সরকার বিভাগ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে মন্ত্রী ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে নিয়ে সিটি কর্পোরেশনের অধীন বিভিন্ন খাল পরিদর্শন করেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

প্রতিবন্ধী বিষয়ক সংসদীয় ককাস গঠনের ওপর গুরুত্বারোপ ডেপুটি স্পিকারের

বাংলাদেশ এবছর কোভ্যাক্স থেকে ৭ কোটি কোভিড-১৯ ভ্যাকসিন পাচ্ছে