ভিতরে

স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উৎসবে যোগ দিতে কাল আসবেন মালদ্বীপের প্রেসিডেন্ট

মালদ্বীপের প্রেসিডেন্ট ইবরাহীম মোহম্মদ সোলিহ ১৭ মার্চ প্রথম বিশ্ব-নেতা হিসেবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত-বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে আগামীকাল সকালে ঢাকায় এসে পৌঁছুবেন।
সোলিহ তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন। তার পরে নেপাল, শ্রীলংকা, ভূটান ও ভারতের রাষ্ট্র ও সরকার প্রধানগণ পৃথক সময়সূচি অনুযায়ী ঢাকা আসবেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন বাসস-কে জানান, ‘রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সকাল ৮টা ২০ মিনিটে হযরত শাহজালাল (রাহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে মালদ্বীপের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানাবেন।
রাষ্ট্রপতি’র প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, সোলিহ বিকেলে তেজগাঁওয়ের জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানেও যোগ দেবেন। বাংলাদেশের রাষ্ট্রপতি বিকাল সাড়ে ৪টায় এই অনুষ্ঠানে যোগ দেবেন।
বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা কাল জাতীয় প্যারেড গ্রাউন্ডে শুরু হবে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী সাংবাদিকদের বলেন, দেশ এবং বিদেশের মেহমানরা এই উৎসবে যোগ দেবেন, স্বাস্থ্য নির্দেশনা মেনে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ এই অনুষ্ঠান উদযাপিত হবে।
তিনি বলেন, ১০ দিনের এই অনুষ্ঠানের থিম হচ্ছে “মুজিব চিরন্তন”। তবে বিভিন্ন দিনের অনুষ্ঠানে পৃথক থিম থাকবে। ১৭ মার্চের অনুষ্ঠানের থিম হচ্ছে ‘ভেঙেছ দুয়ার এসেছ জোতির্ময়’।
নির্ধারিত সফরসূচি অনুযায়ী বাংলাদেশ সফরের অংশ হিসেবে মালদ্বীপের প্রেসিডেন্ট বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে বাংলাদেশ রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাত করবেন।
ইবরাহীম মোহম্মদ সোলিহ বঙ্গভবনে দর্শণার্থী বইয়ে স্বাক্ষর করবেন।
প্রেসসচিব আরো বলেন, এ সময় দুই রাষ্ট্র-প্রধানের উপস্থিতিতে কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউএস) স্বাক্ষরের কথা রয়েছে।
পরে, মালদ্বীপের প্রেসিডেন্ট বঙ্গভবনের দরবার হল গ্রাউন্ডে বাংলাদেশের রাষ্ট্রপতি আয়োজিত এক নৈশভোজ ও মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেবেন।
এদিকে, শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দ্র রাজাপাকসে দুই দিনের সফরে ১৯ মার্চ বাংলাদেশ পৌঁছুবেন। নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী দুই দিনের সফরে ২২ মার্চ ঢাকা পৌঁছবেন। সফরসূচি অনুযায়ী ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ ঢাকা সফর করবেন।
পাশাপাশি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ ঢাকা পৌঁছবেন এবং ২৭ মার্চ দেশে ফিরে যাবেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কাল বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে বাংলা একাডেমির কর্মসূচি